ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ২০২৪

আপনারা যারা ইন্ডিয়া যাওয়ার জন্য ভিসার আবেদন করছেন জানুন ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে বা ভারতের ভিসা পেতে কত সময় লাগে।

আমাদের বাংলাদেশ থেকে প্রত্যেক বছর হাজার হাজার মানুষ বিভিন্ন কাজে ইন্ডিয়া যাচ্ছে। ইন্ডিয়া যাওয়ার জন্য অবশ্যই আপনাকে ভিসার আবেদন করতে হবে। ভিসা ছাড়া কখনো ইন্ডিয়া বা নিজের দেশ থেকে অন্য কোনো দেশে যেতে পারবেন না।

বাংলাদেশ থেকে অন্যান্য দেশের তুলনায় ইন্ডিয়া ভিসা পাওয়া অনেক সহজ। বাংলাদেশ থেকে খুব সহজে ইন্ডিয়ান ভিসা পাবেন।

যারা ইন্ডিয়া যাওয়ার জন্য ভিসার আবেদন করছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে বা ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে এবং কি কি কাগজপত্র লাগে?

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে | ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে ২০২৪

ইন্ডিয়ান ভিসা পেতে আপনার খুব বেশি দিন লাগে না। আপনার প্রয়োজনীয় কাগজপত্র যদি সঠিক থাকে তাহলে সর্বোচ্চ ১৫ থেকে ২০ দিনের মধ্যে ইন্ডিয়ান ভিসা পেয়ে যাবেন।

আর আপনার প্রয়োজনীয় কাগজপত্র যদি ভুল থাকে তাহলে ইন্ডিয়ান ভিসা পেতে সময় লাগবে। আপনারা যারা ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করছেন ২০ দিনের বেশি সময় অতিক্রম করেছে কিন্তু এখনো ভিসা হাতে পাননি। তাহলে ভাববেন আপনার ভিসা আবেদন করার প্রক্রিয়া সঠিক হয়নি।

মনে রাখবেন ইন্ডিয়ান ভিসা আবেদন করার সময় যদি কোনো তথ্য ভুল থাকে বা আপনার পাসপোর্টের মেয়াদ যদি ৬ মাসের কম থাকে তাহলে ভিসা পাবেন না।

ইন্ডিয়ান ভিসা সহ অন্যান্য দেশের পাওয়ার জন্য আপনার পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে। তাছাড়া আপনার পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্রের কোনো তথ্য গড়মিল থাকলে ইন্ডিয়ান ভিসা পেতে দেরি হতে পারে।

মূলত ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে এটা সম্পূর্ণভাবে নির্ভর করে ভিসা আবেদন করার সময় আপনার প্রদান করা তথ্য গুলো সঠিক আছে কিনা সেটার উপর। যদি কোনো তথ্য ভুল থাকে তাহলে ভিসা পেতে দেরি হয়।

তাই ইন্ডিয়ান ভিসা আবেদন করার আগে ভালো ভাবে নির্দেশনা গুলো পড়ে নিবেন এবং সেই নির্দেশনা অনুযায়ী আবেদন করলে ১৫ থেকে ২০ দিনের মধ্যে ইন্ডিয়ান ভিসা পেয়ে যাবেন।

তাছাড়া ইন্ডিয়ান ভিসা আবেদন করার সময় আপনার প্রদান করা সকল তথ্য সঠিক থাকে তারপরও ভিসা পেতে দেরি হয় তাহলে উক্ত ভিসা অফিসে যোগাযোগ করবেন।

আবার ভিসা এপ্রুভ হয়েছে কিনা সেটা জানার জন্য আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করতে দেখতে পারবেন। তাহলে ভিসার সকল তথ্য চলে আসবে।

ইন্ডিয়ান ভিসার প্রয়োজনীয় কাগজপত্র ২০২৪

ইন্ডিয়ান ভিসা আবেদন করার জন্য আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিচে উল্লেখ করা হলো,

  • বৈধ পাসপোর্ট যার মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে।
  • জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ।
  • করোনাভাইরাস টিকা কার্ড।
  • ইন্ডিয়া থাকা খাওয়া, পরিবহন খরচ সব মিলিয়ে যত টাকা আসতে সেই পরিমান টাকা।

শেষ কথা

আজকে আমরা জানলাম ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে বা ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ

ভারতের ভিসা পেতে কত সময় লাগে?

ভারতে যাওয়ার জন্য প্রয়োজনীয় সঠিক তথ্য দিয়ে ভিসার আবেদন করার পর ভারতের ভিসা পেতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে।

ইন্ডিয়ান ভিসার মেয়াদ কতদিন থাকে?

সাধারণত ইন্ডিয়ান টুরিস্ট ভিসা, মেডিকেল ভিসা সহ অন্যান্য ভিসার মেয়াদ ৬ মাস থাকে। অর্থাৎ আপনাকে ৬ মাসের ভিসা দেওয়া হবে।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে?

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে সর্বোচ্চ ২ থেকে ৩ দিন পর্যন্ত সময় লাগে। ইন্ডিয়া যাওয়ার জন্য মেডিকেল ভিসা গুলো সবচেয়ে দ্রুত সময়ে পাওয়া যায়।

ইন্ডিয়ান ভিসা সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

2 Comments

  1. আমি ভারতে যেতে চাই। কিন্তু ভারতে আমার কেউ পরিচিত নাই। দয়া করে কি কেউ জানাবেন কিভাবে আমি কি করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *