অনলাইনে মামলা দেখার উপায় | মামলা অনুসন্ধান

আপনার নামে যদি কোনো মামলা থাকে তাহলে মামলা অনুসন্ধান করতে পারবেন ঘরে বসে। অনলাইনে মামলা দেখার উপায় এবং মামলার কার্যতালিকা বা মামলার সর্বশেষ অবস্থা জানুন।

আপনার নামে যদি কোনো মামলা থাকে তাহলে মামলার সর্বশেষ অবস্থা জানতে আপনাকে আর আদালতে যেতে হবে না। আপনার হাতে থাকা মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে অনলাইনে মামলার সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

অনলাইনে মামলা দেখার উপায় রয়েছে। যার সুবিধা হলো আপনাকে আর কষ্ট করে টাকা খরচ করে কোর্টে গিয়ে মামলার সর্বশেষ অবস্থা জানতে হবে না। অনলাইনে মামলা সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে পারবেন। যেমন- মামলার শুনানির তারিখ, কোর্টে কত তারিখে উপস্থিত হতে হবে।

আগে মামলার এই সব তথ্য বা বিষয়বস্তু জানার জন্য এডভোকেট কে ফোন দিয়ে জেনে নিতে হতো। কিন্তু বর্তমানে এই সব তথ্য অনলাইনের মাধ্যমে জানতে পারবেন।

মনে রাখবেন অনলাইনে বা অফলাইনে থানার মামলা দেখার উপায় নেই। আপনি শুধুমাত্র কোর্টের মামলা দেখতে পারবেন। এজন্য আপনার কোনো টাকা পয়সা লাগবে না।

অনলাইনে যেকোনো মামলা অনুসন্ধান করার জন্য আপনার ২টি জিনিসের প্রয়োজন হবে।

  1. মামলা নম্বর ও মামলার সাল।
  2. মামলা কোন আদালতে দায়ের করা হয়েছে উক্ত আদালতের নাম।

এছাড়া যেকোনো তারিখের মামলার কার্যতালিকা জানতে পারবেন বিভাগ, জেলা এবং আদালতের নাম ব্যবহার করে। অর্থাৎ আপনি সম্ভব্য তারিখ দিয়ে যাচাই করতে পারবেন উক্ত কার্যতালিকায় মামলা সংক্রান্ত কোন নির্দেশনা রয়েছে কিনা।

অনলাইনে মামলা দেখার উপায়

অনলাইনে মামলা দেখার ২টি উপায় রয়েছে। এর মধ্যে একটি হলো ই কার্যতালিকা ওয়েবসাইট এর মাধ্যমে এবং অপরটি হলো MyCourt মোবাইল অ্যাপের মাধ্যমে।

এছাড়া Supreme Court Of Bangladesh মোবাইল অ্যাপের মাধ্যমে হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের বিভিন্ন মামলার তথ্য জানতে পারবেন।

ই কার্যতালিকা ওয়েবসাইটের মাধ্যমে মামলা দেখার উপায়

অনলাইনে মামলা দেখার জন্য আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ভিজিট করুন https://causelist.judiciary.gov.bd ওয়েবসাইট। তারপর ওয়েবসাইটের উপরের মেন্যু থেকে মামলা অনুসন্ধান করুন অপশনে ক্লিক করুন।

আপনার কাঙ্ক্ষিত মামলা দেখার জন্য বিভাগ, জেলা, অধস্তন আদালত নির্বাচন করুন, মামলা নম্বর এবং মামলার সাল লিখে অনুসন্ধান অপশনে ক্লিক করুন।

আপনার মামলা নম্বর যদি সঠিক থাকে তাহলে উক্ত মামলার প্রথামিক তথ্য দেখতে পাবেন। মামলার বর্তমান অবস্থা এবং চলমান অবস্থা বা মামলার দিকনির্দেশনা জানার জন্য দেখুন অপশনে ক্লিক করুন। তাহলে মামলার বিস্তারিত তথ্য দেখতে পারবেন।

মামলার কার্যতালিকা দেখার উপায়

মামলা কোন তারিখে কত ধরনের মামলার কার্যতালিকা রয়েছে বা মামলার কি নির্দেশনা রয়েছে জানার জন্য ভিজিট করুন https://causelist.judiciary.gov.bd ওয়েবসাইট।

এবার আপনার বিভাগ, জেলা, কোন আদালতে মামলা দায়ের করা হয়েছে উক্ত আদালতের নাম এবং কোন তারিখের কার্যতালিকা দেখতে সেই তারিখ লিখুন। শেষে অনুসন্ধান অপশনে ক্লিক করলে মামলার কার্যতালিকা দেখতে পাবেন।

MyCourt অ্যাপের মাধ্যমে মামলা দেখার উপায়

MyCourt (আমার আদালত) অ্যাপের মাধ্যমে মামলা দেখার জন্য প্রথমে আপনার মোবাইলে Play store থেকে MyCourt (আমার আদালত) অ্যাপটি ডাউনলোড করুন।

মোবাইল অ্যাপের নিচের দিকে মামলা অনুসন্ধান অপশনে ক্লিক করুন।

আপনার মামলা অনুসন্ধান করার জন্য আপনার বিভাগ, জেলা, আদালত এবং মামলা নাম্বার / মামলার তারিখ সিলেক্ট করে অনুসন্ধান করুন অপশনে ক্লিক করুন।

আপনার মামলা নাম্বার এবং মামলার তথ্য যদি সঠিক থাকে তাহলে মামলার প্রথামিক তথ্য দেখতে পাবেন। তাছাড়া আপনি যদি মামলার বর্তমান অবস্থা বা দিকনির্দেশনা জানতে চান তাহলে দেখুন অপশনে ক্লিক করলে আপনার মামলা সম্পর্কে তথ্য দেখতে পাবেন।

থানার মামলা দেখার উপায়

অনলাইনে থানার মামলা দেখার উপায় নেই। থানার মামলা দেখার জন্য এখনো পর্যন্ত কোনো অ্যাপ বা ওয়েবসাইট তৈরি করা হয়নি। তবে, আশাকরা যায় খুব দ্রুত সময়ের মধ্যে অনলাইনে থানার মামলা দেখা যাবে।

আপনারা যারা থানায় মামলা দেখতে চান তারা থানায় পরিচিত কোনো পুলিশ বা যিনি নিয়মিত থানায় যাতায়াত করেন এমন ব্যাক্তির মাধ্যমে মামলার খরব নিতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম অনলাইনে মামলা দেখার উপায় এবং থানার মামলা দেখার উপায় সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ

অনলাইনে মামলা দেখতে কি টাকা লাগে?

অনলাইনে মামলা দেখতে আপনার কোনো টাকা লাগবে না। সম্পূর্ণ ফ্রিতে ঘরে বসে অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে মামলা দেখতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *