পৃথিবীর রাজধানীর নাম কি জানুন

পৃথিবীর রাজধানীর নাম কি এমন প্রশ্নের উত্তর জানার জন্য অনেক গুগলে সার্চ করেন। কিন্তু আসলে পৃথিবীর কোনো রাজধানী নেই। রাজধানী হয় প্রত্যেকটি দেশের এবং প্রত্যেকটি রাজ্যের।

আমরা সবাই জানি পৃথিবীর কোনো রাজধানী নেই। তারপরও অনেকে গুগল সার্চ ইঞ্জিনে জানতে চেয়েছেন পৃথিবীর রাজধানীর নাম সম্পর্কে।

আজকের আর্টিকেলে আর্টিকেলে আমরা জানবে পৃথিবীর রাজধানীর নাম কি এবং কোথায় সেই রাজধানী সেই সম্পর্কে।

পৃথিবীর রাজধানীর নাম কি

যদিও পৃথিবীর কোনো রাজধানী নেই। তবুও অনেকে গুগলে সার্চ করে জানতে চেয়েছেন পৃথিবীর রাজধানীর নাম কি এবং কোথায় অবস্থিত সেই রাজধানী।

অনেকের ধারণা মতে পৃথিবীর রাজধানী হলো নিউইয়র্ক সিটি। নিউইয়র্ক সিটি হলো মার্কিন যুক্তরাষ্ট্রের একটি উন্নত শহর। বর্তমান বিশ্বে যত গুলো উন্নত শহর রয়েছে তাদের মধ্যে আমেরিকার নিউইয়ির্ক সিটি অন্যতম।

এই শহরটি উত্তর আমেরিকা মহাদেশের মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর পূর্ব অঞ্চলে নিউ ওয়র্ক অঙ্গরাজ্যের দক্ষিণ পূর্ব কোণে হাডসন ও ইস্ট নদীর মোহনায় উত্তর আটলান্টিক মহাসাগরের উপকূলে অবস্থিত।

বিশ্বের রাজধানী বলা হয় কোন দেশকে

বর্তমানে বিশ্বের রাজধানী বলা হয় আমেরিকার নিউইয়র্ক শহরকে। অনেকে মনে করেন পৃথিবীর সবচেয়ে উন্নত শহর নিউইয়র্ক সিটি। তাই নিউইয়র্ক সিটিকে বিশ্বের রাজধানী বলা হয়।

নিউইয়র্ক কোন দেশের রাজধানী

বিগত ২০০ বছর ধরে নিউইয়র্ক সিটি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় এবং সম্পদশালী একটি শরহ। বর্তমানে নিউইয়র্ক অঙ্গরাজ্যের রাজধানী নিউইয়র্ক এবং গোটা মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ছিলো।

বর্তমানে নিউইয়র্ক শহর পৃথিবীর শীর্ষস্থানীয় বানিজ্যিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং শিক্ষা কেন্দ্র গুলো মধ্যে একটি।

শেষ কথা

আজকে আমরা জানলাম পৃথিবীর রাজধানীর নাম কি এবং বিশ্বেন রাজধানী বলা হয় কোন দেশকে সহ আরো তথ্য সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

পৃথিবীর রাজধানী বলা হয় কোন দেশের শহরকে?

পৃথিবীর রাজধানী বলা হয় আমেরিকার নিউইয়র্ক  শহর এবং যুক্তরাজ্যের লন্ডন শহরকে।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *