পর্তুগাল কাজের ভিসা অনলাইনে আবেদন করুন ২০২৪

২০২৪ সালে আপনারা যারা পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে পর্তুগাল যেতে চান তারা আজই পর্তুগাল কাজের ভিসা অনলাইনে আবেদন করুন।

বর্তমানে পর্তুগাল সরকার বিভিন্ন পেশায় প্রায় ১০ হাজারের বেশি বিদেশি কর্মী নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই সকল কর্মীদের সর্বনিন্ম বেতন ধরা হয়েছে ৭২৫ ইউরো (বাংলাদেশী টাকায় প্রায় ৮৫ হাজার টাকা)।

তাই বাংলাদেশ থেকে প্রচুর মানুষ পর্তুগাল ভিসা পাওয়ার জন্য আবেদন করছে। তাছাড়া অনেকে ভিজিট ভিসায় গিয়ে পরবর্তীতে পর্তুগালে স্থায়ীভাবে বসবাস করার জন্য এন্ট্রি করতে পারবেন।

তাহলে চলুন নিচে থেকে নিবো অনলাইনে কাজের জন্য পর্তুগাল ভিসা আবেদন করার নিয়ম এবং আবেদন করতে কি কি কাগজপত্র লাগবে।

পর্তুগাল কাজের ভিসা অনলাইনে আবেদন করুন ২০২৪

পর্তুগাল যেতে ভিসা আবেদন করার সবচেয়ে বিশ্বাস্ত মাধ্যম হলো এম্বাসি। তবে বাংলাদেশে এখনো পর্যন্ত পর্তুগালের কোনো এম্বাসি নেই।

তাই আপনারা যারা পর্তুগাল যেতে ভিসায় আবেদন করতে চাচ্ছেন তারা ভারতের দিল্লিতে গিয়ে VFS.Global এর মাধ্যমে ভিসার আবেদন করতে হবে।

তাছাড়া অনলাইনে পর্তুগাল ভিসার আবেদন এর জন্য পর্তুগালের সরকারি চাকরি ম্যানপাওয়ার প্রদানকারি প্রতিষ্ঠানে আবেদন করতে হবে। অনলাইনে এই ধরনের চাকরির তথ্য প্রকাশ করে www.pt.indeed.com ওয়েবসাইটে।

তবে মনে রাখবেন অনলাইনে পর্তুগাল কাজের ভিসার আবেদন করে ভিসা সংগ্রহ করা অনেক জটিল। যারা পর্তুগালে ভিজিট ভিসায় যেতে চান তাদেরও ভারত সহ যেকোনো দেশের পর্তুগাল এম্বাসি থেকে ভিসার আবেদন করে ভিসা সংগ্রহ করতে হবে।

পর্তুগাল ভিসার আবেদন ২০২৪

পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসা বা কাজের ভিসা সহ অন্যান্য ভিসার জন্য আপনারা দুই ভাবে আবেদন করতে পারবেন।

(১) পর্তুগাল এম্বাসি থেকে ভিসার আবেদন

পর্তুগাল ভিসা আবেদন করতে ভারতের বাবা খরক সিং রুট, কনট প্লেস, নতুন দিল্লি, দিল্লি ১১০০০১, ভারত VFS Global এ যেতে হবে। এজন্য প্রথমে আপনাকে ভারতে ভিজিট নিয়ে যেতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে কাজের নিদিষ্ট ক্যাটাগরিতে ভিসার আবেদন করুন। আপনার জমা দেওয়া কাগজপত্র গুলো স্ক্যান করে জমা রাখা হবে এবং ছবি, ফিঙ্গার প্রিন্ট এবং সাক্ষাৎকার নেওয়া হবে।

আবেদন করার পরে ভিসা প্রসেসিং হতে ৪৫ থেকে ৯০ দিন পর্যন্ত সময় নেয়। তাই বাংলাদেশী নাগরিকদের দেশে ফিরে আসার জন্য পাসপোর্ট ফেরত দেওয়া হয়। কারণ ভিজিট ভিসায় ভারতে একাধারে ৯০ দিনের বেশি অবস্থান করা যায় না।

৪৫ থেকে ৯০ দিনের মধ্যে ভিসা প্রসেসিং হলে আপনাকে ইমেইল এড্রেসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। পরবর্তীতে ভারতে গিয়ে পর্তুগাল এম্বাসি থেকে ওয়ার্ক পারমিট সংগ্রহ করতে পারবেন।

(২) অনলাইনে পর্তুগাল ভিসা আবেদন (Portugal visa application online)

অনলাইনে পর্তুগাল কাজের ভিসার আবেদন করার জন্য প্রথমে আপনার দক্ষতা ও যোগ্যতা দিয়ে সিভি (CV) তৈরি করে নিতে হবে। এরপর,

  • পর্তুগাল কাজের ভিসা অনলাইনে আবেদন করুন www.pt.indeed.com ওয়েবসাইট থেকে।
  • এবার আপনার কাজের দক্ষতার উপর কাজের নাম লিখে সার্চ করুন। যেমন Electrical Technician.
  • আপনার পছন্দের কাজে আবেদন করার জন্য আপনার সিভি (CV) সাবমিট করুন।
  • আপনার আবেদন এপ্রুভ করা হলে ইমেইলের মাধ্যমে ম্যানপাওয়ার ও ভিসা প্রেরণ করা হবে।
  • শেষে ভারতের দিল্লিতে অবস্থিত পর্তুগাল এম্বাসি থেকে ভিসা সংগ্রহ করতে হবে।

আপনারা যারা পর্তুগাল ভিজিট ভিসা আবেদন করতে চান তারাও ভারতের পর্তুগাল এম্বাসি থেকে আবেদন করুন। তাছাড়া আপনারা যারা প্রবাসী আছেন উক্ত দেশে অবস্থিত পর্তুগাল এম্বাসি থেকে ভিসার আবেদন এবং ভিসা সংগ্রহ করতে পারবেন।

পর্তুগাল কাজের ভিসা করতে কি কি লাগে ২০২৪

  • আপনার দক্ষতা ও যোগ্যাতা অনুযায়ী সিভি (CV) তৈরি করতে হবে।
  • পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ২ বছর থাকতে হবে।
  • ইংরেজি বা পর্তুগিজ ভাষায় পারদর্শী হতে হবে (তাহলে বেশি প্রাধান্য দেওয়া হবে)।
  • নিজের যোগ্যাতা ও দক্ষতা অনুযায়ী কাজে আবেদন করতে হবে।
  • ব্যাংক ষ্টেটমেন্ট (ব্যাংকে ৪-৬ লক্ষ টাকা থাকতে হবে)।

উপরে উল্লেখ করা কাগজপত্র গুলো এম্বাসিতে প্রদান করে পরবর্তীতে বিএমইটি রেজিষ্ট্রেশন, মেডিকেল রিপোর্ট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করে পর্তুগাল কাজের ভিসা বা পর্তুগাল ওয়ার্ক পারমিট ভিসায় পর্তুগাল যেতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম পর্তুগাল কাজের ভিসা অনলাইনে আবেদন করুন বা Portugal visa application online করার নিয়ম। এই সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ

কিভাবে পর্তুগাল ভিসা আবেদন করতে হয়?

বাংলাদেশে পর্তুগাল এম্বাসি নেই। তাই ভারতের পর্তুগাল এম্বাসি থেকে ভিসার আবেদন করতে হবে। তাছাড়া অনলাইনে www.pt.indeed.com ওয়েবসাইট ভিজিট করে পর্তুগাল ভিসা আবেদন করতে পারবেন।

বাংলাদেশ থেকে কি পর্তুগাল যাওয়া যায়?

বাংলাদেশ থেকে পর্তুগাল যাওয়া কিন্তু বাংলাদেশে পর্তুগাল এম্বাসি না থাকায় ভারত থেকে পর্তুগাল এম্বাসির মাধ্যমে ভিসা আবেদন ও সংগ্রহ করে পর্তুগাল যাওয়া যায়।

কাজের ভিসায় পর্তুগাল যেতে কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে কাজের ভিসায় বা পর্তুগাল ওয়ার্ক পারমিট নিয়ে যেতে প্রায় ৭-৮ লাখ টাকা লাগে।

পর্তুগাল ভিসা পেতে কত দিন সময় লাগে?

সাধারণত পর্তুগাল ভিসার আবেদন করার পরে ভিসা প্রসেসিং হতে ৪৫ থেকে ৯০ দিন পর্যন্ত সময় লাগে।

বাংলাদেশে কি পর্তুগাল এম্বাসি আছে?

বাংলাদেশে পর্তুগাল এম্বাসি নেই। বাংলাদেশ থেকে যারা পর্তুগালের ভিসা আবেদন করতে চান তারা ভারতের দিল্লিতে অবস্থিত VFS Global থেকে আবেদন করতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *