পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আপনাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি বা আয়তনে ও জনসংখ্যার দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি?

বর্তমান পৃথিবীতে মোট ১৯৫ টিরও বেশি দেশ রয়েছে। এই দেশ গুলোর মধ্যে কোনটি আকারে অনেক ছোট আবার কোনোটি আকারে অনেক বড়।

ইতিহাস থেকে জানা যায় অনেক বড় বড় দেশ ভেঙ্গে ছোট দেশে পরিণত হয়েছে। আবার অনেক ছোট ছোট দেশ মিলে বৃহত্তর দেশ গঠন করেছে। বিশ্বের সবচেয়ে বড় দেশের তুলনায় বর্তমান পৃথিবীতে ছোট দেশের সংখ্যা বেশি।

আজকের আর্টিকেলে আমরা জানবো পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি বা বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি এমন ১০ দেশের নাম সম্পর্কে।

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়া (Russia). যার পূর্ব নাম ছিলো সোভিয়েত ইউনিয়ন। রাশিয়া উত্তর এশিয়া ও পূর্ব ইউরোপের বিশাল অংশজুড়ে অংশজুড়ে অবস্থিত।

যদিও রাশিয়ার মধ্যে থেকে অনেক গুলো দেশ স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি পেয়েছে কিন্তু এখনো পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়া।

রাশিয়ার সরকারি নাম রুশ ফেডারেশন। দেশটি অর্ধ প্রেসিডেসিয়াল ফেডারেল প্রজাতন্ত যার সংবিধান ৮৩ টি ফেডারেল বিষয় দ্বারা গঠিত। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পরে পৃথক রাষ্ট্র হিসাবে রাশিয়া আত্তপ্রকাশ করে।

রাশিয়া পৃথিবীর সবচেয়ে বড় দেশ। যা পৃথিবীর মোট অবাসযোগ্য জমির এক অষ্টমাংশ। দেশটির মোট আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার এবং জনসংখ্যার দিক থেকে রাশিয়ার স্থান নবম। যেখানে ১৪৪ মিলিয়নের বেশি মানুষ বসবাস করে।

জনসংখ্যার দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

জনসংখ্যার দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ চীন (China). তবে ধারণা করা হচ্ছে ২০২৩ সালের মধ্যে চীনকে পিছনে ফেলে জনসংখ্যার দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ হবে ভারত (India).

আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়া (Russia). দেশটির মোট আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার। রাশিয়ার সরকারি ভাষা রুশ। এছাড়া বিভিন্ন প্রদেশে ৩৫ টির বেশি ভাষায় করা কথা বলে।

পৃথিবীর মোট স্থল ভাগের ৮ ভাগ রাশিয়ার মধ্যে অন্তর্ভুক্ত। দেশটির রাজধানীর নাম মস্কো। মস্কো হলো রাশিয়ার সব থেকে বড় শহর ও রাজধানী। তাছাড়া পৃথিবীর শক্তিশালী দেশ গুলোর রাশিয়া অন্যতম।

শেষ কথা

আজকে আমরা জানলাম আয়তনে ও জনসংখ্যা দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে শেয়ার করবেন।

FAQ

বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি?

বিশ্বের সবচেয়ে বড় দেশ রাশিয়া। যার পূর্ব নাম ছিলো সোভিয়েত ইউনিয়ন। দেশটির রাজধানী ও বৃহত্তর শহর মস্কো।

পৃথিবীর বৃহত্তর দেশ কোনটি?

পৃথিবীর বৃহত্তর দেশ রাশিয়া (Russia). যার আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার। পূর্বে রাশিয়া সোভিয়েত ইউনিয়ন নামে পরিচিত ছিলো।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *