বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত কিলোমিটার এবং যেতে কত সময় লাগে

আপনারা যারা সৌদি আরব যেতে যাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চেয়েছেন বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত কিলোমিটার এবং বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে?

বর্তমান বিশ্বে যতগুলো দেশ রয়েছে তার মধ্যে ধর্মপ্রাণ মুসলিম দেশ সৌদি আরব। তাছাড়া মুসলমান ধর্মের সব থেকে গুরুত্বপূর্ণ স্থান সৌদি আরবের অবস্থিত।

প্রত্যেক বছর হাজার হাজার বাংলাদেশী সহ আরো বিভিন্ন দেশের মানুষ হজ্জ এবং কাজের উদ্দেশ্য সৌদি আরব যায়। আপনারা যারা সৌদি আরব হজ্জ বা ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে চান তাদের প্রশ্ন বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত কিলোমিটার?

আজকের এই আর্টিকেলে আমরা জানবো বাংলাদেশ থেকে সৌদি আরব কত কিলোমিটার এবং বিমানে যেতে কত সময় লাগে সহ আরো বিভিন্ন বিষয় সম্পর্কে।

বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত কিলোমিটার (Distance from bangladesh to saudi arabia)

বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব ৪,৫৮৪ কিলোমিটার। সৌদি আরব বিশাল একটি দেশ। এক্ষেত্রে সৌদি আরবের বিভিন্ন জায়গায় দূরত্ব একেক রকম হয়ে থাকে।

তবে ইন্টারনেট ও বিশ্ব ম্যাপের তথ্য অনুযায়ী বাংলাদেশ টু সৌদি আরবের দূরত্ব ৪,৫৮৪ কিলোমিটার। যদি মাইল হিসাব করেন তাহলে ২,৭৪৪ মাইল এবং নটিক্যাল মাইল হিসাবে ২,৩৮২ নটিক্যাল মাইল।

বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে সৌদি আরব বিমানে যেতে দুই ধরনের ফ্লাইট টিকেট বুকিং করতে পারবেন। একটি হচ্ছে এয়ান স্টপ বিমানের টিকিট বুকিং এবং অপরটি হলো নন স্টপ বিমান টিকিট।

ওয়ান স্টপ বিমানে বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে ৭ ঘন্টা ৩৪ মিনিট সময় লাগে। ওয়ান স্টপ বিমানের সৌদি আরব যেতে একটি দেশে যাত্রা বিরতি নেয়।

আর নন স্টপ বিমানে বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে ৬ ঘন্টা ৪০ মিনিট সময় লাগে। এই বিমানে সরাসরি বাংলাদেশ সৌদি আরব নিয়ে যায়।

বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের পার্থক্য

বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের পার্থক্য ৩ ঘন্টা। উদাহরণ: বাংলাদেশ সময় এখন দুপুর 02:56 PM তাহলে সৌদি আরব সময় এখন সকাল 11:56 AM হবে।

বাংলাদেশ থেকে সৌদি আরবের উচ্চতা কত কিলোমিটার

বাংলাদেশ থেকে সৌদি আরবের উচ্চতা কত কিলোমিটার এই বিষয় অনেকের ভুল ধারণা আছে। বাংলাদেশ থেকে সৌদি আরবের মধ্যে সরলরেখা অনুযায়ী দূরত্ব ৪,৪০৮ কিলোমিটার। 

যদি মিটার হিসাব করেন তাহলে ৫৬৭.৭৪ মিটার হবে এবং মাইল হিসাব করলে বাংলাদেশ থেকে সৌদি আরব ২,৭৩৯.৪ মাইল।

শেষ কথা

আজকে আমরা জানলাম বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত কিলোমিটার এবং বিমানে যেতে কত ঘন্টা সময় লাগে সহ আরো বিভিন্ন বিষয়। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে অবশ্যই কমেন্টে লিখে জানাবেন।

FAQ

বাংলাদেশ থেকে সৌদি কত কিলোমিটার?

বাংলাদেশ থেকে সৌদি আরব ৪,৫৮৪ কিলোমিটার।

সৌদি আরবের আয়তন কত বর্গ কিলোমিটার?

সৌদি আরবের আয়তন প্রায় ২১,৫০,০০০ বর্গ কিলোমিটার এবং ৮,৩০,০০০ বর্গ মাইল।

সৌদি আরব বাংলাদেশ থেকে কত গুণ বড়?

বাংলাদেশের তুলনায় সৌদি আরব ১৪.৫ গুণ বড় একটি দেশ। বাংলাদেশ তুলনায় সৌদি আরবের জনসংখ্যা অনেক কম।

বাংলাদেশ থেকে সৌদি আরব বিমানে যেতে কত সময় লাগে?

বাংলাদেশ থেকে সৌদি আরব নন স্টপ  বিমানে যেতে ৬ ঘন্টা ৪০ মিনিট সময় লাগে এবং ওয়ান স্টপ বিমানে যেতে ৭ ঘন্টা ৩৪ মিনিট সময় লাগে।

সৌদি আরব সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *