বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং করার নিয়ম ২০২৪

আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং বা বিমানের টিকেট কাটতে পারবেন খুব সহজে।

কম সময়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার সবথেকে নিরাপদ ও আরামদায়ক বাহক হচ্ছে বিমান। দ্রুত যাতায়াত করার জন্য বাস ট্রেনের বিকল্প হিসাবে বিমানকে যাতায়াতের মাধ্যম হিসাবে বেছে নিচ্ছেন।

এজন্য দেশের অভ্যন্তরীণ রুটে দিনের পর দিন বিমান ভ্রমণের চাহিদা বৃদ্ধি পাচ্ছে এবং সেই সাথে বৃদ্ধি পাচ্ছে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট সংখ্যা।

দেশের অভ্যন্তরীণ রুটের জনপ্রিয় কিছু ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার, ইউএস-বাংলা এয়ারলাইনস, রিজেন্ট এয়ারওয়েজ ফ্লাইট গুলো।

এই সকল এয়ারলাইন্স গুলোতে ঘরে বসে অনলাইনের মাধ্যমে খুব সহজে বিমান টিকেট বুকিং করতে পারবেন এবং মোবাইল ব্যাংকিং, ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে পেমেন্ট করতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং (biman bangladesh airlines ticket booking)

প্রথমে আপনার হাতে থাকা স্মার্টফোন থেকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে https://www.biman-airlines.com/ ওয়েবসাইট ভিজিট করে রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করুন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং

একক যাত্রা করার জন্য One Way সিলেক্ট করে Form অপশনে যাত্রা শুরুর এয়ারপোর্ট এবং To অপশনে যাত্রা শেষ এয়ারপোর্ট সিলেক্ট করে যাত্রার তারিখ, যাত্রা সংখ্যা, বাচ্চা আছে কিনা এবং শেষে Class সিলেক্ট করে Search অপশনে ক্লিক করে Book Now অপশন থেকে টিকেট বুকিং করে পেমেন্ট করলে ইমেইলে আপনার টিকেট পেয়ে যাবেন।

এছাড়া আপনি অনলাইনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং দিয়ে কেনার জন্য বনানী, মতিঝিল বিক্রয় কেন্দ্রে যেতে হবে।

আবার 01777715613-16 নাম্বারে ফোন করে বিমান টিকেট বুকিং দিতে পারবেন এবং টিকেটের মূল্য বিকাশ বা রকেটের মাধ্যমে সকাল ৮ টা থেকে রাত ৮টার মধ্যে পরিশোধ করলে আপনার ইমেইল বা হোয়াটস নাম্বার টিকেট পাঠিয়ে দিবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অনলাইন টিকেট বুকিং সম্পর্কে বিস্তারিত জানতে নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

ধাপ ১ঃ প্রথমে flightexpert ওয়েবসাইটে প্রবেশ করুন

আপনার স্মার্টফোন বা কম্পিউটার থেকে প্রথমে flightexper.com ওয়েবসাইটে প্রবেশ করুন। আপনার যদি একাউন্ট রেজিষ্ট্রেশন করা না থাকে তাহলে Given Name অপশনে নামের প্রথম অংশ  (পুরুষ হলে Mr/মহিলা হলে Ms), Surname অপশনে নামের শেষ অংশ, মোবাইল নাম্বার, ক্যাপচা, ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে Register করুন।

ধাপ ২ঃ ফ্লাইট সার্চ করুন

বিমান টিকেট বুকিং করার জন্য One Way অপশনে ক্লিক করুন। এরপর, 

  • From: যে এয়ারপোর্ট থেকে বিমান যাত্রা করতে চান সেই এয়ারপোর্ট সিলেক্ট করুন।
  • To: যে এয়ারপোর্টে বিমান যাত্রা শেষ করবেন সেই এয়ারপোর্ট সিলেক্ট করুন।
  • Departing: কত তারিখ যাত্রা করবেন তারিখ সিলেক্ট করুন।
  • Adult: কত জন যাত্রী যাবেন সিলেক্ট করুন।
  • Children: বাচ্চা থাকলে কতজন সিলেক্ট করুন।
  • Class: কোন ক্লাসের সিট নিবেন সিলেক্ট করুন।
  • শেষে Search for Flights অপশনে ক্লিক করুন।

ধাপ ৩: টিকেট বুকিং করুন

আপনি যেখানে যেতে চাচ্ছেন সব গুলো ফ্লাইট এখানে দেখতে পাবেন। আপনার পছন্দের ফ্লাইট সিলেক্ট করে Book Now অপশনে ক্লিক করুন। এরপর আপনার ডিটেইলস দেখতে পাবেন এবং প্রয়োজনীয় তথ্য গুলো লিখুন যেমন জন্ম তারিখ, শহর। শেষে Continue অপশনে ক্লিক করুন।

মনে রাখবেন দেশের ভিতরে বিমান ভ্রমন করার জন্য আপনার পাসপোর্ট নাম্বার লেখা লাগবে না কিন্তু দেশের বাহিরে বিমানের টিকেট বুকিং করার সময় অবশ্যই পাসপোর্ট নাম্বার লিখতে হবে। আর যেসব টাইটেলের পাশে লাল স্টার দেওয়া আছে সেগুলো অবশ্যই পূরণ করতে হবে।

ধাপ ৪: পেমেন্ট করুন

এবার আপনাকে পেমেন্ট করতে হবে। আপনি চাইলে বিকাশ বা কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনার ইমেইল নাম্বারে বিমানের টিকেট পাঠিয়ে দেওয়া হবে।

এই টিকেট আপনি যেকোনো কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট করে নিয়ে বিমান ভ্রমণ করতে পারবেন।

এয়ার টিকেট বুকিং অনলাইন সম্পর্কে প্রশ্ন উত্তর

বিমান টিকেট বুকিং করতে পাসপোর্ট লাগে কি না?

দেশের বাহিরে যাওয়ার জন্য বিমান টিকেট বুকিং করতে অবশ্যই পাসপোর্ট লাগবে কিন্তু দেশের ভিতরে বিমান টিকেট বুকিং করতে পাসপোর্ট লাগবে না।

বাচ্চাদের টিকেট লাগবে কি না?

২ বছরের কম বয়সী বাচ্চাদের বিমান ভ্রমণের জন্য টিকেট লাগবে না তবে, ২ বছরের বেশি হলে টিকেট লাগবে।

বিমান টিকেট কাটার পরে কিভাবে ভ্রশন করবো?

বিমান টিকেট কাটার পরে টিকেটের মধ্যে একটি কাউন্টার নাম্বার লেখা থাকবে আপনি সেই কাউন্টারে গেলে তারা আপনাকে বাকি প্রসেস গুলো বলে দিবে।

প্রবাসী সেবা সম্পর্কিত আরো তথ্য জানুন

শেষ কথা

আজকে আমরা জানলাম বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট বুকিং বা অনলাইনে বিমান টিকেট কাটার নিয়ম করার নিয়ম সম্পর্কে। বিমানে টিকেট কাটার নিয়ম সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখে জানাবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *