বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং করার নিয়ম ২০২৪

বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং করার নিয়ম এবং কিভাবে অনলাইনে পেমেন্ট করবেন জেনে নিন।

বর্তমানে আপনি ট্রেনের শতভাগ টিকিট অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন। এখানো যদি না জানেন কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয় তাহলে নিচে থেকে বিস্তারিত জেনে নিন।

বাংলাদেশ রেলওয়ে অনলাইনে টিকিট বিক্রয়ের জন্য shohoz-Synesis-Vincen Joint Venture এর সাথে আগামী ৫ বছরের জন্য চুক্তি স্বাক্ষর করেছে।

তাই এখন থেকে Bangladesh Railway E Ticket বুকিং করার জন্য সহজ.কম টিকিট বিক্রয়ের কার্যক্রম পরিচালনা করবে।

বিজ্ঞপ্তি: ঈদের অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে ১৪ জুন। ঈদে শতভাগ ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে। দুই শিফটে সকাল ৮টায় পশ্চিমঞ্চলের টিকিট এবং দুপুর ১২টায় পূর্বাঞ্চলের বিক্রি করা হবে।

এক নজরে সম্পূর্ণ লেখা পড়ুন

ট্রেনের টিকিট কাটার আপডেট নিউজ

ঈদ বা অন্যান্য অনুষ্ঠানকে সামনে রেখে টিকিট বিক্রি শুরু হয়েছে এবং ইতি মধ্যে টিকিট সম্পর্কে নতুন কিছু নিয়ম চালু করেছে। 

আপনি যদি ট্রেনের স্টেশন কাউন্টার থেকে টিকিট কিনতে চান তাহলে সঙ্গে করে জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ নিয়ে যাবেন।

তাছাড়া ভ্রমণ করার সময় আপনাকে এর ফটোকপি সঙ্গে রাখতে হবে। ১ টি জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ দিয়ে ৪ টির বেশি টিকিট ক্রয় করতে পারবেন না।

আপনি যদি ৪ টির বেশি ট্রেনের টিকিট কিনতে চান তাহলে অবশ্যই ২ টি জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ নিয়ে যেতে হবে। অর্থাৎ ৪ টির বেশি টিকিট ক্রয় করতে হলে ২ জনের নামে টিকিট বুকিং করতে হবে।

ট্রেনের টিকেট কাটার সময়

দূরপাল্লায় ভ্রমণ করার জন্য প্রায় সকলের পছন্দের শীর্ষে ট্রেন। তবে, ট্রেনের টিকিট লম্বা লাইনে দাঁড়িয়ে থেকেও সব সময় পাওয়া যায় না।

তাই এখন থেকে ঘরে বসে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। অনলাইনে সকাল ৮ টা থেকে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ট্রেনের টিকিট কাটতে বা বুকিং করতে পারবেন। 

আপনি চাইলে ভ্রমণের ৫ দিন আগে বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং করতে পারবেন। মনে করুন আপনি ৫ তারিখে ট্রেন ভ্রমণ করবেন তাহলে ১ তারিখে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময় এবং কত দিন আগে টিকিট বুকিং করা যায় এই সম্পর্কে বিস্তারিত জানুন এখানে অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় সূচি

বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং | অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য eticket.railway.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন। নাম, ইমেইল এবং মোবাইল নম্বর দিয়ে একাউন্ট রেজিষ্ট্রেশন করুন।

জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদ নম্বর এবং অন্যান্য তথ্য ব্যবহার করে প্রোফাইল আপডেট করুন।

আপনার যাত্রার স্টেশন ও গন্তব্য অনুযায়ী নিদিষ্ট তারিখের ট্রেন সার্চ করুন। ট্রেনের আসন নির্বাচন করে অনলাইনে পেমেন্ট করে ট্রেনের টিকিট বুকিং করুন।

eticket.railway.gov.bd ওয়েবসাইট থেকে বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং করার বিস্তারিত প্রক্রিয়া জানতে নিচের ধাপ গুলো অনুসরণ করুন। 

ধাপ ১ : একাউন্ট রেজিষ্ট্রেশন করুন 

আপনার মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে এই ওয়েবসাইট eticket.railway.gov.bd ভিজিট করুন।

রেজিষ্ট্রেশন করার জন্য আপনার Full Name, E-mail, Mobile Number, Password, NID / Birth Certificate Number, Post Code এবং Address লিখে Sign Up অপশনে ক্লিক করে একাউন্ট রেজিষ্ট্রেশন করুন।

ধাপ ২ : মোবাইল ভেরিফাই করুন

আপনার মোবাইল নম্বরে ৬ ডিজিটের ভেরিফিকেশন কোড পাঠানো হবে। উক্ত কোড নম্বর দিয়ে একাউন্ট ভেরিফাই করে নিবেন।

উক্ত ভেরিফিকেশন কোডটি লিখে নিচে থাকা Continue অপশনে ক্লিক করুন। আপনার একাউন্ট রেজিষ্ট্রেশন করার কাজ সম্পূর্ণ হয়েছে।

ধাপ ৩ : একাউন্টে লগইন করুন

একাউন্ট ভেরিফাই করার পরে স্বয়ংক্রিয় ভাবে আপনার মোবাইল বা কম্পিউটারে প্রোফাইল লগইন হয়ে যাবে।

যদি লগইন না হয় তাহলে এখন এবং ভবিষ্যতে ট্রেনের টিকিট বুকিং করার জন্য ওয়েবসাইটে প্রবেশ করে উপরে ডানপাশে Login অপশনে ক্লিক করে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। আপনার প্রোফাইলের সকল তথ্য গুলো  আপডেট করুন।

ধাপ ৪ : টিকিট বুকিং করার জন্য ট্রেন সার্চ করুন

আপনি কোন স্টেশন থেকে যাত্রা করবেন আর কোন স্টেশনে যাত্রা শেষ করবেন সেই অনুযায়ী ট্রেন সার্চ করুন।

  • From : আপনি যে স্টেশন থেকে যাত্রা শুরু করতে চান সেই জায়গায় নাম লিখুন।
  • To : আপনি যে স্টেশনে যাত্রা শেষ করবেন সেই স্টেশনের নাম লিখুন।
  • Date of Journey : যে তারিখে যাত্রা করবেন সেই তারিখ সিলেক্ট করুন।
  • Choose Class : আপনি যে ধরনের সিট নিতে চান সেটা সিলেক্ট করুন।
  • শেষে Find Ticket অপশনে ক্লিক করুন।

ধাপ ৫ : ট্রেন ও সিট সিলেক্ট করুন

এখানে যে তারিখে আপনি যাত্রা করতে চান উক্ত তারিখের সকল ট্রেন গুলো দেখানো হবে। পছন্দের ট্রেন সিলেক্ট করে Book Now অপশনে ক্লিক করে সিট সিলেক্ট করুন।

সবুজ রঙের সিট গুলো ফাঁকা আছে। সেখান থেকে পছন্দের সিট সিলেক্ট করুন। আর লাল রঙের সিট গুলো বুকিং করা হয়ে গেছে।

View Seats অপশনে ক্লিক করে সিট বুকিং করুন। শিশুদের টিকেটের মূল্য পরের অপশনে সমন্বয় করা হবে। তারপর Continue Purchase অপশনে ক্লিক করুন।

ধাপ ৬ : ট্রেনের যাত্রীর তথ্য লিখুন

আপনি যে সিট গুলো বুকিং করছেন, সেই যাত্রীদের নাম এবং যাত্রীগণ শিশু নাকি বয়স্ক সিলেক্ট করুন। যাত্রীর বয়স ৩ বছর থেকে ১২ বছর হলে শিশু থাকলে Passanger Type Child সিলেক্ট করুন।

ধাপ ৭ : টিকিটের মূল্য পরিশোধ করুন

টিকিটে মোট ভাড়ার পরিমাণ, ভ্যাট, সার্ভিস চার্জ মিলে টোটাল ভাড়ার পরিমাণ দেখানো হবে। টিকেটের মূল্য পরিশোধ করার জন্য মোবাইল ব্যাংকিং বা ডেভিড/ক্রেডিট কার্ড অপশন থেকে যেকোনো একটি সিলেক্ট করে মূল্য পরিশোধ করুন।

ধাপ ৮ : ট্রেনের টিকিট প্রিন্ট করুন

মূল্য পরিশোধ করার পরে বাংলাদেশ রেলওয়ে ই টিকিট সিস্টেম থেকে আপনার টিকিট ইস্যু করা হবে। আপনার ইমেইল নম্বরে টিকিটের একটি কপি পাঠানো হবে। ইমেইলের Inbox এ না পাওয়া গেলে Spam Folder চেক করুন।

তাছাড়া আপনি স্বয়ংক্রিয় ভাবে ব্রাউজার থেকে উক্ত টিকিট সংগ্রহ করে সংগ্রহ করে টিকিটটি A4 কাগজে প্রিন্ট করে নিবেন।

মোবাইল ট্রেন টিকেট বুকিং

মোবাইল ট্রেন টিকেট বুকিং করার জন্য Google Play Store থেকে Rail Sheba অ্যাপটি ডাউনলোড করুন। এরপর আপনার প্রয়োজনীয় তথ্য প্রদান করে রেজিষ্ট্রেশন করুন।

রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করার পরে একাউন্টে লগইন করে স্টেশন, টিকিটের ক্লাস, তারিখ দিয়ে ট্রেন সার্চ করুন। তারপর ট্রেনের সিট বুকিং করে পেমেন্ট করে ট্রেন টিকেট বুকিং করুন।

অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম

বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং বা টিকিট কাটার পরে আপনি অবশ্যই টিকিট চেক করে নিবেন। আপনি যদি নিজের একাউন্ট থেকে টিকিট বুকিং করেন তাহলে চেক করার প্রয়োজন হবে না।

আর যদি অন্য কারও একাউন্ট থেকে টিকিট বুকিং করেন তাহলে অবশ্যই চেক করে নিবেন। অনলাইনের মাধ্যমে টিকিট চেক করার জন্য এই আর্টিকেলটি পড়ুন অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম

বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনেকে জানতে চাচ্ছেন বিকাশ অ্যাপের মাধ্যমে সরাসরি ট্রেনের টিকিট কাটা যাবে কিনা। সরাসরি বিকাশ অ্যাপ থেকে ট্রেনের টিকিট কাটার নিয়ম এখনো আপডেট হয়নি।

তবে, আপনি অনলাইন থেকে ট্রেনের টিকিট কিনে সরাসরি বিকাশ থেকে পেমেন্ট করতে পারবেন। আশাকরি শিগ্রই বিকাশ থেকে ট্রেনের টিকিট বুকিং করা যাবে।

বাংলাদেশ রেলওয়ে টিকেট সম্পর্কে আরো তথ্য জানুন

শেষ কথা

আজকে আমরা জানলাম বাংলাদেশ রেলওয়ে টিকেট বুকিং করার নিয়ম সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে যদি প্রশ্ন থাকে তাহলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ (প্রশ্ন উত্তর)

ট্রেনের টিকিট কাটার অ্যাপস কোনটি?

ট্রেনের টিকিট কাটার অ্যাপস Rail Sheba. এই অ্যাপটি Google Play Store থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

ট্রেন সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *