মক্কা থেকে মদিনার দূরত্ব কত কিলোমিটার এবং যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে যে সকল মানুষ হজ্জের উদ্দেশ্যে সৌদি আরব যাচ্ছেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন মক্কা থেকে মদিনার দূরত্ব কত কিলোমিটার এবং যেতে কত সময় লাগে।

মক্কা ও মদিনা সৌদি আরবের বড় বড় বিখ্যাত দুইটি শহর। যে সকল হাজীগণ হজ্জের উদ্দেশ্যে সৌদি আরব যান তাদের মক্কা ও মদিনা শহরে যেতে হয় হজ্জের বিভিন্ন আনুষ্ঠানিক কাযক্রম পালন করার জন্য।

মক্কা ও মদিনা শহরে কোনো ধর্মপ্রাণ মুসলমান ছাড়া অন্য কোনো অমুসলমান ব্যাক্তি প্রবেশ করতে পারে না।

মক্কা থেকে মদিনার দূরত্ব কত কিলোমিটার

মক্কা থেকে মদিনার দূরত্ব ৪৫৩.৮ কিলোমিটার। আপনি যদি মাইল হিসাব করেন তাহলে ২৮১ মাইল এবং নটিক্যাল মাইল হিসাব করলে ২৪৫ নটিক্যাল মাইল।

মক্কা থেকে মদিনা কোন দিকে

মক্কা থেকে মদিনা উত্তর দিকে অবস্থিত। সৌদি আরবের মক্কা শহরের ৩৯.৮৬ দ্রামিঘাংশ ও ২১.৩৯  অক্ষাংশে অবস্থিত। আবার সমুদ্রপৃষ্ঠ থেকে ২০৫০ ফুট ওপরে মদিনা শহর অবস্থিত।

মক্কা থেকে মদিনা যেতে কত সময় লাগে

মক্কা থেকে মদিনা আপনি যদি বাসে যান তাহলে ৪ ঘন্টা ২৫ মিনিট সময় লাগে। আর যদি ট্রেনে যান তাহলে ২ ঘন্টা ২০ মিনিট সময় লাগবে।

মক্কা থেকে মদিনা ট্রেন ভাড়া কত

মক্কা থেকে মদিনা ট্রেন ভাড়া ৪০ রিয়াল থেকে ১৫০ রিয়াল পর্যন্ত। যা বাংলাদেশী টাকায় প্রায় ১,১০০ টাকা থেকে ৪,৫০০ টাকা পর্যন্ত। এই ট্রেনে আপনি বিভিন্ন শ্রেণীর টিকিট বুকিং করতে পারবেন। একেক শ্রেণীর টিকিট মূল্য একেক রকম।

শেষ কথা

আজকে আমরা জানলাম মক্কা থেকে মদিনার দূরত্ব কত কিলোমিটার এবং বাস ও ট্রেনে যেতে কত সময় লাগে সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

মক্কা থেকে মদিনা কত কিলোমিটার?

মক্কা থেকে মদিনা ৪৫৩.৮ কিলোমিটার। আর যদি মাইল হিসাব করেন তাহলে মক্কা থেকে মদিনা ২৮১ মাইল।

মক্কা ও মদিনার প্রচীন নাম কি?

মক্কার প্রচীন নাম ছিলো বাক্কা, আর মদিনার প্রচীন নাম ছিলো ইয়াসরির।

আরো গুরুত্বপূর্ণ তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *