ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪

আমাদের অনেক সময় ট্রেনে ভ্রমণ করার জন্য অগ্রিম টিকিট কাটতে হয়। অনাকাঙ্ক্ষিত কারণে আমাদের ট্রেন ভ্রমণ বাতিল করতে হয়। তাই ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ সম্পর্কে জেনে নিবো। 

আমরা কোথাও ভ্রমণ করার পূর্বে প্রায় সময় ট্রেনের অগ্রিম টিকিট কাটি। কিন্তু অনেক সময় দেখা যায় কোনো অনাকাঙ্ক্ষিত কারণে আমাদের যাত্রা বাতিল করতে হয়। 

এক্ষেত্রে আমাদের কাটা ট্রেনের অগ্রিম কোনো কাজে আসে না। তাই কিভাবে আপনার বুকিং করা ট্রেনের টিকিট ফেরত দিতে হবে এই সম্পর্কে জানুন।

এর আগের আর্টিকেলে বলেছি অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় সূচি সম্পর্কে। অর্থ্যাৎ অগ্রিম ট্রেনের টিকিট কতদিন আগে কাটা যায়। এবং অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম সম্পর্কে।

বিজ্ঞপ্তি: ঈদের অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে ১৪ জুন। ঈদে শতভাগ ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে। দুই শিফটে সকাল ৮টায় পশ্চিমঞ্চলের টিকিট এবং দুপুর ১২টায় পূর্বাঞ্চলের বিক্রি করা হবে।

আজকের আর্টিকেলে আমরা জানবো ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম, অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম এবং ই টিকিট ফেরত বাংলাদেশ সম্পর্কে।

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ২০২৪

আপনার কাটা ট্রেনের অগ্রিম ফেরত দেওয়া জন্য ভ্রমণের নিদিষ্ট সময়ের পূর্বে স্টেশন কাউন্টারে গিয়ে টিকিট ফেরত দিতে হবে। 

মনে রাখবেন টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে সময় অনুযায়ী ভিন্ন ভিন্ন চার্জ কর্তন করা হবে। ট্রেন যাত্রার সর্বনিন্ম ১২ ঘন্টা আগে আপনার ক্রয়কৃত ট্রেনের টিকিট ফেরত দিতে হবে। 

টিকিট ফেরত নেওয়ার ক্ষেত্রে আপনি সম্পূর্ণ মূল্য ফেরত পাবেন না। আপনার কাছ থেকে অতিরিক্ত কিছু চার্জ কেটে নেওয়া হবে।

চলুন নিচে থেকে ট্রেনের বুকিং করা অগ্রিম টিকিট ফেরত দেওয়ায় চার্জ সম্পর্কে বিস্তারিত জেনে আসি।

ট্রেনের টিকিট ফেরত দেওয়া চার্জ ২০২৪

ফেরত নেওয়ার সময়চার্জ
৬ ঘন্টার কম সময়টিকিট ফেরত প্রযোজ্য হবে না।
৬ ঘন্টা আগেভাড়ার ৭৫% চার্জ কর্তন করা হবে
১২ ঘন্টা আগেভাড়ার ৫০% চার্জ কর্তন করা হবে।
২৪ ঘন্টা আগেভাড়ার ২৫% চার্জ কর্তন করা হবে।
৪৮ ঘন্টা আগেএসি ক্লাস ৪০ টাকা কর্তন করা হবে, প্রথম শ্রেণী ৩০ টাকা কর্তন করা হবে। অন্য শ্রেণী ২৫ টাকা কর্তন করা হবে।

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম বাংলাদেশ

ট্রেনের টিকিট আপনি অনলাইনের মাধ্যমে কাটতে পারলেও অনলাইনে ট্রেনের টিকিট ফেরত নেওয়ার কোনো নিয়ম নেই। অর্থ্যাৎ আপনি চাইলে অনলাইনে ট্রেনের টিকিট বাতিল করতে পারবেন না।

ট্রেনের টিকিট ক্যানসেল বা ফেরত নেওয়ার জন্য আপনাকে স্বশরীরে স্টেশন কাউন্টারে যেতে হবে। ট্রেনের যাত্রীরা আশা করে খুব শীগ্রই বাংলাদেশ রেলওয়ে এই সুবিধা নিয়ে আসবে।

অনেক সময় দেখা যায় আমরা অনেক দূর থেকে অনলাইনে টিকিট কাটছি। সেক্ষেত্রে স্টেশনে গিয়ে আমাদের পক্ষে টিকিট ফেরত দেওয়া অসম্ভব হয়ে যায় এবং অর্থিকভাবে লস হয়ে যায়। 

তাই বাংলাদেশ রেলওয়ে যদি অনলাইনে ট্রেনের টিকিট ফেরত নেওয়ার ব্যবস্থা করে তাহলে যাত্রীদের অনেক সুবিধা হবে। 

ই টিকেট ফেরত বাংলাদেশ ২০২৪

বাংলাদেশ ই টিকেট ফেরত দেওয়ার নিয়ম বর্তমানে কিছুটা পরিবর্তন করা হয়েছে। পূর্বে ট্রেন ভ্রমণের ৫ দিন আগে বুকিং করা টিকিট ফেরত দেওয়া যেতো এবং টিকিটের সম্পূর্ণ মূল্য ফেরত পাওয়া যেত।

কিন্তু বর্তমানে এই সময় পরিবর্তন করে ৪৮ ঘন্ট বা ২ দিন এবং সর্বনিন্ম ৬ ঘন্টা করা হয়েছে। তাছাড়া টিকিট ফেরত নেওয়ার ক্ষেত্রে সার্ভিস চার্জ কর্তন করা হবে।

বাংলাদেশ রেলওয়ে যদিও ট্রেনের বুকিং করা টিকিট ফেরত নেওয়ার ব্যবস্থা করেছে কিন্তু এটা অনেক বিরক্তিকর, সময় সাপেক্ষ এবং অলাভজনক। 

তাছাড়া অনেকে আছেন যারা দূরের স্টেশনে যেতে  তাদের মূল্যবান সময় নষ্ট করতে চায় না তাই অনলাইনে বুকিং করা টিকিট ফেরত নেওয়ার ব্যবস্থা যুক্ত করা দরকার।

অনলাইনে ট্রেনের টিকিট বাতিল করার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট বাতিল করার কোনো নিয়ম বা উপায় নেই। ট্রেনের টিকিট কাটার পরে আপনি অনলাইনের মাধ্যমে বাতিল বা ফেরত দিতে পারবেন না।

ট্রেনের টিকিট বাতিল বা ফেরত দেওয়ার জন্য আপনাকে সর্বনিন্ম ১২ ঘন্টা আগে রেল স্টেশনের টিকিট কাউন্টারে উপস্থিত হয়ে টিকিট ফেরত দিতে হবে।

টিকিট ফেরত দেওয়ার জন্য আপনাকে টিকিটের সম্পূর্ণ মূল্য (টাকা) ফেরত দেওয়া হবে না। আপনার টিকিটের মূল্যের উপর ৫০% চার্জ কর্তন করা হবে।

শেষ কথা 

আজকের আর্টিকেলে আমরা জানলাম ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম বা অনলাইনে ট্রেনের টিকিট বাতিল করার নিয়ম বা ট্রেনের টিকিট ক্যানসেল সম্পর্কে।

এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে অবশ্যই নিচের কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

FAQ (প্রশ্ন উত্তর)

ট্রেনের টিকিট বাতিলের চার্জ কত টাকা?

ট্রেনের টিকিট বাতিলের চার্জ ২৪ ঘন্টা আরও ২৫% চার্জ, ১২ ঘন্টা আগে ৫০% চার্জ এবং ৬ ঘন্টা আগে ৭৫% চার্জ কর্তন করা হবে।

অনলাইন টিকেট রিফান্ড

অনলাইন টিকেট রিফান্ড করার কোনো উপায় নেই। টিকেট রিফান্ড করার জন্য রেল স্টেশনের টিকেট কাউন্টারে কমপক্ষে ৬ ঘন্টা আগে উপস্থিত হয়ে টিকেট রিফান্ড করতে হবে। এক্ষেত্রে চার্জ কর্তন করা হবে।

ট্রেন সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

2 Comments

  1. আমি অনলাইনে কেটেছে গত ১০/১১/২০২৩ ইং তারিখে। নগদে প্রেমেন্ট সফল হয়েছে এবং টাকা কেটেছে চট্টগ্রাম টু ঢাকা অনলাইন ফি সহ ৩৬৫ টাকা এবং ঢাকা টু ঈশ্বরদী বাইপাস ৩১০ টাকা। আজ অব্দি টিকেট বুঝে পাইনি , আমার ইমেইলে ও আসেনি। এ বিষয়ে আমার করনিয় কি?
    ই টিকেট বিডি apps থেকে টিকেট কেটেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *