জমির মৌজা কিভাবে বের করবো

প্রত্যেকটি জমি চিহ্নিত করার জন্য মৌজা ম্যাপ প্রয়োজন। তাই আজকের আর্টিকেলে আমরা জানবো জমির মৌজা কিভাবে বের করবো এবং মৌজা সাটিফাইড কপির আবেদন করার নিয়ম।

আপনার জমির মৌজা ম্যাপ বের করার জন্য এখন থেকে ভূমি অফিস বা সাবরেজিস্টার অফিসে যেতে হবে না। আপনি ঘরে বসে অনলাইন থেকে জমির মৌজা ম্যাপ download করে নিতে পারবেন।

বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় অফিশিয়াল ওয়েবসাইট থেকে আপনি খুব সহজে জমির মৌজা ম্যাপ বের করতে পারবেন। এখান থেকে খুব সহজে উপজেলা জমির মৌজা ম্যাপ বের করতে পারবেন এবং সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবেন।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি জমির মৌজা কিভাবে বের করবো এবং সার্টিফাইড কপির আবেদন করার নিয়ম সম্পর্কে।

মৌজা ম্যাপ কি (What is mouza map)?

জমি সংক্রান্ত বিষয় মৌজা বলতে গ্রামকে বুঝানো হয়। আর মৌজা ম্যাপ হলো জমির নকশা। এই নকশা দেখে আপনি খুব সহজে জমির অবস্থান সনাক্ত করতে পারবেন।

মৌজা কিভাবে বের করবো

জমির মৌজা বের করার জন্য প্রথমে ভূমি মন্ত্রণালয় eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে “ডিজিটাল ল্যান্ড রেকর্ড” মেন্যু থেকে “মৌজা ম্যাপ” অপশনে ক্লিক করুন। এরপর জমির বিভাগ, জেলা, উপজেলা, মৌজা, সিট নং বা দাগ নং সিলেক্ট অনুসন্ধান করুন অপশনে ক্লিক করলে জমির মৌজা ম্যাপ বের করতে পারবেন।

ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইট থেকে উপরে উল্লেখ করা পদ্ধতিতে খুব সহজে মৌজা ম্যাপ বের করতে পারবেন এবং অনলাইনের মাধ্যমে সার্টিফাইড কপির আবেদন করতে পারবেন।

জমির মৌজা ম্যাপ বের করার নিয়ম নিচে আরো বিস্তারিত তথ্য সহ আলোচনা করা হয়েছে। যাতে আপনারা সহজে জমির মৌজা বের করতে পারেন।

অনলাইনে জমির মৌজা বের করার নিয়ম

ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে খুব সহজে মৌজা বের করতে পারবেন। এজন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

ধাপ ১: ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করুন

জমির মৌজা বের করার জন্য প্রথমে প্রবেশ করুন ভূমি মন্ত্রণালয়ের এই land.gov.bd ওয়েবসাইটে। এবার নিচের দিকে স্কল করে “স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ” অপশনে ক্লিক করুন।

ধাপ ২: মৌজা ম্যাপ অপশনে ক্লিক করুন

আপনি যেহেতু জমির মৌজা ম্যাপ বের করতে চাচ্ছেন এজন্য “মৌজা ম্যাপ” অপশনে ক্লিক করে মৌজা ম্যাপে প্রবেশ করুন। ম্যাপ থেকে যে স্থানের জমির মৌজা বের করতে চান উক্ত স্থানের বিভাগ ও জেলা সিলেক্ট করুন। এরপর পর্চার নাম সিলেক্ট করুন।

ধাপ ৩: জমির তথ্য প্রদান করুন

এরপর উপজেলা ও মৌজার নাম সিলেক্ট করে সিট নং বা দাগ নং লিখুন। এবার অনুসন্ধান করুন অপশনে ক্লিক করলে জমির মৌজা ম্যাপ ও সিট নং বা দাগ নং চলে আসবে।

মৌজা ম্যাপ বের করার পরে কিভাবে সার্টিফাইড কপির জন্য আবেদন করবেন সেই সম্পর্কে আলোচনা করা হয়েছে।

মৌজা ম্যাপ সার্টিফাইড কপির আবেদন

জমির মৌজা ম্যাপ বের করার জন্য অনুসন্ধান অপশনে ক্লিক করার পরে নিচে থাকা “সার্টিফাইড কপি পেতে আবেদন করুন” অপশনে ক্লিক করে,

  • ডেলিভারি মাধ্যম: ডাক যোগাযোগ।
  • নাম লিখুন। 
  • জাতীয় পরিচয়পত্র নং লিখুন।
  • ইমেইল নাম্বার লিখুন।
  • মোবাইল নম্বর লিখুন। 
  • ঠিকানা: যে ঠিকানায় আপনি সার্টিফাইড কপি নিতে চান উক্ত ঠিকানা লিখুন।
  • নাণিতিক ক্যাপচার যোগফল প্রদান করুন।
  • পেমেন্ট সিলেক্ট করুন।

পেমেন্ট অপশন সিলেক্ট করে পেমেন্ট করলে সার্টিফাইট কপির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে। কয়েক দিনের মধ্যে আপনার প্রদান করা ঠিকানায় সার্টিফাইড কপি পৌঁছে যাবে ডাক বিভাগের মাধ্যমে।

জমির মৌজা বের করার জন্য কি কি লাগে

অনলাইনে জমির মৌজা বের করার জন্য বিভাগের নাম, জেলার নাম, উপজেলার নাম, মৌজা নাম, পর্চা নং, সিট নং বা দাগ নং লাগে।

এই তথ্য গুলো যদি আপনি জানেন তাহলে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে খুব সহজে জমির মৌজা বের করতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম মৌজা কিভাবে বের করবো এবং সার্টিফাইড কপি আবেদন করার নিয়ম সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখে জানাবেন।

মৌজা ম্যাপ FAQ

জমির মৌজা ম্যাপ পিডিএফ ডাউনলোড করার নিয়ম?

ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জমির স্থানের বিভাগ, জেলা, উপজেলা, মৌজা, সিট বা দাগ নং দিয়ে খুব সহজে মৌজা ম্যাপ পিডিএফ ফাইল  ডাউনলোড করতে পারবেন।

উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা দেখুন?

ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে আপনারা খুব সহজে যেকোনো উপজেলা সমূহের মৌজা ম্যাপের তালিকা দেখতে পারবেন।

মৌজা নম্বর কি?

প্রত্যোক উপজেলায় ভূ-খণ্ডকে নিদিষ্ট কিছু অংশে ভাগ করে প্রত্যেকটি অংশের নাম দেওয়া হয়েছে মৌজা। প্রত্যেকটি মৌজায় ২০০ একরের বেশি জমি রয়েছে এবং মৌজা গুলোকে ক্রমিক নম্বরে প্রকাশ করা হয়। এই ক্রমিক নম্বরকে মৌজা নম্বর বলে।

বাংলাদেশে মৌজার সংখ্যা কতটি?

বাংলাদেশে ১২০টি মৌজা রয়েছে। এর মধ্যে ৪৭টি মৌজাকে চূড়ান্ত ভাবে প্রকাশানা দেওয়া হয়ছে।

ভূমি সেবা সংক্রান্ত আরো তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *