কানাডা কোন মহাদেশে অবস্থিত জানুন

আজকের আর্টিকেলে আমরা জানবো পৃথিবীর দ্বিতীয় বৃহত্তর রাষ্ট্র কানাডা কোন মহাদেশে অবস্থিত এবং কানাডার রাজধানী ও মুদ্রার নাম সহ আরো দাম সম্পর্কে।

উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত একটি স্বাধীন রাষ্ট্র কানাডা। কানাডা ১০টি প্রদেশ, ৩টি অঞ্চল ও আটলান্টিক মহাসাগর থেকে প্রশান্ত মহাসাগর এবং উত্তরে আর্কটিক মহাসাগর পর্যন্ত বিস্তৃত।

আয়তনের দিক থেকে কানাডা পৃথিবীর দ্বিতীয় বৃহত্তর রাষ্ট্র। উত্তর আমেরিকা মহাদেশের ৪১% অংশজুড়ে কানাড়ার অবস্থান। কানাডা হলো পৃথিবীর সবচেয়ে শীতলতম দেশ গুলোর মধ্যে একটি।

কানাডা অর্থনৈতিক ও বানিজ্যিক দিক থেকে ইউরোপের অন্যতম একটি রাষ্ট্র। পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ উন্নত জীবনযাপন এবং তাদের অবসর সময় কাটানোর জন্য কানাডা যেতে আগ্রহ প্রকাশ করে।

কানাডা কোন মহাদেশে অবস্থিত

কানাডা উত্তর আমেরিকা মহাদেশে অবস্থিত। উত্তর আমেরিকা মহাদেশের ৪১% অংশজুড়ে কানাড়া বিস্তৃত। পৃথিবীর বৃহত্তর দেশ গুলোর মধ্যে কানাডার দ্বিতীয়।

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তর রাষ্ট্র কানাডায় ২টি সরকারি ভাষা আছে। একটি ইংরেজি ভাষা এবং অপরটি হলো ফারসি ভাষা। এখানকার শতকরা ৬৭.২% মানুষ খ্রিষ্টান ধর্মের অনুসারী।

কানাডা রাজধানীর নাম কি

কানাডা রাজধানীর নাম অটোয়া। অটোয়া কানাডার বিখ্যাত একটি শহর।

কানাডার মুদ্রার নাম কি

কানাডার মুদ্রার নাম কানাডা ডলার। সাধারণত কানাডার ডলারকে C$ দ্বারা বুঝানো হয়। কানাডা ডলারের জন CAD কোড ব্যবহার করা হয়। CAD ডলার মানে কানাডার ডলার।

কানাডার ডলার বাংলাদেশের কত টাকা

আজকের টাকার রেট হিসাবে কানাডার ১ ডলার সমান বাংলাদেশের ৮১.৬৩ পয়সা। অর্থাৎ কানাডার ১ টাকা সমান বাংলাদেশের ৮১.৬৩ পয়সা।

কানাডার ভাষার নাম কি

কানাডায় ইংরেজি এবং ফারসি দুইটা ভাষা যৌথভাবে প্রচালন রয়েছে। কানাডার অধিকাংশ মানুষ ফারসি ভাষায় কথা বলে। তবে আন্তর্জাতিক ক্ষেত্রে ইংরেজি ভাষায় কথা বলে।

শেষ কথা

আজকে আমরা জানলাম কানাডা কোন মহাদেশে অবস্থিত এবং কানাডা রাজধানী ও মুদ্রার নাম সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

কানাডায় সবচেয়ে বেশি প্রচলিত ধর্ম কোনটি?

কানাডায় সবচেয়ে বেশি প্রচলিত ধর্ম খ্রিষ্টান ধর্ম। কানাডার অধিকাংশ মানুষ খ্রিষ্টান ধর্মের অনুসারী।

কানাডা মুসলিম জনসংখ্যা কত?

কানাডার মোট জনসংখ্যা ৬.৬% মানুষ মুসলিম ধর্মের অনুসারী। অনেকে জানতে চেয়েছেন কানাডায় মসজিদ আছে কিনা। হ্যাঁ কানাডা মসজিদ আছে এবং মুসলমানরা মসজিদে নামাজ আদায় করে।

কানাডা সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *