মেট্রোরেল টিকিট কাটার নিয়ম ২০২৪

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম, মেট্রোরেল চলাচলের সম্পূর্ণ সময়সূচি এবং মেট্রোরেলের ভাড়া সম্পর্কে জানুন।

গত ২৮ ডিসেম্বর ২০২২ স্বপ্নের মেট্রোরেলের শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদি ২৮ ডিসেম্বর উদ্বোধন করা কিন্তু সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করা হয় ২৯ ডিসেম্বর। 

প্রথমে মেট্রোরেল চলবে দিনে ৪ ঘন্টা অর্থ্যাৎ সকাল ৮ থেকে দুপুর ১২ টা পর্যন্ত। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মাঝপথে কোথাও থামবে না।

পৌনে ১২ কিলোমিটার পথ যেতে মেট্রোরেলের সময় লাগবে মাত্র ১২ মিনিট ১০ সেকেন্ড। তাই আপনারা যারা স্বপ্নের মেট্রোরেল ভ্রমণ করতে চান তাদেরকে অবশ্যই টিকিট কাটার নিয়ম জানতে হবে।

প্রথম দিকে মেট্রোরেলে চলাচল করার জন্য স্টেশনে দুই ধরনের টিকিট বা কার্ড পাওয়া যাবে। মনে রাখবেন, মেট্রোরেলে কোনো ধরনের কাগজের টিকেট দেওয়া হবে না।

আপনাকে বিশেষ এক ধরনের ই টিকিট দেওয়া হবে। যেটা দেখতে এটিএম কার্ডের মতো। এই কার্ড ব্যবহার করে স্থায়ী ও একক যাত্রা অর্থাৎ সিঙ্গেল জার্নি করতে পারবেন। 

মেট্রোরেলে যাত্রা করার আগে স্টেশন কাউন্টার থেকে এই টিকেট বা কার্ড কিনতে হবে। তবে, কর্তৃপক্ষ জানিয়েছে পরে পর্যায়ক্রমে স্টেশনের বাহিরে কার্ড বিক্রি করার জন্য কিছু প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হবে।

বাংলাদেশ মেট্রোরেলের টিকেট কিভাবে কাটবো

বাংলাদেশ মেট্রোরেল টিকেট আপনারা দুই ভাবে কাটতে পারবেন। স্টেশনে গিয়ে সরাসরি কাউন্টারের কর্মীদের কাছ থেকে এবং টিকেট বিক্রিয় মেশিনের মাধ্যমে।

মেশিনের মাধ্যমে টিকেট কাটতে হলে প্রথমে বাংলা ইংরেজি দুইটা ভাষা থেকে যেকোনো একটি ভাষা সিলেক্ট করতে হবে। এরপর সিঙ্গেল বা পারমানেন্ট সেটা সিলেক্ট করুন।

এরপর যাত্রার গন্তব্য স্টেশন সিলেক্ট করুন। উক্ত স্টেশনে ভাড়ার পরিমান উল্লেখ করা থাকবে এবং সেখান থেকে যাত্রীকে গন্তব্য স্টেশন সিলেক্ট করতে হবে। এরপর কয়টি টিকেট কাটবেন তার পরিমান উল্লেখ করুন। একজন যাত্রী ৫টির অধিক টিকেট কাটতে পারবেন না।

এরপর ওকে অপশনে ক্লিক করলে ভাড়ার টাকা চাইবে। মেশিনের মধ্যে ভাড়ার টাকা প্রদান করুন। টাকা প্রদান করলে টিকেট বেরিয়ে আসবে। মনে রাখবেন মেশিনে সর্বোচ্চ ১০০০ টাকা এবং সর্বনিন্ম ২০ টাকা প্রবেশ করানো যাবে।

মেট্রোরেল টিকিট কাটার নিয়ম ২০২৪

মেট্রোরেলের টিকিট সাধারণত দুই ধরনের হয়ে থাকে। একটি স্থায়ী কার্ড এবং অপরটি একক যাত্রার কার্ড বা টিকিট। 

স্থায়ী কার্ড পেতে আপনাকে নিবন্ধন করতে হবে। স্থায়ী কার্ড কারার জন্য গত ২৯ ডিসেম্বর ডিএমটিসিএলের ওয়েবসাইটে নিবন্ধন লিংক দেওয়া হয়েছে।

আপনি চাইলে ডিএমটিসিএলের ওয়েবসাইট থেকে নিজের নাম, পিতা-মাতার নাম, জাতীয় পরিচয় পত্র নম্বর, মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ব্যবহার করে সহজে নিবন্ধন করে নিতে পারবেন।

আর আপনি যদি একক যাত্রা অর্থাৎ সিঙ্গেল জার্নি করতে চান তাহলে নিবন্ধন করার প্রয়োজন হবে না। স্টেশন কাউন্টার থেকে কার্ড কিনে যাত্রা শুরু করতে পারবেন। 

আবার মেট্রোরেল থেকে নামার সময় আপনাকে অবশ্যই কার্ড জমা দিয়ে আসতে হবে। কার্ড মেশিনে জমা না দেওয়া পর্যন্ত গেট দিয়ে আপনি বের হতে পারবেন না।

আপনার যদি কার্ড কিনতে সমস্যা হয় তাহলে বিক্রয় প্রতিনিধির সহায়তা নিয়ে কার্ড কিনতে পারবেন। তাছাড়া ভেন্ডিং মেশিন থেকে সরাসরি আপনি কার্ড সংগ্রহ করে নিতে পারবেন।

মেট্রোরেল সময়সূচী

গত ২৯ ডিসেম্বর ২০২২ মেট্রোরেল চালু হওয়ার পর থেকে প্রথম দিকে মেট্রোরেল প্রতিদিন ৪ ঘন্টা সময় চলবে। সকাল ৮ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত।

ধীরে ধীরে যাত্রীদের অভ্যস্ত হওয়ার সাথে সাথে মেট্রোরেল চলাচলের সময়সীমা বৃদ্ধি করা হবে। শুরুতে মেট্রোরেল উত্তরা স্টেশন থেকে সরাসরি আগারগাঁও স্টেশন পর্যন্ত চলবে। মাঝপথে কোথাও থামবে না।

মেট্রোরেল ভাড়া কত টাকা

মেট্রোরেল কর্তৃপক্ষ সর্বনিন্ম ভাড়া নির্ধারণ করেছে ২০ টাকা। এরপর প্রতি ২ স্টেশন পরপর ভাড়া ১০ টাকা যোগ করা হবে।

যাত্রীরা একযাত্রা এবং দীর্ঘমেয়াদী মেট্রোরেলে চলাচল করার জন্য কার্ড কিনতে পারবেন। এই কার্ড দিয়ে মেট্রোরেলে চলাচল করতে পারবেন। দীর্ঘমেয়াদী কার্ডে টাকা লোড করে রাখতে পারবেন।

মেট্রোরেল সম্পর্কে প্রশ্ন উত্তর 

একজন ব্যাক্তি কয়টি কার্ড বা টিকিট কাটতে পারবে?

একজন ব্যাক্তি একটির বেশি কার্ড বা টিকিট কাটতে পারবে না। আপনার সাথে যদি দুইজন ব্যাক্তি থাকে তাহলে প্রত্যেক ব্যাক্তিকে আলাদা আলাদা কার্ড বা টিকিট কাটতে হবে।

মেট্রোরেল কবে উদ্বোধন করা হয়? 

মেট্রোরেল গত ২৮ ডিসেম্বর ২০২২ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন। এরপর ২৯ ডিসেম্বর জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। 

মেট্রোরেল ভাড়া সর্বনিন্ম ও সর্বচ্চো কত টাকা?

মেট্রোরেল ভাড়া সর্বনিন্ম ২০ টাকা এবং সর্বচ্চো ১০০ টাকা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। 

মেট্রোরেলের যাত্রী ধারণক্ষমতা কতজন?

মেট্রোরেলে মোট ২৩ হাজার ৮ জন যাত্রী যাতায়াত করতে পারবেন। 

মেট্রোরেলের মোট স্টেশন  সংখ্যা কত?

মেট্রোরেলের মোট স্টেশন সংখ্যা ১৭ টি। 

আরো তথ্য পড়ুন

শেষ কথা 

আজকে আমরা জানলাম মেট্রোরেল টিকিট কাটার নিয়ম, বা কার্ড সংগ্রহ করার নিয়ম, ভাড়া, এবং চলাচলের সময়সূচী সম্পর্কে। এই সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট করে জানাবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *