দক্ষিণ কোরিয়া বেতন কত ২০২৪ | Salary in South Korea

আপনারা যারা বাংলাদেশ থেকে নতুন করে দক্ষিণ কোরিয়া যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন দক্ষিণ কোরিয়া বেতন কত এবং প্রতি ঘন্টা কাজের বেতন কত?

বাংলাদেশ থেকে অনেক মানুষ দক্ষিণ কোরিয়া যেতে চাচ্ছেন বিভিন্ন জব ভিসায়। তাছাড়া দক্ষিণ কোরিয়া সরকার জনগণের সুবিধার জন্য প্রথম বারের মতো বিদেশি গৃহকর্মী নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আপনারা যারা দক্ষিণ কোরিয়া কোম্পানি জব ভিসায় যাবেন এবং যারা গৃহকর্মী কাজে যাবেন তাদের বেতন আলাদা আলাদা নির্ধারণ করেছে দক্ষিণ করিয়া সরকার।

কোম্পানি জব ভিসা নিয়ে দক্ষিণ কোরিয়া গেলে আপনাকে কোম্পানি বিভিন্ন সেক্টরে কাজ করতে হবে এবং কোম্পানি আপনার থাকা খাওয়ার ব্যবস্থা করবে।

আর নতুন পাইলট প্রকল্পের আওতায় গেলে দক্ষিণ কোরিয়া রাজধানী সিউলের বিভিন্ন বাসা বাড়তে গৃহকর্মীর কাজ করতে হবে।

তাহলে চলুন জেনে আসি দক্ষিণ কোরিয়া কোম্পানি জব ভিসায় বেতন কত এবং পাইলট প্রকল্পের গৃহকর্মী কাজে বেতন কত।

দক্ষিণ কোরিয়া বেতন কত ২০২৪ | Salary in South Korea

দক্ষিণ কোরিয়া আপনারা যারা কোম্পানি জব ভিসায় যাবেন তাদের বেতন প্রতি ঘন্টা হিসেবে প্রদান করা হবে। কোম্পানি ভিসায় আপনাকে দৈনিক ৮ ঘন্টা ডিউটি করতে হবে। প্রতি ঘন্টা কাজের জন্য সর্বনিন্ম বাংলাদেশী টাকায় ৮০০ টাকা পাবেন।

দক্ষিণ কোরিয়া সাপ্তাহিক ছুটির দিন থাকে শনিবার এবং রবিবার। এই দুই দিন আপনারা অভার টাইম ডিউটি করতে পারবেন। অভার টাইম ডিউটি করার জন্য প্রতি ঘন্টা ১২০০ টাকা পাবেন।

দক্ষিণ কোরিয়া কোম্পানি ভিসায় সর্বনিন্ম আপনারা বাংলাদেশী টাকায় ১ লক্ষ ২০ হাজার টাকার বেশি বেতন পাবেন। তাছাড়া কাজের যোগ্যতা অনুযায়ী বেতন নির্ধারণ করা হয়। ধীরে ধীরে এই বেতনের পরিমান বৃদ্ধি পাবে।

দক্ষিণ কোরিয়া গৃহকর্মী কাজে বেতন কত

দক্ষিণ কোরিয়া রাজধানী সিউলের বিভিন্ন বাসা বাড়ির জন পাইলট প্রকল্পের আওতায় ১০০ গৃহকর্মী নিবে। সাম্প্রতিক সিউল মেয়ের ওহ সে হুন এক ফেসবুক পোষ্ট এই তথ্য জানিয়েছেন।

এই গৃহকর্মী নিয়োগ শুরু হবে আগামী ডিসেম্বর মাস থেকে। বাংলাদেশী টাকায় এই সব গৃহকর্মীদের বেতন নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৮৯ হাজার টাকা।

দক্ষিণ কোরিয়া রাজধানী সিউলের নাগরিকদের ঘরের কাজে যাতে বেশি না দিতে হয় এজন্য এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে এবং এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে পাইলট প্রকল্প।

চাকরি ববসা কাজে নিয়োজিত নারী পুরুষদের পরিবারমুখী করে তোলা এবং তাদের উপর চাপ কমানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে জন্মহার এবং দিন দিন বাড়তে থাকা  বয়স্কদের কর্মী সংকট দেখা দিয়েছে।

সন্তান জন্মদান ও লালনপালন করতে নারীদের কর্মসংস্থান থেকে কয়েক বছর বিরতি নিতে হয়। দেশটিতে কর্মক্ষেত্রে তীব্র প্রতিযোগিতার সংস্কৃতি থাকায় অধিকাংশ নারী ভয়ে থাকেন মাতৃকালীন বিরতি নিলে তারা প্রতিযোগিতা থেকে অনেকটা পিছিয়ে যাবেন।

তাই নারীদের কর্মজীবনে বড় সহায়ক হতে পারবেন গৃহকর্মীরা। বাসা বাড়িতে সার্বক্ষণিক গৃহকর্মী থাকলে সন্তান লালনপালন করতে নারীদের বিশেষ সুবিধা হবে।

গৃহকর্মী কাজে নারীদের বিশেষ গুরুত্ব দেওয়া হবে এবং বিশেষ করে দক্ষিণ কোরিয়া ভাষা জানার পাশাপাশি ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে।

দক্ষিণ কোরিয়ার সর্বনিন্ম মজুরি কত ২০২৪

দক্ষিণ কোরিয়া ২০২৪ সালের জন্য দেশব্যাপী ২.৫% মজুরি বাড়িয়েছে। বর্তমানে দক্ষিণ কোরিয়া সর্বনিন্ম মজুরি প্রতি ঘন্টা ৮০০ টাকা এবং অভার টাইম ১২০০ টাকা।

দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি ২০২৪

বর্তমানে দক্ষিণ কোরিয়াতে বিশাল কাজের সুযোগ রয়েছে। এই কাজে ভালো পরিমান টাকা আয় করতে পারবেন। বর্তমানে যেসব কাজ দক্ষিণ কোরিয়াতে চাহিদা বেশি সেগুলো হলো:

  • গৃহকর্মী 
  • কৃষি কাজ
  • ফ্যাক্টরি
  • নার্স
  • বাগান বাড়ি কাজ
  • মেকানিক
  • ক্লিনিং
  • পাইপ ফিটিং

শেষ কথা

আজকে আমরা জানলাম দক্ষিণ কোরিয়া বেতন কত এবং প্রতি ঘন্টা কাজের সর্বনিন্ম বেতন কত টাকা সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

দক্ষিণ কোরিয়া টাকার নাম কি?

দক্ষিণ কোরিয়া টাকার নাম ওন।

দক্ষিণ কোরিয়া ১ ওন সমান কত টাকা?

দক্ষিণ কোরিয়া ১ ওন সমান বাংলাদেশী টাকায় ০.০৮৫ টাকা।

দক্ষিণ কোরিয়া সর্বোচ্চ বেতন কত?

দক্ষিণ কোরিয়া উচ্চ পদ ইঞ্জিনিয়ানিং, আইটি, শিক্ষা, ডক্টর, মার্কেটিং ইত্যাদি কাজে সর্বোচ্চ বেতন ৬০ থেকে ৯০ লাখ টাকা পর্যন্ত।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *