ট্রেনের অবস্থান জানার উপায় ২০২৪

আমরা যারা বিভিন্ন সময় ট্রেনে যাতায়াত করি তাদের অনেক সময় গন্তব্যের ট্রেনের অবস্থান জানার প্রয়োজন হয়। তাই আজকের আর্টিকেলে আমরা জানবো ট্রেনের অবস্থান জানার উপায় বা ট্রেনের লোকেশন জানার উপায় সম্পর্কে।

আপনার গন্তব্যের ট্রেনটি বর্তমানে কোন জায়গায় বা লোকেশনে অবস্থান করছে সেটা জানার জন্য বাংলাদেশ রেলওয়ে একটি অসাধারণ উপায়ে চালু করেছে।

বর্তমানে আপনার গন্তব্যের ট্রেনের অবস্থান জানার জন্য কয়েকটি উপায় অবলম্বন করে জানতে পারবেন। যেমন রেল মন্ত্রণালয়ের হট লাইনে এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান জানতে পারবেন।

আবার অনলাইনে বিভিন্ন অ্যাপ্লিকেশন এর মাধ্যমে ট্রেনের লোকেশন বা অবস্থান জানতে পারবেন। এছাড়া গুগল ম্যাপ ব্যবহার করে বর্তমান ট্রেনের অবস্থান জানতে পারবেন।

ট্রেনের অবস্থান জানার জন্য যা প্রয়োজন

বর্তমান ট্রেনের অবস্থান জানার জন্য আপনার প্রয়োজন হবে ট্রেন কোড বা ট্রেন নম্বর (Train Code বা Train Number)।

প্রত্যেকটি ট্রেনের আলাদা আলাদা কোড বা নাম্বার রয়েছে। এই কোড বা নম্বর ব্যবহার করে ট্রেন কর্তৃপক্ষ ট্রেনের অবস্থান শনাক্ত করতে পারে। আপনারা ও এই কোড ব্যবহার করে ট্রেনের অবস্থান জানতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

এসএমএস এর মাধ্যমে বর্তমান ট্রেনের অবস্থান জানার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন TR <Space> Train Code / Train Number এবং মেসেজ সেন্ড করুন 16318 নাম্বারে।

উদাহরণঃ TR 705 অথবা TR Ekota এবং সেন্ড করুন 16318 নাম্বারে।

এখানে Ekota একটি ট্রেনের নাম এবং Ekota ট্রেনের কোড নাম্বার 705.

এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

এসএমএস এর জন্য আপনার ব্যালেন্স থেকে ৪.৫ টাকা চার্জ কেটে নেওয়া হবে। কিছু সময়ের মধ্যে 16318 নাম্বার থেকে ফিরতি মেসেজে নিচের ছবির মতো ট্রেনের অবস্থান বা লোকেশন সহ আরো বিভিন্ন তথ্য জানতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায়

এমএমএস এর পাশাপাশি BR Explorer অ্যাপের মাধ্যমে ট্রেনের অবস্থান জানা যায়। এজন্য Google Play Store থেকে অ্যাপটি ইন্সটল করতে হবে।

BR Explorer অ্যাপটি ইন্সটল করার পরে ওপেন করুন। আপনার যদি আগে একাউন্ট খোলা থাকে তাহলে মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। নাহলে NEW USER? SIGN UP NOW অপশনে ক্লিক করে Phone number, Email, Password এবং NID দিয়ে রেজিষ্ট্রেশন করুন।

আপনার প্রদান করা মোবাইলের নাম্বারে ভেরিফাই কোড পাঠানো হবে উক্ত কোড দিয়ে ভেরিফিকেশন করুন। 

BR Explorer অ্যাপে প্রবেশ করার পর হোম পেজে Train অপশনে ক্লিক করুন। এখানে সকল ট্রেনের নাম দেখতে পাবেন। এখান থেকে আপনার ট্রেন সিলেক্ট করুন। না পেলে সার্চ অপশনে ট্রেন সার্চ করুন।

আপনার ট্রেনের সিলেক্ট করার পরে ট্রেনের উপর ট্যাপ করলে ট্রেনের বর্তমান অবস্থান জানতে পারবেন। ট্রেনের অবস্থান জানতে চার্জ রয়েছে। আপনি যদি চার্জ দিতে চান তাহলে YES অপশনে ক্লিক করুন আর না দিতে চাইলে NO অপশনে ক্লিক করুন।

গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের লোকেশন জানার উপায়

গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের লোকেশন জানার পাশাপাশি বর্তমানে ট্রেনটি স্টেশন থেকে কখন ছাড়বে, পরবর্তী স্টেশনে কখন পৌঁছাবে এবং কোন স্টেশনে রয়েছে জানতে পারবেন। এসব জানার জন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

#ধাপ:১ – Google Map অ্যাপে প্রবেশ করুন

গুগল ম্যাপ অ্যাপটি আমাদের সবার মোবাইল ডিফল্টভাবে ইন্সটল করা থাকে। তারপরও Google Play Store থেকে অ্যাপটি আপডেট করে নিবেন এবং আপনার মোবাইলে লোকেশন অন করবেন।

#ধাপ:২- সার্চ বক্সে ট্রেন সার্চ করুন

গুগল ম্যাপের উপরে সার্চ বক্সে আপনার কাঙ্ক্ষিত ট্রেনের নাম লিখে সার্চ করুন। যেমন Sundarban Express. ট্রেনের নাম লেখার পরে ট্রেনের লোগো সম্বলিত ট্রেনের নাম দেখতে পাবেন। উক্ত ট্রেনের উপর ক্লিক করুন।

গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের লোকেশন জানার উপায়

#ধাপ:৩ – ট্রেনের লোকেশন জানুন

রুটে অনেক ট্রেন চলাচল করে। আপনার কাঙ্ক্ষিত ট্রেনটি যদি একাধিক রুটে চলাচল করে তাহলে সবগুলো রুট দেখতে পাবেন। আপনি যে রুটে যাবেন সেই রুটে ক্লিক করুন।

গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের লোকেশন জানার উপায়

অর্থাৎ আপনাকে রুট সিলেক্ট করতে হবে। উপরে ছবিতে দেখতে পাচ্ছেন Sundarban Express দুইটা রুটে চলাচল করছে। আপনার গন্তব্যের নামে ক্লিক করুন। তাহলে স্টেশনের নাম, স্টেশন ছেড়ে যাওয়ার সময় এবং স্টেশনে পৌঁছানোর সময় দেখতে পাবেন।

গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের লোকেশন জানার উপায়

শেষ কথা

আজকে আমরা জানলাম ট্রেনের অবস্থান জানার উপায় বা ট্রেনের লোকেশন জানার উপায় সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন।

FAQ (প্রশ্ন উত্তর)

ট্রেনের অবস্থান জানার মেসেজ?

ট্রেনের অবস্থান জানার মেসেজ হলো TR <space> Train code বা Train number এবং সেন্ট করুন 16318 নাম্বারে। যেমন: TR 705 এবং পাঠিয়ে দিবেন 16318 নাম্বারে।

ট্রেন কোথায় আছে দেখার নিয়ম?

ট্রেন কোথায় আছে জানার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন TR <space> Train code এবং পাঠিয়ে দিবেন 16318 নাম্বারে। ফিরতি মেসেজে ট্রেন কোথায় আছে জানতে পারবেন।

ট্রেন লোকেশন অ্যাপস কোনটি?

ট্রেন লোকেশন দেখার অ্যাপস হলো BR Explorer. এই অ্যাপের মাধ্যমে ট্রেনের অবস্থান জানতে পারবেন। এছাড়া গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের লোকেশন জানতে পারবেন।

ট্রেনের অবস্থান নির্ণয় খরচ কত | এসএমএস খরচ

ট্রেনের অবস্থান নির্ণয় করার জন্য এসএমএস খরচ ৪ টাকা ৫০ পয়সা এবং BR Explorer অ্যাপের মাধ্যমে ২ টাকা। অ্যাপ থেকে প্রথম ২০ বার ফ্রি। 

ট্রেনের কোড নাম্বার কিভাবে বের করবো?

ট্রেনের কোড নাম্বার বা ট্রেন নাম্বার ট্রেনের ওয়েবসাইট থেকে জানতে পারবেন। তাছাড়া আপনার টিকেটে ট্রেনের নাম এবং কোড নাম্বার উল্লেখ করা থাকবে।

ট্রেন সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *