মালয়েশিয়া যেতে কত টাকা লাগে ২০২৪

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে যারা কাজের উদ্দেশ্য মালয়েশিয়া যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন মালয়েশিয়া যেতে কত টাকা লাগে বা মালয়েশিয়া ভিসার দাম কত, যেতে কত বছর বয়স লাগে, কোন টিকা দিতে হবে সহ নানা ধরনের তথ্য।

বর্তমানে বাংলাদেশীদের জন্য মালয়েশিয়া শ্রম বাজার চালু রয়েছে। এজন্য প্রত্যেক বছর হাজার হাজার মানুষ কাজের উদ্দেশ্যে মালয়েশিয়া পাড়ি জমাচ্ছেন।

বর্তমানে বাংলাদেশ সরকারের সাথে মালয়েশিয়া সরকারের শ্রম চুক্তি হওয়ার ফলে খুব অল্প খরচে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যাওয়া যাবে। নিদিষ্ট ফ্রি প্রদান করে বাংলাদেশ থেকে মালয়েশিয়া কাজের ভিসায় যাওয়া যাচ্ছে।

তাই আমাদের জানতে হবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে সরকারি নির্ধারিত ফ্রি কত টাকা। তাহলে চলুন নিচে থেকে জেনে আসি সরকারি এবং বেসরকারি ভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে ২০২৪ সালে।

মালয়েশিয়া যেতে কত টাকা লাগে ২০২৪

বাংলাদেশ থেকে যদি কোনো কর্মী সরকারি ভাবে মালয়েশিয়া যেতে চান তাহলে সরকারি ফ্রি অনুযায়ী ৭৮ হাজার ৯৯০ টাকা লাগে। কিন্তু বর্তমানে বেসরকারি ভাবে একজন কর্মীর মালয়েশিয়া যেতে ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা লাগে।

বাংলাদেশ সরকারের সাথে মালয়েশিয়া সরকারের চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে প্রত্যেক কর্মীর মালয়েশিয়া যাওয়ার জন্য বিমান ভাড়া থেকে শুরু করে ভিসার সমস্ত খরচ নিয়োগকৃত কোম্পানি বহন করবে।

আর বাংলাদেশী কর্মীদের শুরুমাত্র পাসপোর্ট খরচ, মেডিকেল খরচ সহ অন্যান্য খরচ দিয়ে ৭৮ হাজার ৯৯০ টাকা খরচ হবে। কিন্তু মালয়েশিয়া যাওয়া কর্মীর চাহিদা বেশি হওয়ার জন্য মালয়েশিয়া যেতে ৪ থেকে ৫  লক্ষ টাকা লাগছে।

তাই আপনারা যারা এজেন্সির মাধ্যমে মালয়েশিয়া যেতে চাচ্ছেন তারা এজেন্সির সাথে আলোচনা করে যত কম টাকায় যেতে পারবেন ততই ভালো। 

সরকারি ভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে একটু দেরি হলেও মাত্র ৭৮ হাজার ৯৯০ টাকা লাগে। তাই আমার পরামর্শ আপনারা সবাই সরকারি ভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যাবেন।

মালয়েশিয়া ভিসার দাম কত

বর্তমানে বাংলাদেশ থেকে সরকারি ভাবে মালয়েশিয়া ভিসার দাম মাত্র ৭৮ হাজার ৯৯০ টাকা। বেসরকারি ভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া ভিসার দাম ৪ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত 

বাংলাদেশীদের জন্য মালয়েশিয়া কৃষি ভিসার দাম ৪ লক্ষ টাকা, ফ্যাক্টারি ভিসার দাম ৫ লক্ষ টাকা। কিছু কিছু ক্ষেত্রে এর থেকে বেশি দাম পড়ে।

এছাড়া বাংলাদেশ থেকে যারা ভ্রমন করার জন্য মালয়েশিয়া যেতে চাচ্ছেন তাদের টুরিস্ট ভিসা আবেদন করতে ৫ হাজার ৮০০ টাকা লাগে। সাথে বিমান টিকেট এবং সেখানে অন্যান্য আপনাকে বহন করতে হবে।

বাংলাদেশ থেকে বিভিন্ন টুরিস্ট কোম্পানি মালয়েশিয়া ভ্রমনের জন্য বিভিন্ন প্যাকেজ দিয়ে থাকে। এই প্যাকেজ গুলোর দাম ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত হয়।

আমার পরামর্শ হলো অল্প খরচে বাংলাদেশ থেকে মালয়েশিয়া টুরিস্ট ভিসায় যেতে অনলাইনে আবেদন করুন। এক্ষেত্রে আপনার মাত্র ৫ হাজার ৮০০ টাকা খরচ হবে মালয়েশিয়া টুরিস্ট ভিসা পেতে।

মালয়েশিয়া যেতে কোথায় যোগাযোগ করতে হবে

সরকারি ভাবে মালয়েশিয়া যেতে আবেদন এবং যেকোনো তথ্য জানার জন্য আপনার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (BMET) অথবা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করতে হবে। আবার “আমি প্রবাসী” অ্যাপে রেজিষ্ট্রেশন করে মালয়েশিয়া যেতে পারবেন।

আর আপনি যদি বেসরকারি ভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে চান তাহলে বিশ্বস্ত এজেন্সি যারা বাংলাদেশ থেকে মালয়েশিয়া কর্মী পাঠায় তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

এছাড়া আপনার যদি কোনো আত্মীয় স্বজনরা মালয়েশিয়া থাকে তাহলে তার সাথে যোগাযোগ করে কম খরচে এবং খুব সহজে মালয়েশিয়া যেতে যেতে পারবেন।

মালয়েশিয়া যেতে কত বছর বয়স লাগে ২০২৪

বর্তমানে কলিং ভিসায় মালয়েশিয়া যেতে আপনার বয়স ২২ বছর থেকে ৪৫ বছর হতে হবে। তবে কিছু কিছু কোম্পানি রয়েছে যারা ২২ বছর থেকে ৪৫ বছর পর্যন্ত কলিং ভিসা দেয় না। এই কোম্পানি গুলো ২২ থেকে ২৫ বছর বয়সী কর্মী নিয়োগ দেয়।

আপনারা যারা ইলেকট্রনিক কাজে মালয়েশিয়া যেতে চাচ্ছেন তাদের বয়স ২২ থেকে ২৫ বছর হলে ভালো হয়। কারণ এই বয়সী কর্মী মালয়েশিয়া কোম্পানি গুলো ইলেকট্রনিক কাজে বেশি নিয়োগ দেয়।

আর যারা টুরিস্ট ভিসায় বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে চাচ্ছেন তাদের বয়সের কোনো সীমা নেই। অর্থাৎ যেকোনো বয়সের মানুষ টুরিস্ট ভিসায় মালয়েশিয়া যেতে পারবেন।

মালয়েশিয়া যেতে কোন টিকা লাগবে

বর্তমানে বাংলাদেশে ৩ টি করোনা ভাইরাসের টিকার প্রচলিত আছে। এই টিকা গুলো হলো সিনো ফার্মা, ফাইজার এবং মর্ডান টিকা। মালয়েশিয়া সরকারও এই ৩ টি টিকা তাদের দেশের জন্য বৈধ করেছে।

তাই বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে করোনা ভাইরাসের এই ৩ টি টিকার মধ্যে যেকোনো একটি টিকার দুটি ডোজ কমপ্লিট করলে আপনি মালয়েশিয়া যেতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম মালয়েশিয়া যেতে কত টাকা লাগে, মালয়েশিয়া ভিসার দাম কত, বয়স কত লাগে, কোন টিকা দিতে হবে সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কত সময় লাগে?

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে বিমানের নন স্টপ ফ্লাইটে ৪ থেকে ৫ ঘন্টা সময় লাগে।

সরকারি এবং বেসরকারি ভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে সরকারি ভাবে ৭৮ হাজার ৯৯০ টাকা লাগে এবং বেসরকারি ভাবে বাংলাদেশ থেকে মালয়েশিয়া যেতে ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা লাগে।

মালয়েশিয়া সম্পর্কে আরো তথ্য পড়ুন

মোঃ খালিদ হাসান সুজন

About মোঃ খালিদ হাসান সুজন

আমি মোঃ খালিদ হাসান সুজন, eshebabd ব্লগের প্রতিষ্ঠিতা ও রাইটার। ২০১৯ সাল থেকে আমি ব্লগিং শুরু করেছি। এই ব্লগটি প্রতিষ্ঠিত করেছি যাতে আপনারা ঘরে বসে বিভিন্ন সরকারি ই-সেবা গুলোর সম্পর্কজানতে পারেন। আমি সব সময় চেষ্টা করি নিজের দক্ষতা দিয়ে মানুষকে কিছু শেখানোর। ধন্যবাদ❤️

View all posts by মোঃ খালিদ হাসান সুজন →

8 Comments on “মালয়েশিয়া যেতে কত টাকা লাগে ২০২৪”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *