চেক মামলা থেকে বাচার উপায় | চেক ডিজঅনার মামলা

আর্থিক ভাবে লেনদেন করার জন্য চেক একটি ঝুঁকিহীন পদ্ধতি। এজন্য অধিকাংশ মানুষ আর্থিক লেনদেন করার জন্য চেক ব্যবহার করে। কিন্তু অনেক সময় আমরা চেকের মাধ্যমে আর্থিক লেনদেন করতে গিয়ে প্রতারনার শিকার হয়। এজন্য চেক ডিজঅনার মামলা হয়। জানুন চেক মামলা থেকে বাচার উপায়।

চেক ডিজঅনার মামলা কি, কিভাবে হয় এবং আপনি যদি কখনো চেক মামলার সাথে সংযুক্ত হয়ে যান তাহলে “চেক মামলা থেকে বাচার উপায়” বা কিভাবে মুক্তি পাবেন এই বিষয় আলোচনা করবো।

চেক ডিজঅনার মামলা কি?

আপনি যখন কোনো ব্যাক্তির কাছ থেকে চেকের মাধ্যমে প্রতারিত হবেন এবং সেই প্রতারনার হাত থেকে রেহাই পাওয়ার জন্য আইন অনুযায়ী মামলা করবেন তখন সেই মামলাকে চেক ডিজঅনার মামলা বলা হয়।

চেক মামলা হওয়ার কয়েকটি কারণ নিচে উল্লেখ করা হয়েছে।

  • ফাঁকা চেক প্রদান করার পরে লেনদেন সম্পূর্ণ করে উক্ত চেক ফেরত না দেওয়া।
  • ব্যাংক একাউন্টে টাকা না রেখে চেকের মাধ্যমে লেনদেন করা।
  • চেক প্রদান করার পরে আর্থিক ভাবে লেনদেন করার অসম্মতি প্রকাশ করা।
  • চেক প্রদান করার পরে ব্যাংক একাউন্ট সম্পূর্ণ বন্ধ করা।

চেক মামলা থেকে বাচার উপায়

আপনি যখন কোনো চেক মামলার মাধ্যমে প্রতারিত হবেন তখন উক্ত মামলা থেকে বাচার একমাত্র উপায় হলো স্থানীয় ভাবে বিষয়টি মীমাংসা করা।

যদি স্থানীয় ভাবে মীমাংসা করার সুযোগ তৈরি করতে না পারেন তাহলে আইনের মাধ্যমে মামলা করতে হবে। এজন্য আপনাকে একজন অভিজ্ঞ আইনজীবীর শরণাপন্ন হতে হবে।

তার মাধ্যমে মামলা করে প্রতারনার হাত থেকে রেহাই পাবেন। মনে রাখবেন যখন আপনি নিজে এই প্রতারনার সাথে সংযুক্ত থাকবেন তখন সেটা অবশ্যই আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধমূলত কাজ।

চেক মামলা থেকে বাচা সম্ভব। এমন দুইটি প্রতিকার হলো,

  • মূল আইন – দন্ডবিধি ১৮৬০ এর ৪০৬ এবং ৪২০ অনুযায়ী।
  • হস্তান্তরযোগ্য দলিল  আইন ১৮৮১ এর ১৩৮ ধারা অনুযায়ী।

আপনি যদি চেক মামলায় প্রতারিত হন তাহলে উপরের ধারা অনুযায়ী চেক মামলা থেকে বাঁচতে পারবেন।

চেক মামলার অপরাধীর শাস্তি কি?

যখন কোনো ব্যাক্তির নামে চেক ডিজঅনার মামলা প্রদান করা হয় তখন উক্ত ব্যাক্তিকে আইন অনুযায়ী অপরাধী বলে বিবেচনা করা হয়। আইন অনুযায়ী উক্ত অপরাধীর ০১ বছর পর্যন্ত জেল প্রদান করা হয়।

কিছু কিছু ক্ষেত্রে অপরাধীকে উক্ত চেকে উল্লেখ করা টাকার পরিমানের ৩ গুন পর্যন্ত টাকা জরিমানা এবং সাথে জেল প্রদান করা হয়। তবে এই জেল এবং জরিমানা সম্পূর্ণ নির্ভর করে ধারার উপর।

তাই আপনারা সব সময় এই ধরনের জেল এবং জরিমানা থেকে বাচার জন্য চেক মামলা থেকে দূরে থাকুন।

শেষ কথা

আজকে আমরা জানলাম চেক মামলা থেকে বাচার উপায় এবং চেক মামলার শাস্তি সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্টে লিখে জানাবেন।

FAQ

চেক ডিজঅনার মামলা থেকে বাচার ধারা কত?

চেক ডিজঅনার মামলা থেকে বাচার ধারা হস্তান্তরযোগ্য দলিল আইন ১৮৮১ এর ১৩৮ ধারা অনুযায়ী এবং মূল আইন – দন্ডবিধি ১৮৬০ এর ৪০৬ এবং ৪২০ অনুযায়ী।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *