মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

আপনি মোবাইলের মাধ্যমে প্রতারণা, জালিয়াতি এবং হুমকির শিকার হচ্ছেন? তাহলে জানুন মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়।

বর্তমান যুগে আমরা প্রায় সবাই মোবাইল ব্যবহার করি। মোবাইল ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে মোবাইলের মাধ্যমে জালিয়াতি, প্রতারণা ও হুমকি দেওয়ার মতো ঘটনাও বৃদ্ধি পাচ্ছে।

এই ধরনের সমস্যা জন্য অনেকে তাদের মোবাইল নাম্বারটি পরিবর্তন করতে বাধ্য হচ্ছে। তবে, বর্তমান প্রযুক্তির ফলে কেউ যদি আপনার মোবাইল নাম্বারে বিরক্ত, প্রতারণা, হুমকি দেয় তাহলে উক্ত মোবাইল নাম্বার দিয়ে ঐ ব্যাক্তির পরিচয় বের করা যাবে।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায়

বর্তমানে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় অনেক সহজ এবং স্মার্টফোন ব্যবহার করার কারণে বিষয়টি বেশ পুরাতন বলা যায়।

এখান থেকে কয়েক বছর আগে সিম কার্ড রেজিষ্ট্রেশন বিহীন ছিলো। যে কারণে মোবাইল নাম্বার ব্যবহারকারী কোনো ব্যাক্তির পরিচয় বের করা এক প্রকার অসম্ভব ছিলো।

বর্তমানে দেশে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম কার্ড রেজিষ্ট্রেশন এবং ইন্টারনেটে কিছু অ্যাপ ব্যবহার করার সাহায্যে যেকোনো মোবাইল নাম্বার ব্যবহারকারীর পরিচয় খুব সহজে বের করা যায়।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি কিভাবে বিভিন্ন পদ্ধতিতে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়।

ট্রুকলার (Truecaller) মোবাইল অ্যাপের মাধ্যমে

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার অন্যতম সেরা অ্যাপ হলো Truecaller. এই অ্যাপের সাহায্যে যেকোনো মোবাইল নাম্বার ব্যবহারকারীর ব্যাক্তির পরিচয় খুব সহজে বের করা যাবে।

মোবাইল নাম্বার দিয়ে অপরিচিত ব্যাক্তির পরিচয় বের করার পাশাপাশি কল করা, নাম্বার ব্লক করা সহ আরো বিভিন্ন ধরনের কাজ করা যাবে।

Play Store থেকে Truecaller অ্যাপটি সম্পূর্ণ ফ্রিতে ইনস্টল করে নিতে পারবেন। অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে মোবাইল নাম্বার দিয়ে প্রোফাইল তৈরি করতে হবে।

Truecaller অ্যাপ ব্যবহার করার জন্য প্রস্তুত করার পরে ব্যবহারকারী অ্যাপে প্রবেশ করে Call History চেক করলে ফোন করা ব্যাক্তির নাম ভেসে উঠবে। তাছাড়া অপরিচিত কেউ কল করলে উক্ত ব্যাক্তির নাম স্কিনে ভেসে উঠবে।

উল্লেখ্য এই অ্যাপটি সাহায্যে যে ব্যাক্তির পরিচয় বের করবেন তার একটি Truecaller ID থাকতে হবে। তাছাড়া অন্য কোনো Truecaller ব্যবহার করা ব্যাক্তির মোবাইলে যদি ঔ ব্যাক্তির নাম্বার কোনো নামে সেব করা থাকে সেক্ষেত্রেও পরিচয় বের করা যাবে।

Truecaller অ্যাপের সাথে সম্পর্ক আছে এমন যেকোনো মোবাইল নাম্বার ব্যবহারকারীর পরিচয় খুব সহজে বের করা যাবে। তবে, Truecaller অ্যাপের সাথে কোনো ধরনের সম্পর্ক নেই এমন মোবাইল নাম্বার ব্যবহারকরীর পরিচয় বের করা সম্ভব নয়।

আপনারা চাইলে Truecaller app নিজের মোবাইলে ডিফল্ট অ্যাপ্লিকেশন হিসাবে অন্তর্ভুক্ত করে ব্যবহার করতে পারবেন।

সোস্যাল মিডিয়ার সাহায্যে পরিচয় বের করা

বর্তমানে সোস্যাল মিডিয়া প্লাটফর্ম গুলো আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। অধিকাংশ মানুষ সোস্যাল মিডিয়া প্লাটফর্মে মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট খুলে ব্যবহার করছেন।

এক্ষেত্রে সোস্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোর সাহায্যে কোনো অপরিচিত ব্যাক্তির মোবাইল নাম্বার দিয়ে উক্ত ব্যাক্তির পরিচয় বের করতে সাহায্য করতে পারে। যেমন,

ইমু (Imo) 

ইমু বাংলাদেশের বিখ্যাত একটি কলিং অ্যাপ। এদেশের অধিকাংশ মানুষ অনলাইনের মাধ্যমে যোগাযোগ করার মাধ্যম হিসাবে ইমু ব্যবহার করে। ইমু ব্যবহার করার জন্য মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট খুলতে হয়।

এক্ষেত্রে মোবাইল নাম্বার দিয়ে কোনো অপরিচিত ব্যাক্তির পরিচয় বের করতে ইমু অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইমুর সাহায্যে কোনো অপরিচিত মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করতে চাইলে উক্ত নাম্বারটি মোবাইলে সেভ করতে হবে।

তারপর ইমু অ্যাপে প্রবেশ করে উক্ত মোবাইল নাম্বার খুঁজে বের করলে ঔ মোবাইল নাম্বারের মালিকের নাম ও ছবি দেখতে পাবেন। এক্ষেত্রে ঔ মোবাইল নাম্বারে ইমু একাউন্ট খোলা থাকতে হবে। 

ফেসবুক (Facebook)

বর্তমানে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় সোস্যাল মিডিয়া হলো ফেসবুক। দেশের অধিকাংশ মানুষ ফেসবুক ব্যবহার করে। এখানে একাউন্ট খুলতে মোবাইল নাম্বার বা ইমেইল এড্রেস ব্যবহার করতে হয়।

তাছাড়া অধিকাংশ ফেসবুক প্রোফাইল সম্পূর্ণ করার জন্য মোবাইল নাম্বার যুক্ত করতে হয়। যার সাহায্যে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায়।

ফেসবুকের সাহায্যে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার জন্য ফেসবুকে সার্চ বারে মোবাইল নাম্বার লিখে সার্চ করতে হবে। যদি ঔ মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট খোলা থাকে তাহলে পরিচয় বের করতে পারবেন।

পুলিশের সাহায্যে পরিচয় বের করা

বর্তমানে বাংলাদেশ সকল মোবাইল সিম গুলো জাতীয় পরিচয় পত্র এবং বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিষ্ট্রেশন করা। যার ফলে প্রত্যেকটি সিমের মালিকের পরিচয় প্রশাসানের কাছে সংরক্ষিত আছে।

কোনো অপরিচিত মোবাইল নাম্বার থেকে যদি আপনাকে হুমকি বা ডিস্টার্ব করা হয় তাহলে থানায় গিয়ে পুলিশের সহযোগিতা কামনা করা উচিত। 

পুলিশের সহায়তায় কোনো মোবাইল নাম্বারের পরিচয় বের করার জন্য নিকটস্থ থানায় জিডি করতে হবে। মনে রাখবেন জিডি করতে কোনো টাকা পয়সা লাগে না।

জিডি করার খুব অল্প দিনের মধ্যে পুলিশ ঔ মোবাইল নাম্বার ব্যাক্তির পরিচয় বের করে দিতে। তাছাড়া উক্ত মোবাইল নাম্বার যদি চালু থাকে তাহলে ঔ ব্যাক্তির লোকেশনও খুঁজে বের করতে পারবেন। এরপর তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় জানার উপায়?

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় জানার সেরা উপায় হলো Truecaller app ব্যবহার করা এবং মোবাইল নাম্বার ব্যাক্তির বিরুদ্ধ থানায় জিডি করা।

নাম্বার দিয়ে পরিচয় বের করা apps কোনটি?

নাম্বার দিয়ে পরিচয় বের করার সেরা অ্যাপস Truecaller app, Imo, Facebook, WhatsApp. এই অ্যাপস গুলোর সাহায্যে পরিচয় বের করা সম্ভব।

মোবাইল নাম্বার বন্ধ থাকলে কি ঔ ব্যাক্তির পরিচয় বের করা যাবে?

হ্যাঁ যাবে। পরিচয় বের করার জন্য মোবাইল নাম্বার চালু থাকার দরকার নেই। তবে, মোবাইল নাম্বার চালু থাকলে ঔ ব্যাক্তির লোকেশন সহজে বের করা যায়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *