সকল এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম

আপনি কি জানেন সকল এটিএম বুথে CRM মেশিনের মাধ্যমে এটিএম কার্ড ছাড়া ব্যাংক একাউন্টে টাকা জমা দেওয়া যায়। জানুন এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম সম্পর্কে।

আমাদের মধ্যে অধিকাংশ লোক তাদের জমানো টাকা ব্যাংকে জমা দেয়। ব্যাংকে টাকা জমা দেওয়া জন্য এখন থেকে আর কষ্ট করে ব্যাংকে যাওয়া লাগবে না।

আপনার নিকটস্থ এটিএম বুথে CRM মেশিনের মাধ্যমে খুব সহজে টাকা জমা দিতে পারবেন। তাহলে চলুন নিচে থেকে বিস্তারিত জেনে আসি।

এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম (How to deposit cash in ATM machin)

নিজের একাউন্টে টাকা জমা দেওয়ার জন্য এটিএম বুথের CRM মেশিনে এটিএম কার্ড প্রবেশ করান এবং পিন নম্বর দিয়ে একাউন্টে প্রবেশ করুন। Cash Deposit অপশন সিলেক্ট করে টাকা গুলো মেশিনের মধ্যে দিয়ে Confirm করুন। আপনার টাকার পরিমান মেশিনে দেখানো হবে, সঠিক হলে Confirm বাটনে ক্লিক করলে টাকা জমা হয়ে যাবে।

এটিএম বুথে টাকা জমা দেওয়ার সম্পূর্ণ প্রক্রিয়াটি  নিচে বিস্তারিত তথ্য সহ আলোচনা হলো। আশাকরি এটিএম বুথের মাধ্যমে লেনদেন করার প্রক্রিয়াটি আপনার কাজে লাগবে।

অন্যের ব্যাংক একাউন্টে টাকা জমা দেয়ার নিয়ম

এটিএম কার্ড ছাড়া এটিএম বুথে টাকা জমা দেয়ার জন্য আপনার প্রয়োজন হবে জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর এবং যে ব্যাংক একাউন্টে টাকা জমা দিবেন সেই একাউন্ট নাম্বার। 

দেশের অধিকাংশ ইসলামি ও ডাচ বাংলা এটিএম বুথে CRM সিস্টেমে টাকা জমাদান ও উত্তলন করার সিস্টেম রয়েছে। এই বুথ গুলোর মাধ্যমে আপনারা খুব সহজে টাকা জমা/উত্তলন করতে পারবেন।

ইসলামি ব্যাংকের এটিএম বুথ, ডাচ বাংলা এটিএম বুথ সহ অন্যান্য ব্যাংকের বুথ গুলোতে একই নিয়মে টাকা জমা/উত্তলন করতে পারবেন। আমি ডাচ বাংলা এটিএম বুথে CRM মেশিনের মাধ্যমে টাকা জমা দেয়ার নিয়ম নিচে আলোচনা করেছি।

  • এটিএম বুথে টাকা জমা দেয়ার জন্য প্রথমে এটিএম বুথে CRM মেশিন থেকে CARDLESS DEPOSIT (কার্ড ছাড়া জমাদান) বাটনে ক্লিক করুন।
  • এরপর CORE BANKING A/C (কোর ব্যাংকিং একাউন্ট) বাটনে ক্লিক করুন।
  • যিনি টাকা জমা দিবেন তার জাতীয় পরিচয়পত্র নম্বর বসিয়ে CORRECT (সঠিক) বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনার মোবাইল নাম্বার প্রদান করে CORRECT (সঠিক) বাটনে ক্লিক করুন। আপনার মোবাইল নাম্বারে ডিবিবিএল সিস্টেম থেকে OTP কোড পাঠানো হবে উক্ত কোড বসিয়ে CORRECT (সঠিক) বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনি যে ব্যাংক একাউন্টে টাকা জমা দিতে চাচ্ছেন উক্ত একাউন্ট নাম্বার বসিয়ে CORRECT (সঠিক) বাটনে ক্লিক করুন।
  • এবার আপনার ব্যাংক একাউন্ট নাম এবং নাম্বার দেখাবে, সঠিক থাকলে CONFIRM অপশনে বাটনে ক্লিক করুন।
  • এবার CRM মেশিনের টাকা জমা নেওয়ার বক্সটি অটোমেটিক ওপেন হয়ে যাবে, উক্ত জায়গায় কাঙ্ক্ষিত টাকা গুলো সুন্দরভাবে বসিয়ে দিবেন।
  • এবার CRM মেশিনে আপনার টাকার পরিমান দেখাবে সঠিক থাকলে CONFIRM (নিশ্চিত) অপশনে ক্লিক করুন। 
  • আপনার টাকা জমাদানের কার্যক্রম শেষ, এবার আপনি বুথ থেকে টাকা জমাদানের একটি রশির পাবেন।

এটিএম বুথের CRM মেশিনে টাকা জমাদানের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে:

  • ৫০০ ও ১০০০ টাকার নোট হতে হবে।
  • নোট গুলো সুন্দরভাবে কোনো সমান করে গছিয়ে দিবেন।
  • সর্বোচ্চ ২০০টি নোট একবারে গ্রহণ করা হবে।

এটিএম বুথে নিজের একাউন্টে এটিএম কার্ড দিয়ে টাকা জমা দেয়ার নিয়ম

এটিএম কার্ড (ATM Card) দিয়ে বুথে টাকা জমা দেয়ার জন্য বুথে কার্ড প্রবেশ করে পিন নাম্বার দিয়ে Cash Deposit অপশন সিলেক্ট করুন। Cash Tray অপশনে টাকা জমা দেয়ার পরে গণনা শেষে স্কিনে টাকার পরিমান দেখাবে। সঠিক থাকলে CONFIRM বাটনে ক্লিক করলে টাকা জমাদান সম্পূর্ণ হবে।

এটিএম বুথে টাকা জমা দেয়া সম্পর্কিত প্রশ্ন উত্তর

১. ATM বুথ থেকে কি যেকোনো একাউন্টে টাকা জমা দেয়া যাবে?

সকল এটিএম বুথের CRM মেশিন থেকে একই ব্যাংকের যেকোনো একাউন্টে টাকা জমাদান করা যাবে।

২.এটিএম বুথে টাকা জমা দিতে কি কি লাগে?

এটিএম বুথে টাকা জমাদানের জন্য জমাকারীর মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র (NID) নাম্বার এবং যে একাউন্টে টাকা জমা দিবে সেই ব্যাংক একাউন্ট নাম্বার প্রয়োজন হবে।

৩. এটিএম বুথে সর্বনিম্ন কত টাকা জমাদান করা যাবে?

এটিএম বুথের CRM মেশিনে সর্বনিন্ম ৫০০ টাকা জমাদান করা যাবে। মনে রাখবেন, ৫০০ ও ১০০০ টাকার নোট ছাড়া অন্যান্য টাকা বুথে জমাদান করা যাবে না।

৪. এটিএম বুথ থেকে সর্বোচ্চ কত টাকা উত্তোলন করা যায়?

বর্তমানে বাংলাদেশের এটিএম বুথ গুলো থেকে দৈন্দিক সর্বোচ্চ ১ লাখ টাকা উত্তোলন করা যায়। তবে, ডাচ বাংলা ব্যাংক সহ বেশ কিছু ব্যাংকের বুথ থেকে দৈন্দিক ৫০ হাজার টাকার বেশি উত্তোলন করা যাবে না। আর আপনি একবারে সর্বোচ্চ ২০ হাজার টাকার বেশি উত্তোলন করতে পারবেন না।

শেষ কথা

আজকে আমরা জানলাম এটিএম কার্ড ছাড়া এবং এটিএম কার্ড দিয়ে এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম। এই সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

ব্যাংকিং সেবা সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

2 Comments

  1. আজকে আমি কার্ডের মাধ্যমে টাকা জমা করেছিলাম ৷ কিন্তু আমার একাউন্টে টাকা জমা হয় নি ৷ এই টাকা কি আমি ফেরত পাব ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *