অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম ২০২৪

জানুন অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম ও শর্তবলী এবং কি কি কাগজপত্র লাগবে সহ বিস্তারিত তথ্য সম্পর্কে।

আপনারা যারা পল্লী বিদ্যুৎ আবেদন করতে চাচ্ছেন তারা অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করতে পারবেন। কিভাবে আবেদন করবেন, কি কি শর্তবলী মানতে হবে, কি কি কাগজপত্র লাগবে এবং আবেদন ফি পরিশোধ করার নিয় নিচে দেখানো হয়েছে।

বাংলাদেশ সরকার শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর জন্য বর্তমানে অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করা যাচ্ছে।

আপনারা যারা নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করতে চাচ্ছেন তারা অনলাইনে আবেদন করার ৩০ দিনের মধ্যে পল্লী বিদ্যুৎ নতুন মিটার সংযোগ পেয়ে যাবেন।

অনলাইনে পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন করার ক্ষেত্রে কোনো প্রকার দালাল বা তৃতীয় পক্ষের দ্বারস্থ হবেন না। আপনি অনলাইনে আবেদন করে সরাসরি পল্লী বিদ্যুৎ সমিতিতে যোগাযোগ করে পল্লী বিদ্যুৎ মিটার সংযোগ নিতে পারবেন।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার শর্তবলী ২০২৪

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করার আগে পল্লী বিদ্যুৎ সমিতির প্রকাশ করা শর্তবলী গুলো অবশ্যই মেনে আবেদন করবেন।নিয়ম মেনে আবেদন না করলে পল্লী বিদ্যুৎ নতুন মিটার সংযোগ পাবেন না।

  • আবেদন করার সময় নিজের ছবি, ভোটার আইডি কার্ড এবং সংযোগস্থলেল খতিয়ানের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে।
  • সংযোগস্থল থেকে সার্ভিস পোলের দূরত্ব ১৩০ ফুটের মধ্যে হতে হবে।
  • সঠিক ভাবে দূরত্ব মেপে প্রদান করুন, ভুল তথ্য দিলে সংযোগ পেতে বিলম্ব হবে।
  • বাসার মোট লোড ৮০ কিলোওয়াটের বেশি হলে শর্ত অনুযায়ী HT সংযোগের আবেদন করতে হবে। 
  • অনলাইনে সার্ভে করার পরে আবেদন ফি, মেম্বারশীপ ফি এবং নিরাপত্তা জামানত জমাদানসহ সকল নির্দেশনা মেসেজের মাধ্যমে জানতে পারবেন।

নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করতে কি কি কাগজপত্র লাগে ২০২৪

  • আবেদনকারীর নাম ও মোবাইল নাম্বার।
  • আবেদনকারীর ভোটার আইডি কার্ড নম্বর ও স্থায়ী ঠিকানা। 
  • সংযোগস্থলের ঠিকানা, মালিকানা তথ্য, খতিয়ান ও দাগ নম্বর।
  • যে ট্রান্সফরমার হতে সংযোগ নিতে চাচ্ছেন উক্ত ট্রান্সফরমারের আওতাধীন আপনার পার্শ্ববর্তী গ্রহকের বই ও হিসাব নংবার।
  • নিকটস্থ সার্ভিস পোল থেকে বাসার দূরত্ব কত ফুট মেপে নিবেন।
  • বাসা বাড়িতে ব্যবহিত লাইট, ফ্যান, টিভি, ফ্রিজ ইত্যাদির সংখ্যা কয়টি।
  • বাসা বাড়ির ওয়্যারিং নিশ্চিত করার জন্য গ্রাউন্ড রডের ক্যাশ মেমোর স্ক্যান কপি।
  • ছবি, ভোটার আইডি কার্ড ও নিজে জমির মালিক না হলে উত্তরাধীকার সদন স্ক্যান কপি আপলোড করতে হবে।

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম ২০২৪

নতুন পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার জন্য আপনার মোবাইল বা কম্পিউটারে আবেদনকারীর ছবি, জাতীয় পরিচয়পত্র এবং জমিরমালিকানার কপি স্ক্যান করে নিদিষ্ট সাইজে সংরক্ষণ করুন।এরপর www.rebpbs.com ওয়েবসাইট ভিজিট করে আবেদন অপশনে ক্লিক করে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে আবেদনটি সংরক্ষণ করুন। সবশেষে বাসা বাড়ির ওয়্যারিং রিপোর্ট নিশ্চিত করে আবেদনটি সম্পন্ন করুন।

আবেদনকারীর ছবি, জাতীয় পরিচয়পত্র এবং জমির মালিকের সনদ সাইজঃ

  • ছবি (300×300 পিক্সেল) সর্বোচ্চ 150 kb.
  • জাতীয় পরিচয়পত্র (600×475 পিক্সেল) সর্বোচ্চ 300 kb.
  • জমির মালিকেন সনদ সর্বোচ্চ 700 kb.

সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতি নতুন মিটার আবেদনের জন্য এই লিংকে http://www.rebpbs.com/UI/App/frm_main_application.aspx ক্লিক করে আবেদন পত্র জমা দিতে হবে। এজন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

আপডেট: নতুন নির্দেশনা অনুযায়ী আপনি শুধুমাত্র সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

#ধাপ ১ – আবেদন ফরম পূরণ করুন

আপনার মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে ভিজিট করুন www.rebpbs.com ওয়েবসাইট। এবার মেন্যু অপশন থেকে আবেদন অপশনে ক্লিক করুন।

আবেদন করার সময় অবশ্যই লাল স্টার (*) চিহ্ন দেওয়া অপশন গুলো পূরণ করতে হবে। এরপর আপনার এলাকা অনুযায়ী পল্লী বিদ্যুৎ সমিতি এবং জেনাল অফিস সিলেক্ট করুন।

সংযোগের ট্যারিফ স্থানে একক বাসা বাড়ির ক্ষেত্রে এলটি-এ (আবাসিক) সিলেক্ট করুন। আর যদি ফ্ল্যাট বা বহুতল বাসা বাড়ি হয় তাহলে এমটি-এ (আবাসিক) সিলেক্ট করুন।

তারপর আবেদনকারীর নাম, পিতা মাতার নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয় পত্র নম্বর, মোবাইল নম্বর, জাতীয়তা, লিঙ্গ লিখুন। যেসব তথ্য গুলো বাংলায় এবং ইংরেজিতে লিখতে বলা হয়েছে অবশ্যই সেগুলো সেই ভাবে লিখুন।

আবেদনকারীর স্থায়ী ঠিকানা লিখুন। আপনি যদি স্থায়ী ঠিকানায় পল্লী বিদ্যুৎ মিটার নিতে চান তাহলে প্রস্তাবিত বিদ্যুৎ সংযোগ স্থালের ঠিকানা ব্যবহার করুন লেখার পাশে বক্সে টিক চিহ্ন দিন।

এরপর প্রস্তাবিত বিদ্যুৎ সংযোগ স্থালের বিবরণে মোজা নাম, জমির দাগ ও খতিয়ান নম্বর লিখুন। মনে রাখবেন সকল সংখ্যা গুলো ইংরেজিতে লিখতে হবে। 

এবার জিওগ্রাফিক তথ্য সংযোগস্থল থেকে নিকটবর্তী সার্ভিস পোলের দুরত্ব কত ফুট সঠিক ভাবে মেপে লিখুন। এছাড়া পার্শ্ববর্তী গ্রাহকের বই নং এবং হিসাব নম্বর লিখুন।

কানেকশন এর বিবরণ অপশনে পল্লী বিদ্যুৎ সংযোগ স্থায়ী নাকি অস্থায়ী ভাবে নিবেন সেটা সিলেক্ট করুন। লোড অপশনে আপনি বাসা বাড়িতে যা যা ব্যবহার করবেন সেগুলো সিলেক্ট করুন (অবশ্যই ইংরেজিতে লিখুন)।

মোট লোড অটোমেটিক যুক্ত হওয়ার পরে সেই অনুযায়ী চাহিদাকৃত লো (কিঃ ওয়াট) দেখানো হবে।

এরপর আবেদনকারীর ছবি, জাতীয় পরিচয় পত্র এবং খারিজ আপলোড করুন। এগুলো অবশ্যই নিদিষ্ট সাইজ এবং কিলোবাইট অনুযায়ী তৈরি করে আপলোড করতে হবে।

শেষে আমি পল্লী বিদ্যুৎ সমিতি এর নিন্মে উল্লেখ করা পরিষেবা শর্তাবলীর সাথে একমত হচ্ছি এই লেখার পাশে বক্সে টিক চিহ্ন দিন এবং ইংরেজিতে লেখা সংখ্যা ক্যাপচা গুলো বক্সে লিখে সংরক্ষণ করুন অপশনে ক্লিক করুন।

#ধাপ ২ – আবেদন প্রিন্ট করুন

আবেদনটি সংরক্ষণ করার পরে আপনাকে একটি ট্যাকিং নম্বর এবং পিন নম্বর দেওয়া হবে। এই ট্যাকিং এবং পিন নম্বর লিখে রাখবেন। এটা কিন্তু পরবর্তীতে অবশ্যই প্রয়োজন হবে।

এর সাথে সাথে অনলাইনে পূরণ করা পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করে নিবেন।

#ধাপ ৩ – ওয়্যারিং নিশ্চিত করুন

আপনার বাসা বাড়ির ওয়্যারিং সম্পন্ন হয়েছে কিনা সেটা নিশ্চিত করতে হবে। এজন্য আপনাকে গ্রাউন্ড রড় কেনার মেমো প্রয়োজন হবে।

বাসা বাড়ির ওয়্যারিং রিপোর্ট আপলোড করার জন্য “আবেদন” অপশন থেকে হাউজ ওয়্যারিং নিশ্চিত করুন এই অপশনে ক্লিক করুন।

হাউজ ওয়্যারিং নিশ্চিত করার জন্য আপনার ট্যাকিং নম্বর ও পিন নম্বর লিখে সাবমিট করুন।এবার সিলেক্ট করুন হাউজ ওয়্যারিং নিশ্চিত হয়েছে এবং মেমো নম্বরটি ইংরেজিতে লিখুন।

গ্রাউন্ড রডের ক্যাশ মেমো আপলোড করুন। বাসা বাড়ির ঠিকানা এবং ক্যাপচা কোড লিখে সমর্পন করুন অপশনে ক্লিক করুন। হাউজ ওয়্যারিং নিশ্চিত হয়েছে এমন একটি মেসেজ দেখতে পাবেন।

#ধাপ ৪ – পল্লী বিদ্যুৎ সংযোগ ফি প্রদান করুন

শেষে আপনাকে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি ১১৫ টাকা প্রদান করতে হবে। ফি প্রদান করার ২টি উপায় রয়েছে। ১) পল্লী বিদ্যুৎ অফিসে নগদ প্রদান ২) রকেট একাউন্টের মাধ্যমে প্রদান।

ফি প্রদানের সব থেকে ভালো মাধ্যমে অফিস নগদ ফি প্রদান করা। তাছাড়া অনলাইন রকেট একাউন্টের মাধ্যমে পল্লী বিদ্যুৎ ফি প্রদান করার নিয়ম নিচে ছবিতে দেখানো হয়েছে।

রকেটের মাধ্যমে জামানতের টাকা পরিশোধের পদ্ধতি

কিভাবে মিটারের আবেদন অনুসন্ধান করবেন

মিটারের আবেদন অনুসন্ধান করার জন্য www.rebpbs.com ওয়েবসাইট ভিজিট করুন। এবার মেন্যু থেকে আবেদনের সর্বশেষ অবস্থা জানুন অপশনে ক্লিক করে ট্যাকিং নম্বর এবং পিন নম্বর লিখে সাবমিট অপশনে ক্লিক করলে আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম। আবেদন করার আগে পল্লী বিদ্যুৎ সমিতির সকল শর্ত ও নিয়ম মেনে আবেদন করলে মাত্র ৩০ দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ পেয়ে যাবেন। তাছাড়া আবেদন করার আগে অবশ্যই প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো রেডি করে নিবেন।

FAQ

পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন করতে কি কি কাগজপত্র লাগে?

পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন করতে আবেদনকারীর ছবি, জাতীয় পরিচয় পত্র, সংযোগস্থলের খারিজের স্ক্যান কপি লাগে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত টাকা?

পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন ফি ১১৫ টাকা। এই ফি আপনি ২ ভাবে প্রদান করতে পারবেন। ১) পল্লী বিদ্যুৎ অফিসে নগদ প্রদান করতে পারবেন। ২) মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে ফি প্রদান করতে পারবেন।

পল্লী বিদ্যুৎ সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *