বাংলাদেশ থেকে মক্কা কত কিলোমিটার এবং যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে যারা হজের উদ্দেশ্যে সৌদি আরব যেতে চাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন বাংলাদেশ থেকে মক্কা কত কিলোমিটার এবং বাংলাদেশ থেকে মক্কা যেতে বিমানে কত সময় লাগে।

ইসলাম ধর্মের পবিত্রতম নগরী হিসেবে মক্কা স্বীকৃতি পেয়েছে গোটা মুসলিম বিশ্বে। মক্কার পূর্ণ নাম মাক্কাহ্ আল মুকাররামাহ্। গোটা পৃথিবীর শ্রেষ্ঠ মানব হযরত মোহাম্মদ (সাঃ) এই শহরে জন্ম গ্রহণ করেন।

পৃথিবীর বিভিন্ন দেশের মুসলমানরা প্রত্যেক বছর হজ্জ ও উমরাহ পালন করার উদ্দেশ্যে সৌদি আরবের মক্কা শহরে আসেন। মক্কার প্রাণকেন্দ্রে কাবা অবস্থিত।

ইসলাম ধর্ম অনুযায়ী কাবা হলো পৃথিবীর প্রথম মসজিদ। যেখানে মুসলমানরা প্রত্যেক দিন ৫ বার নামাজ আদায়ের সময় কাবার দিকে মুখ ঘুরিয়ে রাখেন। এই শহরে অমুসলমানদের প্রবেশ করতে দেওয়া হয় না।

বাংলাদেশ থেকে মক্কা কত কিলোমিটার | Distance from bangladesh to mecca

Distance from bangladesh to mecca

বাংলাদেশ থেকে মক্কা ৫,১৬৩ কিলোমিটার। আপনি যদি মাইল হিসাব করেন তাহলে বাংলাদেশ থেকে মক্কা ৩,২০৮ মাইল এবং নটিক্যাল মাইল হিসাব করলে বাংলাদেশ থেকে মক্কা ২,৭৮৭ নটিক্যাল মাইল।

বাংলাদেশ থেকে মক্কা যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে মক্কা যেতে বিমানের দুই ধরনের ফ্লাইট পাবেন। নন স্টাফ ফ্লাইটে বাংলাদেশ থেকে মক্কা যেতে ৭ ঘন্টা ২৫ মিনিট সময় লাগে। আর ওয়ান স্টাফ ফ্লাইটে বাংলাদেশ থেকে মক্কা যেতে ৯ ঘন্টা থেকে ১৬ ঘন্টা পর্যন্ত সময় লাগে।

আপনি যখন বাংলাদেশ থেকে মক্কা যাওয়ার জন্য বিমানের টিকেট বুকিং করবেন তখন উক্ত বিমানের টিকিটে উল্লেখ করা থাকবে যেতে কত সময় লাগে।

যারা হজ্জ বা উমরাহ পালন করার উদ্দেশ্য বাংলাদেশ থেকে মক্কা যাবেন তারা সব সময় চেষ্টা করা নন স্টাফ ফ্লাইটে যাওয়ার জন্য। তাহলে দ্রুত এবং কম সময়ে যেতে পারবেন।

ভারত থেকে মক্কার দূরত্ব কত কিলোমিটার

অনেক বাংলাদেশী বা ভারতের মুসলমান নাগরিক আছেন যারা জানতে চাচ্ছেন ভারত থেকে মক্কার দূরত্ব কত কিলোমিটার। ভারত থেকে মক্কার দূরত্ব ৪,০৪৮ কিলোমিটার।

তবে মনে রাখবেন ভারতে প্রায় ২৭ টির মতো প্রদেশ রয়েছে। একেক প্রদেশ থেকে মক্কার দূরত্ব একেক রকম। আমি আপনাদের যে তথ্য দিয়েছি সেটা গুগল ম্যাপের উপর ভিত্তি করে।

শেষ কথা

আজকে আমরা জানলাম বাংলাদেশ থেকে মক্কা কত কিলোমিটার এবং বিমানে যেতে কত সময় লাগে। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে অবশ্যই লিখে জানাবেন।

FAQ

বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব কত কিলোমিটার?

বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব ৫,১৬৩ কিলোমিটার। অর্থাৎ ঢাকা থেকে মক্কা ৫,১৬৩ (KM) কিলোমিটার।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *