অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় সূচি ২০২৪

আপনি এখন থেকে ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন। অনেকে জানতে চেয়েছেন অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় এবং কত দিন আগে ট্রেনের টিকেট কাটা যায়

আমরা যখন দূর-দূরন্তে ভ্রমন করি তখন আমাদের সকলের পছন্দের শীর্ষে থাকে ট্রেন। অন্যান্য পরিবহনের তুলনায় ট্রেন ভাড়া কম হওয়ার এবং ট্রেনে কিছু বিশেষ সুবিধা থাকায় সকলে ট্রেনে ভ্রমন করতে বেশি পছন্দ করে।

আপনি যদি ট্রেনে ভ্রমন করতে চান তাহলে স্টেশনে গিয়ে টিকেট কাটার জন্য এখন আর লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না।

আপনি চাইলে ঘরে বসে মোবাইল বা কম্পিউটার থেকে eticket.railway.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন এবং পেমেন্ট বিকাশ, নগদ এর মাধ্যমে করতে পারবেন।

তাছাড়া মোবাইল থেকে ট্রেনের টিকিট কাটার অ্যাপস সহজ.কম রয়েছে যার মাধ্যমে ঘরে বসে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট চেক করার নিয়ম

আর আপনার হাতে যদি যথেষ্ট সময় থাকে তাহলে স্টেশনে গিয়ে কাউন্টারে লম্বা লাইনে দাঁড়িয়ে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন।

বিজ্ঞপ্তি: ঈদের অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে ১৪ জুন। ঈদে শতভাগ ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে। দুই শিফটে সকাল ৮টায় পশ্চিমঞ্চলের টিকিট এবং দুপুর ১২টায় পূর্বাঞ্চলের বিক্রি করা হবে।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২৪

অনেকে মনে করেন অনলাইনে ট্রেনের টিকেট রাত দিন ২৪ ঘন্টা কাটা যায় কিন্তু বিষয়টা তেমন না। অনলাইনে ট্রেনের অগ্রিম কাটতে পারবেন সকাল ৮ টা থেকে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

আপনাকে এই নিদিষ্ট সময়ের মধ্যে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটতে হবে। মনে রাখবেন, রাত ১২ টা থেকে সকাল ৭ টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন না।

আর আপনি যদি মনে করেন স্টেশনে গিয়ে ট্রেনের অগ্রিম টিকিট কাটবেন তাহলে যেকোনো সময় স্টেশন থেকে অগ্রিম টিকিট কাটতে পারবেন।

ট্রেনের টিকিট কতদিন আগে কাটা যায়

অগ্রিম ট্রেনের টিকিট পূর্বে ১০ দিন আগে কাটা যেত কিন্তু ২০২১ সালের ৯ মার্চ বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি জারি করেন।

সেখানে বলা হয়েছে এখন থেকে ৫ দিন আগে ট্রেনের টিকিট কাটা যাবে। অর্থ্যাৎ ১০ দিনের পরিবর্তনে ৫ দিন আগে ট্রেনের অগ্রিম টিকিট কাটা যাবে।

বাংলাদেশের সকল ট্রেন বা রেলওয়ে যাত্রীদের এবং সকল ট্রেনের জন্য এই বিজ্ঞপ্তি প্রযোজ্য বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

উদাহরণ : আপনি যদি এই মাসের ৬ তারিখে ট্রেনে ভ্রমন করতে চান তাহলে ৫ দিন আগে অর্থ্যাৎ ১ তারিখে ট্রেনের আগাম টিকিট কাটতে পারবেন। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে ৫ দিন আগে কাটা অগ্রিম টিকিট যদি কোনো ব্যাক্তি ফেরত দিতে চাই তাহলে ৪৮ ঘন্টা আগে সার্ভিস চার্জ কর্তন করে টিকিট ফেরত নেওয়া হবে।

টিকিটের বিভিন্ন শ্রেণী এবং সিটি সার্ভিস চার্জ বিভিন্ন ধরনের হয়ে থাকে। এসি টিকিট সার্ভিস চার্জ বাবদ ৪০ টাকা, প্রথম শ্রেণী বাবদ ৩০ টাকা এবং অন্যান্য গুলোতে ২৫ টাকা চার্জ কর্তন করে টিকিট ফেরত দেওয়া হবে।

ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময়

বাংলাদেশ রেলওয়ে ঈদুল ফিতর বা ঈদুল আজহা সহ অন্যান্য উৎসবের বেশ কিছুদিন আগে থেকে ট্রেনের অগ্রিম টিকিট ছাড়ে। যাতে যাত্রীদের কষ্ট না হয়।

যারা অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে চাচ্ছেন তারা ৫ দিন আগে সকাল ৮ থেকে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। 

রাত ১২ থেকে সকাল ৭ টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইন থেকে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন না।

ট্রেনের টিকিট সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন ও উত্তর 

১. একাউন্ট রেজিষ্ট্রেশন ছাড়া সরাসরি কি টিকিট কাটতে পারবো?

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে অবশ্যই আপনাকে মোবাইল নম্বর, ইমেইল এড্রেস এবং জাতীয় পরিচয় পত্র নম্বর দিয়ে একাউন্ট রেজিষ্ট্রেশন করতে হবে। 

২. বিকাশ থেকে টাকা কেটেছে কিন্তু টিকিট বুকিং হয়নি কি করবো?

বিকাশ থেকে টাকা কেটে নেওয়ার পরেও যদি টিকিট ইস্যু না হয় তাহলে আগামি ৮ দিনের মধ্যে বিকাশ নম্বরে উক্ত টিকিটের টাকা ফেরত পাবেন।

৩. অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম?

অনলাইনের মাধ্যমে টিকিট ফেরত দেওয়া যায় না। টিকিট ফেরত নেওয়ার জন্য আপনাকে স্টেশন কাউন্টারে যেতে হবে। টিকেট ফেরত নেওয়ার ক্ষেত্রে কিছু চার্জ কেটে নেওয়া হবে। 

৪. অনলাইনে কিভাবে ট্রেনের টিকেট কাটবো?

অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য ই টিকেট ওয়েবসাইটে যেতে হবে। আপনার প্রোফাইলের সকল তথ্য আপডেট করে গন্তব্য অনুযায়ী ট্রেন সার্চ করে টিকেট কাটতে পারবেন।

শেষ কথা 

আজকে আমরা জানলাম অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় এবং অগ্রিম ট্রেনের টিকিট কতদিন আগে কাটা যায় সহ আরো বিভিন্ন তথ্য সম্পর্কে।

এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচের কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

ট্রেন সম্পর্কে আরো তথ্য পড়ুন

Similar Posts

6 Comments

  1. ভাই এই আর্টিকেলটা থেকে আমি যা শিখতে পারছি। মনে হয় না অন্য কোথাও এরকম শিখাতো। খুবই সুন্দর আর্টিকেলটি লিখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *