কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায় জানুন

আপনি কি জানেন ব্যাংক একাউন্টে দীর্ঘদিন লেনদেন না করলে একাউন্টটি অচল হয়ে যায়। জানুন কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায় বা ডরমেন্ট একাউন্ট কি?

আমাদের মধ্যে অধিকাংশ লোকের ব্যাংকে একাউন্ট রয়েছে। এর মধ্যে অনেকের একাউন্টে দীর্ঘদিন লেনদেন না করার কারণে ব্যাংক একাউন্টটি বন্ধ হয়ে যায়।

যাকে ব্যাংকিং ভাষায় ডরমেন্ট একাউন্ট বলা হয়। আজকের আর্টিকেলে আমরা জানবো ব্যাংক একাউন্টে কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্টটি বন্ধ হয়ে যায়।

এছাড়াও এই আর্টিকেলে আমরা আরো জানবো বন্ধ হয়ে যাওয়া ব্যাংক একাউন্টটি কিভাবে আবার সচল করা যায় সেই সম্পর্কে।

ডরমেন্ট একাউন্ট কি?

ব্যাংকে যখন কোনো নিদিষ্ট একাউন্ট নিদিষ্ট সময়ের বেশি ইনএকটিভ থাকে অর্থাৎ উক্ত একাউন্টে কোনো প্রকার লেনদেন হয় না তখন সেই ব্যাংক একাউন্টকে ডরমেন্ট একাউন্ট হিসাবে ধরা হয়।

কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায় ২০২৩

ব্যাংকের নিয়ম অনুযায়ী চলতি ও এনএসডি হিসাবে ৬ মাস সময় ধরে কোনো ব্যাংক একাউন্টে যদি লেনদেন না করা হয় তাহলে উক্ত একাউন্টটি অপ্রচলিত একাউন্ট হিসাবে ধরা হয়।

আর ৬ মাসের বেশি সময় লেনদেন না করলে ডরমেন্ট একাউন্ট হিসাবে গণ্য করা হয়। সেভিং একাউন্টের ক্ষেত্রে ১৮ মাস লেনদেন না করলে ব্যাংক একাউন্টটি অপ্রচলিত ধরা হয়।

এবং ১৮ মাসের বেশি সময় ধরে লেনদেন না করলে ব্যাংক একাউন্টটি ডরমেন্ট একাউন্ট হিসাবে গণ্য করা হয়।

অনেক সময় কোনো মৃত ব্যক্তির নামের ব্যাংকে অল্প পরিমান টাকা থাকলে উক্ত ব্যাক্তির পক্ষ থেকে ব্যাংকে যোগাযোগ করে না। এর ফলে নিদিষ্ট সময় শেষে একাউন্টটি বন্ধ হয়ে যায়।

বন্ধ বা ডরমেন্ট একাউন্ট চালু করার নিয়ম

আপনাদের মধ্যে যাদের একাউন্ট ডরমেন্ট হয়ে গেছে তারা পুনরায় একাউন্টটি সচল করতে পারবেন। এজন্য আপনাকে ব্যাংকে যোগাযোগ করতে হবে এবং ব্যাংকের শাখা ব্যাবস্থাপক বরাবর আবেদন করতে হবে।

আবেদনপত্রের ফরম ব্যাংক থেকে দেওয়া হবে। সেখানে আপনার একাউন্ট নাম্বার, জাতীয় পরিচয়পত্র নাম্বার ও সাক্ষর করতে হবে। কয়েক মিনিটের মধ্যে তারা আপনার একাউন্টটি সচল করে দিবে।

ডরমেন্ট একাউন্ট সম্পর্কে প্রশ্ন উত্তর

ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে গেছে করনীয় কি?

ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে গেলে আপনি ব্যাংকে গিয়ে পুনরায় আবার উক্ত একাউন্ট চালু (Active) করতে পারবেন।

ডরমেন্ট একাউন্ট সচল করতে কত টাকা লাগে?

দীর্ঘদিন লেনদেন না করার কারণে আপনার ডরমেন্ট একাউন্টটি চালু বা সচল করার জন্য কোনো টাকা লাগে না। এটা ব্যাংক পর্তৃপক্ষ ফ্রিতে করে দিবে।

ডরমেন্ট একাউন্টের কি টাকা পাওয়া যায়?

একাউন্ট ডরমেন্ট থাকা অবস্থায় টাকা প্রদান বা অর্থ উত্তোলন করার অনুমতি পাবেন না।

ডরমেন্ট একাউন্ট গুলো কি হয়?

ডরমেন্ট বা বন্ধ একাউন্ট গুলো একটি নিদিষ্ট সময় পরে আর গ্রাহকের একাউন্ট থাকে না। এর মালিকানা বাংলাদেশ ব্যাংকের হাতে চলে যায়।

ডরমেন্ট একাউন্টের অসুবিধা?

আপনার ব্যাংক একাউন্ট ডরমেন্ট হলে গেলে অর্থ লেনদেন করতে পারবেন। লেনদেন করার জন্য শাখা ব্যাবস্থাপকের অনুমোদন প্রয়োজন হয়।

শেষ কথা

আজকে আমরা জানলাম কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায় এবং ডরমেন্ট একাউন্ট কি সেই সম্পর্কে। এই বিষয় যদি কোনো প্রশ্ন করতে চান তাহলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

ব্যাংকিং সেবা সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *