জমির খাজনা কত টাকা শতক

আপনাদের যাদের জমি জমা রয়েছে তাদেরকে অবশ্যই ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা পরিশোধ করতে হবে। জানুন জমির খাজনা কত টাকা শতক।

বাংলাদেশ সরকারের বড় একটি আয়ের উৎস আসে ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা থেকে। মনে রাখবেন, সব জমির খাজনা কিন্তু এক রকম নয়। শ্রেণী ভেদ অনুযায়ী একেক জমির খাজনা একেক রকম।

আজকে আমরা আলোচনা করবো জমির খাজনা কত টাকা শতক, বা জমির খাজনা রেট ২০২৩ সম্পর্কে। যাতে আপনারা সহজে জমির পরিমান হিসাব করে খাজনা দিতে পারেন।

জমির খাজনা কত টাকা শতক | জমির খাজনা রেট ২০২৩

বাংলা ১৩৭৮ সনে স্বাধীনতা অর্জনের পরে সকল অনাদায়ী কর মওকুফ করা হয়। এরপর ১৩৭৯ সন থেকে আবার খাজনা ধার্য করা হয়।

১৩৮২ সন পর্যন্ত কোনো পরিবারের ২৫ বিঘা (৮.২৫ একর) এর বেশি জমি থাকলে খাজনা ও শিক্ষা কর ছিল। আর যাদের ২৫ বিঘা (৮.২৫ একর) এর কম জমি আছে তাদের শুধুমাত্র শিক্ষা কর দিতে হতো। 

বাংলা ১৩৮৩ সন থেকে বাংলা ১৩৮৬ সন পর্যন্ত ২৫ বিঘা জমি পর্যন্ত বিঘা প্রতি (৩৩ শতাংশ) এর জন্য ৯০ পয়সা এবং ২৫ বিঘার বেশি বিঘা প্রতি ৫ টাকা খাজনা ছিলো।

১৩৮৯ সন থেকে ১৩৯৩ সন পর্যন্ত ২ একর জমির জন্য প্রতি শতাংশ ৩ পয়সা, ২ একর থেকে ৫ একর পর্যন্ত জমির জন্য প্রথম ২ একর জমির জন্য ৬ টাকা এবং পরবর্তী প্রতি শতাংশের জন্য ১৫ পয়সা।

৫ একর থেকে ১০ একর পর্যন্ত জমির জন্য প্রথম ৫ একর ৫১ টাকা এবং পরবর্তী প্রতি শতাংশের জন্য ৩৬ পয়সা। ১০ একর থেকে ১৫ একর পর্যন্ত জমির জন্য প্রথম ১০ একর ২৩১ টাকা এবং পরবর্তীতে প্রতি শতাংশের জন্য ৬০ পয়সা 

১৫ একর থেকে ২৫ একর জমির জন্য প্রথম ১৫ একর ৫৩১ টাকা এবং পরবর্তীতে প্রতি শতাংশের জন্য ৬০ পয়সা। ২৫ একরের বেশি হলে প্রথম ২৫ একরের জন্য ১৪৮১ টাকা এবং পরবর্তী শতাংশের জন্য ১ টাকা ৪৫ পয়সা।

১৩৯৪ সন থেকে ১৪০১ সন পর্যন্ত ২ একর জমির জন্য প্রতি শতাংশ ৩ পয়সা ১ টাকার কম নয়। ২ একর থেকে ৫ একর জমি পর্যন্ত প্রতি শতাংশ ৩০ পয়সা। ৫ একর থেকে ১০ একর জমি পর্যন্ত প্রতি শতাংশ ৫০ পয়সা।

১০ একরের বেশি জমি থাকলে প্রতি শতাংশ ২ টাকা। ১৩৯৮ সনের ১লা বৈশাখ থেকে ২৫ বিঘা (৮.২৫ একর) পর্যন্ত কৃষি জমির উপর সব ধরনের কর প্রত্যাহার করা হয়।

ভূমি উন্নয়ন কর (জমির খাজনা) নতুন হিসাব ২০২৩

কৃষি জমির ভূমি উন্নয়ন কর বা জমির খাজনার সরকারি হার: 

  • ২৫ বিঘার কম কৃষি জমি কর বা খাজনা মওকুফ। 
  • ২৫ বিঘার বেশি কৃষি জমি (পৌরসভা এলাকায় ভিতর বা বাহিরে) প্রতি শতাংশ ২ টাকা।

আবাসিক জমির ভূমি উন্নয়ন কর বা জমির খাজনার সরকারি হার:

  • পৌরসভার ভিতর প্রতি শতাংশ ১৫ টাকা।
  • পৌরসভার বাহিরে প্রতি শতাংশ ১০ টাকা।

বাণিজ্যিক এলাকার ভূমি উন্নয়ন কর বা জমির খাজনার সরকারি হার:

  • পৌরসভার ভিতর প্রতি শতাংশ ৬০ টাকা।
  • পৌরসভার বাহিরে প্রতি শতাংশ ৪০ টাকা।

যেক্ষেত্রে ভূমি উন্নয়ন কর দেওয়া লাগে না | জিরো ভূমি উন্নয়ন কর ২০১৫

  • ২৫ বিঘার কম জমি থাকলে ভূমি উন্নয়ন কর দিতে হবে না। তবে, স্টেটমেন্টভূক্ত জমি ২৫ বিঘার কম হলেও কর দিতে হবে।
  • ক্ষুদ্র ও প্রান্তিক চাষী নিজে পরিশ্রম করে হাঁস-মুরগীর খামার হিসাবে কোনো জমি ব্যবহার করলে ভূমি উন্নয়ন কর দেওয়া লাগবে না।
  • মসজিদ, ঈদগাহ, কবরস্থান, মন্দির, গীর্জা, শ্নাশানঘাট এর ভূমি উন্নয়ন কর দিতে হবে না (এক্ষেত্রে জেলা প্রশাসক বরাবর আবেদন করতে হবে)।
  • ৫টির কম হস্তচালিত তাঁত জমির মালিক নিজে পরিশ্রম করে চালালে ভূমি উন্নয়ন কর দিতে হবে না।

ভূমি উন্নয়ন কর পরিশোধ না করলে জরিমানা কত

ভূমি উন্নয়ন কর বা জমির খাজনা পরিশোধ না করলে করের উপর সুদ দিতে হবে। ভূমি উন্নয়ন কর ১ বছর বকেয়া হলে বাংলা সনের ৩০শে চৈত্রের পর উক্ত কর বকেয়া বলে গণ্য করা হবে।

মূল করের সাথে ৬.২৬% হারে সুদ যোগ হবে এবং যত বছরের কর বকেয়া থাকবে ততগুন সুদ বেশি দিতে হবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম জমির খাজনা কত টাকা শতক বা জমির খাজনা রেট সম্পর্কে। ভূমি উন্নয়ন কর সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

বাংলাদেশে কত বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করা হয়েছে?

বাংলাদেশে কৃষি জমির ক্ষেত্রে ২৫ বিঘা পর্যন্ত খাজনা মওকুফ করা হয়েছে। ২৫ বিঘার কম কৃষি জমি থাকলে খাজনা বা ভূমি উন্নয়ন কর দেওয়া লাগবে না।

বছরে কত টাকা খাজনা দিতে হয়?

বানিজ্যিক কাজে ব্যবহিত জমির খাজনা প্রতি শতকে ২৫০ টাকা, শিল্প কাজে ব্যবহিত জমির খাজনা প্রতি শতকে ১৫০ টাকা এবং আবাসিক ও অন্যান্য জমির খাজনা প্রতি শতকে ৫০ টাকা।

ভূমি সেবা সংক্রান্ত আরো তথ্য পড়ুন

Similar Posts

5 Comments

  1. Untuk menguruskan badan tanpa diet, penting untuk menjaga pola hidup sehat melalui olahraga teratur, tidur cukup, dan pola makan seimbang; teknik mindfulness juga bisa membantu mengendalikan pikiran dan emosi terkait makanan.

  2. ২০০১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ৫ সতক জমি সুদ সহ কতো টাকা খাজনা দিতে হবে ??

  3. ১৯৮৩ থেকে ২০২৪ পর্যন্ত ৭.২৫ একর জমির খাজনা কত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *