জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস apps

জানুন মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস apps গুলোর সম্পর্কে এবং কিভাবে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps ডাউনলোড করবেন।

বিডিআইআরএস (BDIRS) ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন যাচাই করার পাশাপাশি মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস রয়েছে। এই অ্যাপস ব্যবহার করে খুব সহজে আপনার জন্ম নিবন্ধনের সকল তথ্য জানতে পারবেন।

দেশে প্রত্যেকটি শিশু জন্ম গ্রহন করার পরে তার নাম, ঠিকানা, জন্ম তারিখ নিদিষ্ট একটি ফর্মে সরকারি ভাবে লিপিবদ্ধ করা হয়। উক্ত ফর্মে শিশুর নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, জন্ম তারিখ অর্থাৎ শিশুর সম্পূর্ণ পরিচয় সরকারি ভাবে রেকর্ড করা হয়।

বাংলাদেশের প্রত্যেক শিশুর জন্য জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। এটি নিশ্চিত করে যে প্রত্যেকটি শিশুর আইনি পরিচয় রয়েছে। যা শিক্ষা, সাস্থ্যসেবা ও সামাজিক নিরাপত্তার জন্য অপরিহার্য।

আপনার শিশুর জন্ম নিবন্ধনের সকল তথ্য সঠিক আছে কিনা তা অনলাইন BDIRS ওয়েবসাইটের পাশাপাশি অ্যাপস এর মাধ্যমে যাচাই বা চেক করতে পারবেন।

তাহলে চলুন নিচে থেকে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps গুলোর সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে আসি।

জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস (Birth Registration Apps)

বর্তমানে বাংলাদেশ জন্ম নিবন্ধন যাচাই করার জন্য বেশ কয়েকটি অনলাইন app রয়েছে। এই অ্যাপস গুলোর মধ্যে জনপ্রিয় কয়েকটি অ্যাপস সম্পর্কে আজকে আলোচনা করবো।

তাছাড়া নিচে উল্লেখ করা অ্যাপস গুলো আপনারা সম্পূর্ণ ফ্রিতে Play Store থেকে ডাউনলোড করে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে যাচাই করতে পারবেন।

(১) জন্ম নিবন্ধন – অনলাইনে আবেদন

জন্ম নিবন্ধন – অনলাইনে আবেদন এই app এর মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার পাশাপাশি, নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন, তথ্য সংশোধন আবেদন, আবেদন প্রিন্ট, আবেদনের অবস্থা, আবেদনের অবস্থা ইত্যাদি তথ্য যাচাই বা চেক করতে পারবেন।

(২) জন্ম নিবন্ধন ও যাচাই

“জন্ম নিবন্ধন ও যাচাই” অ্যাপের মাধ্যমে আপনি নতুন নিবন্ধনের আবেদন, আবেদনের বর্তমান অবস্থা, নিবন্ধন তথ্য অনুসন্ধান, জন্ম নিবন্ধন প্রিন্ট, তথ্য সংশোধন আবেদন, জন্ম সনদ পুনঃ মুদ্রন ও মৃত্যু নিবন্ধন যাচাই করতে পারবেন।

(৩) অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 

“অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই” অ্যাপের মাধ্যমে আপনি নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন, আবেদনের বর্তমান অবস্থা, নিবন্ধন তথ্য অনুসন্ধান, জন্ম নিবন্ধন প্রিন্ট, তথ্য সংশোধন আবেদন এবং জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রন ইত্যাদি যাচাই করতে পারবেন।

(৪) জন্ম নিবন্ধন যাচাই

“জন্ম নিবন্ধন যাচাই” অ্যাপের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার পাশাপাশি তথ্য সংশোধন আবেদন, আবেদন পত্র প্রিন্ট, আবেদন পত্রের ফর্ম ডাউনলোড, আবেদন সর্বশেষ অবস্থা ও প্রতিলিপির জন্য আবেদন করতে পারবেন।

(৫) জন্ম নিবন্ধন অ্যাপস

“জন্ম নিবন্ধন অ্যাপস” এর অ্যাপের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন আবেদন ফরম, জন্ম নিবন্ধন তথ্য যাচাই, আবেদন পত্রের অবস্থা, প্রতিলিপির জন্য আবেদন, তথ্য অনুসন্ধান, আবেদন প্রিন্ট, জন্ম নিবন্ধন সনদ বাতিলের জন্য আবেদন তাছাড়া ঢাকা সিটি করপোরেশন এর জন্ম ও মৃত্যু নিবন্ধনের তালিকা অনুসন্ধান করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস বা জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps গুলোর সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

জন্ম নিবন্ধন যাচাই FAQ

কিভাবে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps download করব?

আপনার মোবাইলে থাকা Play Store থেকে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য অনলাইন অ্যাপস গুলো সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য bdris ওয়েবসাইট ভিজিট করে বা জন্ম নিবন্ধন অ্যাপ ব্যবহার করে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

bdris ওয়েবসাইট বা অ্যাপস থেকে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায় না। কারণ একই নামে একাধিক ব্যাক্তি রয়েছে। তাই নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য ইউনিয়ন পরিষদ অফিস বা পৌরসভা অফিসে জন্ম নিবন্ধন রেজিষ্ট্রেশন ডকুমেন্ট চেক করুন।

জন্ম নিবন্ধন সম্পর্কিত আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *