কানাডা ভিসা ক্যাটাগরি ২০২৪

কানাডা ভিসা ক্যাটাগরি

যারা কানাডা যেতে চাচ্ছেন তাদের জন্য অনেক ধরনের কানাডা ভিসা ক্যাটাগরি রয়েছে। বর্তমানে কানাডা যাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরির ভিসা পাওয়া যাচ্ছে। 

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন কানাডার ভিসা বন্ধ ছিলো। সাম্প্রতিক সময়ে আবার নতুন করে কামনা যাওয়ার ভিসা চালু করেছে সেদেশের সরকার।

আজকের আর্টিকেলে আমরা জানবো কানাডা ভিসা খরচ, সরকারি ভাবে কানাডা ভিসা পাওয়ার উপায়, কানাডা স্টুডেন্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা, টুরিস্ট ভিসা সম্পর্কে।

কানাডা ভিসা সম্পর্কে আরো তথ্য জানুন

      কানাডা ভিসা ক্যাটাগরি ২০২৪ (Canada visa category list)

      বর্তমান সময়ে বাংলাদেশ থেকে যারা কানাডা যেতে চাচ্ছেন তারা বিভিন্ন ক্যাটাগরির ভিসায় কানাডা যেতে পারবেন। আপনি যদি কানাডা যেতে চান তাহলে প্রথমে কানাডার ভিসার ক্যাটাগরি সম্পর্কে জানতে হবে।

      কারণ, কানাডা সরকার বিভিন্ন ক্যাটাগরির ভিসা চালু করেছে। আপনি যদি পড়াশোনা করার জন্য কানাডায় যেতে চান তাহলে এক ক্যাটাগরির ভিসায় যেতে হবে। আবার যদি কাজ করার জন্য চেতে চান তাহলে আর এক ক্যাটাগরির ভিসায় যেতে হবে।

      অর্থ্যাৎ, আপনি যে কাজের জন্য কানাডায় যেতে চান ঠিক সেই ক্যাটাগরির ভিসায় যেতে হবে। এজন্য আপনাকে প্রথমে কানাডা ভিসা ক্যাটাগরি সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

      নিচে কানাডা ভিসা ক্যাটাগরি গুলো উল্লেখ করা হলো

      • কানাডা জব ভিসা
      • কানাডা স্টুডেন্ট ভিসা 
      • কানাডা ওয়ার্ক পারমিট 
      • কানাডা টুরিস্ট / ভ্রমন ভিসা 
      • কানাডা শ্রমিক ভিসা
      • কানাডা কৃষি ভিসা
      • কানাডা লেবার ভিসা
      • কানাডা মেকানিক্যাল ভিসা
      • কানাডা ফ্রি ভিসা
      • কানাডা ইমিগ্রেশন ভিসা
      • কানাডা চিকিৎসা ভিসা 
      • কানাডা ড্রাইভিং ভিসা
      • কানাডা বিজনেস ভিসা

      সাম্প্রতিক সময়ে আপনি কানাডায় যেতে চাইলে উপরের ভিসা গুলোর মধ্যে যেকোনো একটি ভিসা সিলেক্ট করে যেতে পারবেন। 

      আপনি যদি কাজ করার জন্য কানাডা যেতে চান তাহলে কৃষি ভিসা / লেবার ভিসা / শ্রমিক ভিসার আবেদন করতে হবে। আর যদি পড়াশোনা করতে যেতে চান তাহলে স্টুডেন্ট ভিসার আবেদন করতে হবে। কানাডা ভ্রমন যেতে চাইলে টুরিস্ট ভিসার আবেদন করতে হবে।

      কানাডা স্টুডেন্ট ভিসা ২০২৪

      বাংলাদেশ এবং ভারত থেকে প্রত্যেক বছর হাজার হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহন করার জন্য বিদেশে যায়। বর্তমানে অধিঅংশ শিক্ষার্থীর পছন্দের দেশ কানাডা।

      আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে কামনায় পড়াশোনা করার জন্য যেতে চান তাহলে কানাডা স্টুডেন্ট ভিসার আবেদন করতে হবে। ভিসা পাওয়ার জন্য IELTS পরিক্ষায় সর্বনিন্ম ৬ পয়েন্ট লাগবে।

      এছাড়া ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে। এসএসসি এবং এসএইচ পরিক্ষায় ভালো রেজাল্ট থাকতে হবে। কানাডার যদি আপনার কোনো আত্মীয় স্বজন থাকে তাহলে ভিসা পেতে সহজ হবে।

      কানাডা কৃষি ভিসা ২০২৪

      কানাডা উন্নতশীল দেশ বলে সেখানে মাঠে কাজ করা শ্রমিকের সংখ্যা অনেক কম। এজন্য কানাডা সরকার বিভিন্ন দেশ থেকে কৃষি কাজ করার জন্য জনসংখ্যা আমদানি করে।

      প্রত্যেক বছর বাংলাদেশ কৃষি কাজের জন্য কর্মি হিসেবে প্রচুর পরিমানে শ্রমিক রপ্তানি করে কানাডায়। কারণ, এদের শ্রমিক যদি কানাডা গিয়ে কাজ করে অর্থ উর্পাজন করে তাহলে দেশের আয় বৃদ্ধি পাবে এবং বেকারত্ব হার কমে যাবে। 

      আপনি যদি কানাডায় গিয়ে কৃষি কাজ করতে চান তাহলে কৃষি ভিসার আবেদন করবেন। তবে, এক্ষেত্রে ও আপনাকে ইংরেজিতে দক্ষ হতে হবে। কারণ, সেখানে গিয়ে তাদের সাথে ইংরেজিতে কথা বলতে হবে।

      কানাডা লেবার ভিসা ২০২৪

      কানাডা লেবার ভিসায় যেতে চাইলে সরকারি ভাবে ভিসার জন্য আবেদন করতে পারেন। তাছাড়া কানাডার কোনো নাগরিক বা কোম্পানির কাছ থেকে কাজ করার অনুমোদন পেতে হবে।

      কানাডায় অনেক কোম্পানি রয়েছে যারা প্রত্যেক বছর লক্ষ রক্ষ শ্রমিক নিয়োগ দেয়। এক্ষেত্রে কর্মীদের অবশ্যই কাজ সম্পর্কে দক্ষতা থাকতে হবে। 

      কানাডায় অধিকাংশ লেবার ভিসায় নিয়োগ দেওয়া হয় প্রশাসনিক সহকারী, হেয়ার স্টাইলিশ, বিত্রয়কর্মী সহ কোম্পানির বিভিন্ন কাজে।

      কানাডা টুরিস্ট ভিসা ২০২৪

      কানাডা যেমন উন্নতশীল দেশ ঠিক তেমনি প্রচুর পরিমানে প্রাকৃতিক সম্পদ এর পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে অনেক এগিয়ে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ভ্রমন করার জন্য প্রত্যেক বছর হাজার হাজার মানুষ কানাডা যায়। 

      আপনি যদি বাংলাদেশ থেকে ভ্রমন করার জন্য কানাডা যেতে চান তাহলে টুরিস্ট ভিসার আবেদন করতে হবে। এজন্য আপনার প্রায় ৩-৪ লক্ষ টাকার বেশি খরচ হবে। 

      বাংলাদেশ থেকে যারা টুরিস্ট ভিসার আবেদন করে তাদের প্রায় সকলের পছন্দ কানাডা। প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে ইউরোপের সাবার শীর্ষে কানাডা।

      কানাডা ভিজিটর ভিসায় কতদিন থাকা যায়

      কানাডায় ভিজিটর ভিসায় ৬ মাস থাকতে পারবেন। কানাডা সরকার ভিজিটর বা টুরিস্ট ভিসা ৬ মাসের জন্য দিয়ে থাকে।

      কানাডা চিকিৎসা ভিসা ২০২৪

      কানাডা উন্নয়নশীল দেশ হিসাবে তাদের চিকিৎসা ব্যবস্থা অনেক উন্নত। সারা পৃথিবীর বহু দেশ থেকে অসংখ্য মানুষ চিকিৎসার জন্য কানাডা যায়।

      আপনি যদি বাংলাদেশ থেকে উন্নত চিকিৎসার জন্য কানাডা যেতে চান তাহলে চিকিৎসা ভিসার আবেদন করবেন। চিকিৎসা ভিসার জন্য আপনাকে ৩ থেকে ৬ মাসের ভিসা দেওয়া হবে।

      সরকারিভাবে কানাডা ভিসা পাওয়ার উপায়

      কানাডা ভিসা আবেদন করার আগে আপনাকে কানাডা ভিসা ক্যাটাগরি গুলোর সম্পর্কে বিস্তারিত জানতে হবে। বর্তমানে অনেক ধরনের ভিসা চালু হয়েছে। 

      কানাডা যাওয়ার আগে আপনাকে দুইটা বিষয় লক্ষ্য রাখতে হবে। প্রথমত যে কাজের উদ্দেশ্য যেতে চাচ্ছেন সেই ভিসা ক্যাটাগরি সিলেক্ট করে আবেদন করতে হবে। 

      দ্বিতীয়ত আপনাকে সরকারি ভাবে কানাডা কানাডা যেতে হবে। সরকারি ভাবে যাওয়ার আগে যে কাজ করতে যাবেন সেই কাজের উপর দক্ষতা থাকতে হবে এবং ইংরেজিতে কথা বলা শিখতে হবে।

      প্রত্যেক বছর কানাডা সরকার হাজার হাজার কাজের বিজ্ঞাপন দেয়। এই বিজ্ঞাপন দেখে আপনি সরকারি ভাবে যোগাযোগ করবেন।

      আপনার যদি কাজের সম্পর্কে অভিজ্ঞতা না থাকে তাহলে বাংলাদেশ থেকে প্রশিক্ষণ নিয়ে যেতে পারবেন। আর ইংরেজি বলতে সমস্যা হয় তাহলে ইংরেজি শিখতে হবে। তাহলে খুব সহজে কানাডা ভিসা পেয়ে যাবেন।

      ভিসা সম্পর্কে আরো আর্টিকেল পড়ুন

        শেষ কথা 

        আজকে আমরা জানলাম কানাডা ভিসা ক্যাটাগরি গুলোর সম্পর্কে। কানাডা ভিসা সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে লিখে জানাবেন।

        মোঃ খালিদ হাসান সুজন

        About মোঃ খালিদ হাসান সুজন

        আমি মোঃ খালিদ হাসান সুজন, eshebabd ব্লগের প্রতিষ্ঠিতা ও রাইটার। ২০১৯ সাল থেকে আমি ব্লগিং শুরু করেছি। এই ব্লগটি প্রতিষ্ঠিত করেছি যাতে আপনারা ঘরে বসে বিভিন্ন সরকারি ই-সেবা গুলোর সম্পর্কজানতে পারেন। আমি সব সময় চেষ্টা করি নিজের দক্ষতা দিয়ে মানুষকে কিছু শেখানোর। ধন্যবাদ❤️

        View all posts by মোঃ খালিদ হাসান সুজন →

        Leave a Reply

        Your email address will not be published. Required fields are marked *