কসোভো থেকে ইতালি যাওয়ার বৈধ এবং অবৈধ উপায়

বর্তমানে বাংলাদেশ থেকে যারা ইউরোপের দেশ কসোভোতে আছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন কসোভো থেকে ইতালি যাওয়ার উপায়।

ইউরোপের সর্বশেষ মুসলিম স্বাধীন দেশ কসোভো।  ২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে কসোভো স্বাধীনতার ঘোষণা দেয়। আমেরিকা সহ পৃথিবীর বিভিন্ন দেশ কসোভোকে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছে।

কসোভো ইউরোপের দেশ হওয়ায় বাংলাদেশ থেকে বর্তমানে বহু মানুষ কাজের ভিসা নিয়ে কসোভো যাচ্ছেন। তাছাড়া বর্তমানে বাংলাদেশ থেকে কসোভো কাজের ভিসা খুব সহজে পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ থেকে কসোভো কাজের ভিসা নিয়ে ১০ থেকে ১২ মাস কাজ করে আপনি খুব সহজে বৈধ ভাবে ইউরোপের দেশ ইতালি সহ অন্যান্য দেশে যেতে পারবেন।

আজকের আর্টিকেলে আমরা জানবো কসোভো থেকে ইতালি যাওয়ার বৈধ এবং অবৈধ উপায় সম্পর্কে। যাতে আপনারা খুব সহজে kosova to Italy যেতে পারবেন।

কসোভো থেকে ইতালি যাওয়ার উপায় | Kosovo to italy

বর্তমানে কসোভো থেকে ইউরোপের দেশ ইতালি যাওয়ার জন্য দুই উপায় রয়েছে। একটি হলো বৈধ ভাবে এবং অপরটি হলো অবৈধ ভাবে। তবে শতকরা ৯৫% বাংলাদেশী বা অন্যান্য দেশের মানুষ অবৈধ ভাবে কসোভো থেকে ইতালি যেতে থাকে।

বর্তমানে বাংলাদেশীদের জন্য রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা বন্ধ হওয়ার জন্য অধিকাংশ মানুষ কসোভো যেতে আগ্রহ প্রকাশ করছে।

কসোভো থেকে ইতালি যাওয়ার বৈধ উপায়

কসোভো থেকে বৈধ ভাবে ইতালি যাওয়ার জন্য আপনাকে কসোভোতে যেকোনো কোম্পানিতে ১০ থেকে ১২ মাস কাজ করতে হবে। ১০ থেকে ১২ মাস কাজ করার পরে কোম্পানি থেকে আপনাকে আইআরসি (RIC) কার্ড নিতে হবে।

এবার আপনি ২টি উপায় অবলম্বন করে ইতালি ভিসা আবেদন করতে পারবেন। একটি হলো ইতালি টুরিস্ট ভিসা আবেদন এবং অপরটি হলো কাজের ভিসা আবেদন।

টুরিস্ট ভিসার আবেদন করতে হলে আপনি কসোভোতে যে কোম্পানিতে কাজ করছেন উক্ত কোম্পানির ছুটির জন্য অপেক্ষা করতে হবে। ছুটি হলে আপনি ইতালি টুরিস্ট ভিসার আবেদন করলে সহজে টুরিস্ট ভিসা পেয়ে যাবেন এবং সেখানে গিয়ে কাজ খুঁজে নিতে পারবেন।

আর একটি উপায় হলো আপনার যদি কোনো আত্মীয় বা পরিচিত লোক দ্বারা ইতালিতে কোনো কোম্পানিতে কাজের অনুমোদন পত্র সংগ্রহ করে দিতে পারে তাহলে আপনি কসোভোতে যে কোম্পানিতে কাজ করছেন উক্ত কোম্পানি থেকে এনওসি (NOC) পত্র সংগ্রহ করে সহজে কাজের জন্য ইতালি যেতে পারবেন।

কসোভো থেকে ইতালি যাওয়ার অবৈধ উপায়

কসোভো থেকে অবৈধ ভাবে ইতালি যেতে আপনাকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে। তবে যারা কসোভো থেকে ইউরোপ বা ইতালি যায় তাদের মধ্যে ৯৫% মানুষ অবৈধ ভাবে যাওয়ার চেষ্টা করে।

যারা কসোভো থেকে ইতালি অবৈধ ভাবে যেতে চাচ্ছেন তাদের অবশ্যই লক্ষ রাখতে হবে কোন পথে ইতালি যাবেন। কারণ কসোভো টু ইতালি যেতে মাঝখানে অনেক গুলো দেশের বর্ডার অতিক্রম করতে হবে। এর মধ্যে হাঙ্গেরি বর্ডার অন্যতম।

তাই, আপনি যে দালালের সাথে যোগাযোগ করে কসোভো থেকে ইতালি অবৈধ যেতে চাচ্ছেন উক্ত দালাল সম্পর্কে আগে বিস্তারিত জেনে নিবেন। সে কিভাবে পাঠাবে এবং যদি সম্ভব হয় তাহলে তার মাধ্যমে যারা ইতালি গেছেন তাদের সাথে যোগাযোগ করে জেনে নিতে পারবেন।

বৈধ এবং অবৈধ ভাবে কসোভো থেকে ইতালি যেতে কত টাকা লাগে

কসোভো থেকে বৈধ ভাবে ইতালি যেতে ১ লাখ থেকে ১ লাখ ৫০ হাজার টাকা লাগে। বৈধ ভাবে গেলে কোনো সমস্যা ছড়ায় খুব সহজে যেতে পারবেন।

আর কসোভো থেকে অবৈধ ভাবে ইতালি যেতে ৩ থেকে ৪ লাখ টাকা খরচ হবে। তাছাড়া আপনাকে পথে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম কসোভো থেকে ইতালি বৈধ এবং অবৈধ ভাবে যাওয়ার উপায়। আমার পরামর্শ হলো আপনারা সব সময় চেষ্টা করবেন কসোভো থেকে বৈধ ভাবে ইতালি যাওয়ার।

FAQ

কসোভো কি ইতালির পাশাপাশি দেশ?

না। কসোভো ইতালির পাশাপাশি দেশ না। কসোভো থেকে ইতালি যেতে মাঝখানে কয়েকটি দেশ অতিক্রম করতে হবে।

কসোভো টু ইতালি দূরত্ব কত?

কসোভো টু ইতালি দূরত্ব ৯০৮ কিলোমিটার এবং মধ্যে খানে কয়েকটি দেশের বর্ডার অতিক্রম করতে হবে। এর মধ্যে হাঙ্গেরি বর্ডার অন্যতম।

কসোভো সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *