|

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

জানুন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায়। অর্থাৎ বাংলাদেশ থেকে যেসব দেশে ভিসা ছাড়া যাওয়া যায় এবং কত দিনের জন্য ভ্রমণ করা যাবে এমন কিছু দেশ সম্পর্কে।

আপনি অবশ্যই জানেন বিদেশে ভ্রমন করার জন্য সরকার কর্তৃক পাসপোর্ট এবং যেদেশে ভ্রমন করতে চাচ্ছেন উক্ত দেশের সরকার কর্তৃক অনুমতিপত্র বা ভিসার প্রয়োজন হয়।

ভিসা সাধারণত একটি দেশের সরকার বিদেশি নাগরিককে দেয় তার দেশে প্রবেশ করার জন্য। ভিসায় নিদিষ্ট সময় এবং উক্ত দেশে ভ্রমণ করার নিয়মনীতি মেনেই আপনাকে ভ্রমণ করতে হবে।

বাংলাদেশ থেকে ভিসা ছাড়াই আপনার ই পাসপোর্টের গ্লোবাল রেংক অনুযায়ী বিভিন্ন দেশে আপনি যেতে পারবেন কোনো প্রকার ভিসা ছাড়াই।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি বাংলাদেশের ই পাসপোর্টকারী ব্যাক্তি ভিসা ছাড়াই বিশ্বের কোন কোন দেশে যেতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিত। 

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

একজন বাংলাদেশী নাগরিক বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বিশ্বের বিভিন্ন দেশে যেতে পারবেন। এর মধ্যে অন্যতম হলোভুটান, মালদ্বীপ, নেপাল, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, বলিভিয়া, কুক আইল্যান্ডস, ফিজি, নিউই, সামাউ, ত্রিভালু, বেনিন, কেনিয়া, উগান্ডা, কেপ ভার্দ, দ্বীপপুঞ্জ, গাম্বিয়া, কেনিয়া, লোসোথো, মৌরিতানিয়া, সিসিলি, সোমালিয়া, জিবুতি, বাহামা, ডোমিনিকা, হাইতি, গ্রোনাডা, জামাইকা, টোব্যাগো সহ আরো বিভিন্ন দেশে বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে যেতে পারবেন।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে আপনি ভিসা ছাড়া কোন কোন দেশে যেতে পারবেন সেটা সম্পূর্ণ ভাবে নির্ভর করবে আপনার পাসপোর্টের রেংক এর উপর।

অর্থাৎ, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সাপোট অথোরিটির ডাটার ওপর ভিত্তি করে পাসপোর্ট ইনডেক্স প্রত্যেক বছর পাসপোর্টের ভিসা প্রক্রিয়া যাচাই করে বিশ্বের দেশ গুলোর রেংকিং প্রকাশ করে।

২০২৩ সালের The Henley Passport Index এর তালিকা অনুযায়ী বাংলাদেশ ই পাসপোর্ট এর রেংকিং স্থান ১০১ তম। এই রেংকিং অনুযায়ী বাংলাদেশের পাসপোর্ট দিয়ে একজন বাংলাদেশী নাগরিক বিশ্বের ৪১টি দেশ যেতে পারবেন ভিসা ছাড়াই।

বাংলাদেশ থেকে যেসব দেশে ভিসা ছাড়া যাওয়া যায় ২০২৪

বাংলাদেশের পাসপোর্টধারী নাগরিকগণ কোনো ধরনের ভিসা ছাড়াই বিশ্বের নিচের ২১টি দেশে যেতে পারবেন। বাংলাদেশের বৈধ পাসপোর্টধারী নাগরিকদের জন্য উক্ত দেশ গুলো ভিসা ফ্রি দেশ বলা হয়।

দেশ ভিসা ক্যাটাগরি মেয়াদ
বাহামাস ফ্রি ভিসা ৯০ দিন
ভূটান ফ্রি ভিসা ১৪ দিন
ফিজি ফ্রি ভিসা ১২০ দিন
সেন্ট ভিনসেন্ট এন্ড গ্রেনাডাইনস ফ্রি ভিসা ৯০ দিন
হাইতি ফ্রি ভিসা ৯০ দিন
গাম্বিয়া ফ্রি ভিসা ৯০ দিন
গ্রেনাডা ফ্রি ভিসা ৯০ দিন
ডমিনিকা ফ্রি ভিসা ১৮০ দিন
ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড ফ্রি ভিসা  
কুক দ্বীপপুঞ্জ ফ্রি ভিসা  
কেপ ভার্দে দ্বীপ ফ্রি ভিসা  
ইন্দোনেশিয়া ফ্রি ভিসা  
জ্যামাইকা ফ্রি ভিসা  
লেসোথো ফ্রি ভিসা  
মাইক্রোনেশিয়া ফ্রি ভিসা  
মন্টসেরাট ফ্রি ভিসা  
নিউ ফ্রি ভিসা  
ত্রিনিদাদ এন্ড টোবাগো ফ্রি ভিসা  
ভানুয়াতু ফ্রি ভিসা  
ফ্রি ভিসার দেশ

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে অ্যারাইভাল ভিসা নিয়ে কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪

নিচের ১৯টি দেশে বাংলাদেশী নাগরিকগণ বৈধ পাসপোর্ট ব্যবহার করে অন অ্যারাইভাল ভিসা পাবেন এবং কোনো ধরনের ভিসা ছাড়াই এইসব দেশ গুলো যেতে পারবেন।

দেশ ভিসা ক্যাটাগরি মেয়াদ
নেপাল অ্যারাইভাল ভিসা ৯০ দিন
মালদ্বীপ অ্যারাইভাল ভিসা ৩০ দিন
সামোয়া অ্যারাইভাল ভিসা ৬০ দিন
সেশেলস ভ্রমন ভিসা ৯০ দিন
সোমালিয়া অ্যারাইভাল ভিসা ৩০ দিন
টোগো অ্যারাইভাল ভিসা ৭ দিন
টুভালু অ্যারাইভাল ভিসা ৩০ দিন
তিমুর-লেস্তে অ্যারাইভাল ভিসা ৩০ দিন
সিয়েরা লিওন অ্যারাইভাল ভিসা ৩০ দিন
সেনেগাল অ্যারাইভাল ভিসা  
রুয়ান্ডা অ্যারাইভাল ভিসা ৩০ দিন
মোজাম্বিক অ্যারাইভাল ভিসা  
মৌরিতানিয়া অ্যারাইভাল ভিসা  
মাদাগাস্কার অ্যারাইভাল ভিসা ৯০ দিন
গিনি-বিসাউ অ্যারাইভাল ভিসা ৯০ দিন
বলিভিয়া অ্যারাইভাল ভিসা ৯০ দিন
কোমোরো ইসল্যান্ড অ্যারাইভাল ভিসা ৪৫ দিন
বুরুন্ডি অ্যারাইভাল ভিসা ৩০ দিন
উগান্ডা ই-ভিসা  

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে যদি কোনো বাংলাদেশী নাগরিক শ্রীলংকা যেতে চান তাহলে eTA visa নিয়ে যেতে পারবেন। eTA অর্থাৎ Electronic Travel Authorization. 

শেষ কথা 

আজকে আমরা জানলাম বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া কোন কোন দেশে যাওয়া যায় বা বাংলাদেশ থেকে যেসব দেশে ভিসা ছাড়া যাওয়া যায় এবং কত দিন থাকতে পারবেন সেই সম্পর্কে।

এই আর্টিকেলে আমি মোট ৪১টি দেশের নাম উল্লেখ করেছি। উক্ত দেশ গুলোতে ভিসা ছাড়া বা অন অ্যারাইভাল ভিসা বাংলাদেশের পাসপোর্টধারী নাগরিকগণ যেতে পারবেন।

পাসপোর্ট ও ভিসা সম্পর্কিত আরো তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *