বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নতুন নিয়ম ২০২৪

জানুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক,  ফ্লাইট ষ্ট্যাটাস, ফ্লাইট স্কেডিউল এবং বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েব চেক করার নতুন নিয়ম সম্পর্কে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হলো বাংলাদেশের সরকারি একটি বিমান সংস্থা। বিদেশ ভ্রমনের জন্য আপনি যদি কম খরচের বিমান টিকেট কাটতে চান তাহলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স থেকে সহজে বুকিং করতে পারেন।

দ্রুত সময় আমাদের গন্তব্যে পৌঁছনোর সেরা উপায় বিমান ভ্রমণ। অনেক সময় বিমানে টিকেট বুকিং দেওয়ার পর কোন কারণে ফ্লাইট বাতিল হয়ে যায়। তাই বিমান ভ্রমণের আগে অবশ্যই বিমান টিকেট চেক করা প্রয়োজন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক ২০২৪ (biman bangladesh airlines ticket check)

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার জন্য আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ভিজিট করুন https://www.biman-airlines.com এই ওয়েবসাইটে। এরপর Check Your Trip অপশনে ক্লিক করুন। টিকেটে থাকা PNR Number / Reservation Code (6 letter) লিখুন এবং আপনার Last Name লিখে Search অপশনে ক্লিক করলে ফ্লাইট ইনফরমেশন দেখতে পারবেন।

এছাড়া আপনি চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর কল সেন্টারে ফোন করে আপনার টিকেট সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। ফোন নাম্বারঃ +8801777715566, +8801777715620, +880191990997997

biman bangladesh airlines ticket check

পিএনআর (PNR) কি

পিএনআর নাম্বার (PNR Number) হলো বিমানের টিকেট সংগ্রহ করার সময় যে ৬ সংখ্যার একটি কোড নাম্বার দেওয়া হয় হয় সেটাকে পিএনআর নাম্বার বলে। এই নাম্বার ব্যবহার করে অনলাইনের মাধ্যমে বিমান টিকেট চেক করা যায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স Flights Status & Flights Schedule চেক

বাংলাদেশ এয়ারলাইন্স এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি Flight Route এবং Flight Number দিয়ে বিভিন্ন ফ্লাইট ষ্ট্যাটাস ও ফ্লাইট স্কেডিউল চেক করতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েবসাইটে গিয়ে Flight Status অপশনে ক্লিক করুন। এরপর Route অপশন সিলেক্ট করে ফ্লাইট কোন বিমানবন্দর থেকে কোন বিমানবন্দরে যাবেন সেটা সিলেক্ট করে পরবর্তী ১ দিন পর্যন্ত ফ্লাইটের অবস্থা জানতে পারবেন।

এখানে আপনি সব ধরনের ফ্লাইট যেমন ডোমেস্টিক ও ইন্টারন্যাশনাল ফ্লাইট স্কেডিউল গুলোর সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েব চেক ইন (Web Check In)

প্রত্যেক যাত্রীকে বিমানে উঠার পূর্বে টিকেট চেক ইন প্রসেস সম্পূর্ণ করতে হয়। চেক ইন (Check In) হচ্ছে বিমানের যাত্রীদের বিমান ভ্রমণের টিকেট যাচাই করার অনুমতি দেওয়া প্রক্রিয়া।

আপনি এই টিকেট চেক ইন প্রক্রিয়াটি বিমান ভ্রমণ করার ২৪ ঘন্টা আগে অনলাইনের মাধ্যমে করতে পারবেন। এই প্রক্রিয়াটি ভ্রমণের ২৪ ঘন্টা আগে থেকে শুরু হয়।

তাছাড়া ইন্টারন্যাশনাল ফ্লাইট গুলোর ক্ষেত্রে ৪ ঘন্টা আগে এবং ডোমেস্টিক ফ্লাইট গুলোর ক্ষেত্রে ৩ ঘন্টা আগে web check in বন্ধ হয়ে যায়। 

ওয়েব চেক ইন চেক করার জন্য বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েবসাইটে প্রবেশ করে Web Check In অপশনে ক্লিক করুন। এখান থেকে PNR Number এবং Tucket Number দুই ভাবে চেক করতে পারবেন।

PNR Number এবং Tucket Number যেটা দিয়ে চেক করতে চান উক্ত নাম্বার লিখে আপনার Last Name লিখে Search অপশনে ক্লিক করলে আপনার Reservation টি খুঁজে পাওয়া গেলে চেক ইন প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

শেষ কথা

আজকে আমরা জানলাম বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নতুন নিয়ম বা বিমান টিকেট চেক ২০২৪ করার পদ্ধতি সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখে জানাবেন।

প্রবাসী সেবা সম্পর্কিত আরো তথ্য জানুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *