অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম ২০২৪

অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম

আমাদের মধ্যে অনেকে আছেন অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটছে কিন্তু তাদের টিকিট বুকিং হয়েছে কিনা জানেন না। তাই অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম জানুন।

আপনি চাইলে এখন ঘরে বসে আপনার হাতে থাকা মোবাইল বা কম্পিউটার থেকে ট্রেনের টিকিট কিনতে পারবেন।

অনেক সময় দেখা যায় আপনি অনলাইন থেকে টিকিট কিনছেন কিন্তু একই সিট দুই জনের নামে বুকিং হয়েছে। তাই টিকিট কেনার পরে অবশ্যই চেক বা ভেরিফাই করে নিতে হবে।

আপনি যখন নিজের প্রোফাইল থেকে টিকিট কিনবেন তখন সেটা আর চেক করা লাগবে না। তবে যখন অন্য কারও দ্বারা অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করবেন তখন অবশ্যই চেক করে নিবেন।

বিজ্ঞপ্তি: ঈদের অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে ১৪ জুন। ঈদে শতভাগ ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে। দুই শিফটে সকাল ৮টায় পশ্চিমঞ্চলের টিকিট এবং দুপুর ১২টায় পূর্বাঞ্চলের বিক্রি করা হবে।

মনে রাখবেন, অনলাইনে ট্রেনের টিকেট চেক করার জন্য ই টিকিটিং ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করার প্রয়োজন নেই। সরাসরি আপনি টিকিট চেক করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম ২০২৪

অনলাইনে ট্রেনের টিকেট চেক করার জন্য ভিজিট করুন https://eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে। এবার উপরে ডানপাশে মেন্যু অপশনে থাকা Verify Ticket অপশনে ক্লিক করুন।

ট্রেনের টিকেটে ব্যবহার করা মোবাইল নম্বর এবং টিকেটের উপরের অংশে থাকা PNR Number লিখুন। এবার নিচের থাকা Verify Ticket অপশনে ক্লিক করলে Ticket Verified দেখতে পাবেন এবং আপনার ভ্রমণ রুট দেখাবে।

মোবাইল অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট চেক করার নিয়ম ২০২৪

আপনি চাইলে মোবাইলে BD Railway Ticket অ্যাপ ব্যবহার করে খুব সহজে ট্রেনের টিকেট চেক করতে পারবেন। অ্যাপে প্রবেশ করে টিকিট যাচাই অপশনে ক্লিক করুন। 

এখান থেকে আপনি ট্রেনের অনলাইন টিকিট এবং কাউন্টার টিকিট দুইটাই চেক করতে পারবেন। 

অনলাইন টিকিট চেক করার জন্য Online Ticket এই অপশনে ক্লিক করে টিকিট নম্বর এবং টিকেটে ব্যবহার করা মোবাইল নম্বর লিখুন। এরপর ক্যাপচা পূরণ করে Verify Ticket অপশনে ক্লিক করলে টিকিট চেক করতে পারবেন।

আপনি যদি স্টেশন কাউন্টার থেকে কাটা ট্রেনের টিকেট চেক করতে চান তাহলে Counter Ticket অপশনে ক্লিক করুন। এরপর আপনার টিকিট নম্বর বা PNR নম্বর লিখুন।

ক্যাপচা পূরণ করে Verify Ticket অপশনে ক্লিক করলে আপনার ট্রেনের টিকেট চেক করে দেখতে পারবেন।

শেষ কথা 

আজকে আমরা জানলাম অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে শেয়ার করবেন।

ট্রেন সম্পর্কে আরো তথ্য পড়ুন

মোঃ খালিদ হাসান সুজন

About মোঃ খালিদ হাসান সুজন

আমি মোঃ খালিদ হাসান সুজন, eshebabd ব্লগের প্রতিষ্ঠিতা ও রাইটার। ২০১৯ সাল থেকে আমি ব্লগিং শুরু করেছি। এই ব্লগটি প্রতিষ্ঠিত করেছি যাতে আপনারা ঘরে বসে বিভিন্ন সরকারি ই-সেবা গুলোর সম্পর্কজানতে পারেন। আমি সব সময় চেষ্টা করি নিজের দক্ষতা দিয়ে মানুষকে কিছু শেখানোর। ধন্যবাদ❤️

View all posts by মোঃ খালিদ হাসান সুজন →

One Comment on “অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম ২০২৪”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *