বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে

আপনারা যারা বাংলাদেশ থেকে আমেরিকা যেতে যাচ্ছেন তাদের মনে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে। অর্থ্যাৎ আমেরিকা ভিসা খরচ কত টাকা। 

পৃথিবীতে যতগুলো দেশ আছে তার মধ্যে সব থেকে সুন্দর এবং শক্তিশালী দেশ গুলোর মধ্যে অন্যতম আমেরিকা। পুরো পৃথিবীর প্রায় অর্থনৈতিক ও শাসন ক্ষমতায় মূলে রয়েছে আমেরিকা।

আমরা যারা বাংলাদেশে বাস করি তাদের মধ্যে প্রায় সকলে স্বপ্ন দেখে আমেরিকা যাওয়ার। কেউ সেখানে কাজ করার উদ্দেশ্য যায়, কেউ ভ্রমন করতে যায়, কেউ পড়াশোনা করতে আবার কেউ চিকিৎসার এবং বসাবাস করার জন্য।

অর্থ্যাৎ আমাদের সকলের ইচ্ছে থাকে আমেরিকা গিয়ে কিছু করে নিজের জীবনকে সুন্দর ভাবে সাজানো। এজন্য অনেকে বাংলাদেশ থেকে আমেরিকা যেতে চান।

তাছাড়া আমাদের দেশের মেধাবী শিক্ষার্থীরা চায় আমেরিকার বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেতে।

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে বা লাগবে সেটা সম্পূর্ণভাবে নির্ভর করবে আপনার ভিসার উপর। কারণ, আপনি যে ক্যাটাগরির ভিসা নিয়ে আমেরিকা যেতে চাইবেন সেই পরিমান টাকা লাগবে।

আমেরিকা যেতে বিভিন্ন ক্যাটাগরির ভিসা রয়েছে। যেমন স্টুডেন্ট ভিসা, কাজের ভিসা, চিকিৎসা ভিসা, টুরিস্ট ভিসা ইত্যাদি। একেক ভিসার আবেদন করার জন্য খরচ একেক রকমের।

আমেরিকা ভিসার দাম কত (আবেদন খরচ)

আমেরিকা স্টুডেন্ট ভিসা : আপনি যদি বাংলাদেশ থেকে আমেরিকা স্টুডেন্ট ভিসায় যেতে চান তাহলে ১৪ হাজার টাকা লাগবে। ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে ভিসার আবেদন করবেন। তবে, এর জন্য অবশ্যই আপনার রেজাল্ট ভালো হতে হবে এবং IELTS স্কোর বেশি হতে হবে। এই https://bd.usembassy.gov/visas/ ওয়েবসাইটে গিয়ে স্টুডেন্ট ভিসার আবেদন করতে পারবেন। 

আমেরিকা কাজের ভিসা : বাংলাদেশ থেকে আমেরিকা কাজের ভিসা বা ওয়ার্ক পারমিট পেতে ১৭ হাজার টাকা লাগবে। আপনাকে ১৭ হাজার টাকা খরচ করে আমেরিকা কাজের ভিসার আবেদন করতে হবে। যে কাজে আমেরিকা যেতে চান সেই কাজ সম্পর্কে জ্ঞান থাকতে হবে। 

আমেরিকা টুরিস্ট ভিসা : বাংলাদেশ থেকে যারা আমেরিকা টুরিস্ট ভিসা বা ভ্রমন ভিসায় ঘুরতে যেতে চান তাদের ১৩৯৯৯ টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। ৬ মাসের মেয়াদে আপনারকে ভ্রমন ভিসা দেওয়া হবে। তবে, আপনার কয়েকটি দেশ কেমন নেপাল, ভারত, ভুটান ইত্যাদি কয়েকটি দেশ ভ্রমন করার ডকুমেন্টস থাকতে হবে। 

আমেরিকা চিকিৎসা ভিসা : বাংলাদেশ থেকে যারা আমেরিকা চিকিৎসা করার জন্য যেতে চাচ্ছেন তাদের ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। তাছাড়া ভিসা পাওয়ার জন্য চিকিৎসাকের সার্টিঢিকেট প্রয়োজন হবে।

America jete koto taka lage

আমেরিকা যেতে কত টাকা লাগে সেটা নির্ভর করবে আপনি কোন ক্যাটাগরির ভিসায় যেতে যাচ্ছেন তার উপর। যেমন: স্টুডেন্ট ভিসায় যেতে ১৪,০০০ টাকা দিয়ে আবেদন করতে হবে।

ওয়ার্ক পারমিট ভিসায় যেতে ১৭ হাজার টাকা দিয়ে ওয়ার্ক পারমিট ভিসায় আবেদন করতে হবে। চিকিৎসা ভিসায় যেতে ১৪,০০০ টাকা দিয়ে আবেদন করতে হবে এবং চিকিৎসাকের সার্টিফিকেট প্রয়োজন হবে।

টুরিস্ট ভিসায় যেতে চাইলে ১৩,৯৯৯ টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এজন্য আপনাকে কয়েকটি দেশ ভ্রমন করা অভিজ্ঞতা থাকতে হবে এবং আপনাকে সর্বোচ্চ ৬ মাসের আমেরিকা টুরিস্ট ভিসা প্রদান করা হবে।

USA যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে USA যেতে ১২ থেকে ১৪ লক্ষ টাকা লাগে। তাছাড়া আপনি নিজে নিজে আমেরিকা ভিসা আবেদন করতে পারবেন।

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত সময় লাগে 

বাংলাদেশ থেকে আমেরিকায় আপনি সরাসরি বিমানে যেতে পারবেন না। প্রথমে আপনাকে বাংলাদেশ থেকে বিমানে ডুবাই এয়ারপোর্টে যেতে হবে। সেখানে যেতে ৫ ঘন্টার একটু বেশি সময় লাগে। 

ডুবাই এয়ারপোর্ট থেকে আপনাকে আমেরিকা যাওয়ার জন্য আর একটি নতুন বিমানে যেতে হবে। ডুবাই থেকে সরাসরি আপনি আমেরিকার যেতে পারবেন। 

ডুবাই এয়ারপোর্ট থেকে আমেরিকা যেতে আপনার ১৫ ঘন্টার একটু বেশি সময় লাগবে। অর্থ্যাৎ বাংলাদেশ থেকে আমেরিকা যেতে ২১ ঘন্টার একটু বেশি সময় লাগে বিমানে।

বাংলাদেশ টু আমেরিকা কত কিলোমিটার

বাংলাদেশ থেকে আমেরিকার দূরত্ব যদি কিলোমিটার হিসাবে হিসাব করা হয় তাহলে 13,219 km কিলোমিটার।

আবার যদি মাইল হিসাব করা হয় তাহলে বাংলাদেশ টু আমেরিকা 8218.69 মাইল এবং মিটার হিসাবে 424.67 মিটার।

বাংলাদেশ থেকে আমেরিকা বিমান ভাড়া কত?

  • বাংলাদেশ থেকে ওয়াশিংটন বিমান ভাড়া ১৬০০ থেকে ১৮০০ ডলার। 
  • বাংলাদেশ থেকে সিয়াটল বিমান ভাড়া ২১০০ থেকে ২২৫০ ডলার। 
  • বাংলাদেশ থেকে ডলাস বিমান ভাড়া ১৮০০ থেকে ১৮৫০ ডলার। 
  • বাংলাদেশ থেকে নিউইয়র্ক বিমান ভাড়া ১৪০০ থেকে ১৬০০ ডলার। 
  • বাংলাদেশ থেকে শিকাগো বিমান ভাড়া ১৪০০ থেকে ১৬৫০ ডলার। 
  • বাংলাদেশ থেকে বোস্টন বিমান ভাড়া ১৫০০ থেকে ২০০০ ডলার।
  • বাংলাদেশ থেকে ফ্রান্সিসকো বিমান ভাড়া ১৮০০ থেকে ২০০০ ডলার। 
  • বাংলাদেশ থেকে হিউস্টন বিমান ভাড়া ১৭০০ থেকে ১৯০০ ডলার। 
  • বাংলাদেশ থেকে লস অ্যাঞ্জেলেস বিমান ভাড়া ১৬০০ থেকে ১৯০০ ডলার।

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকা যাওয়ার জন্য প্রথমে আপনার ভিসার প্রয়োজন হবে। মনে রাখবেন ভিসা ছাড়া কখনো আপনি আমেরিকা যেতে পারবেন না। এরজন্য আপনাকে সরকারি ভাবে ভিসার আবেদন করতে হবে। 

যদি মনে করেন অবৈধ ভাবে আমেরিকা যাবেন তাহলে ভুল করবেন এবং আপনার বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। তাই কখনো এমন চিন্তা মাথায় আনবেন না।

আমেরিকার ভিসা পাওয়ার জন্য কিছু বিধিনিষেধ আছে। আমেরিকা যাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ভিসা রয়েছে। আপনি যদি পড়াশোনা করতে যান তাহলে স্টুডেন্ট ভিসার আবেদন করবেন।

যদি কাজ করার জন্য যেতে চান তাহলে ওয়ার্ক ভিসার আবেদন করবেন, যদি ভ্রমন করার জন্য যেতে চান তাহলে আমেরিকা টুরিস্ট ভিসার আবেদন করবেন।

আপনি আমেরিকার ভিসার জন্য দালাল কর্তৃক সাহায্য না নিয়ে সরাসরি বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এর মাধ্যমে ভিসার আবেদন করবেন।

আপনি যে ভিসার আবেদন করবেন অবশ্যই সেই সম্পর্কে আপনার অভিজ্ঞতার সার্টিফিকেট থাকতে হবে। আর স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য ভালো রেজাল্ট এবং IELTS স্কোর বেশি থাকতে হবে। 

আরো আর্টিকেল পড়ুন 

শেষ কথা

আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানলাম বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে বা বাংলাদেশ থেকে আমেরিকা যাওয়ার উপায় সম্পর্কে। 

এই আর্টিকেল সম্পর্কে এবং আমেরিকা সম্পর্কে আরো তথ্য জানতে চাইলে কমেন্ট করুন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।

Similar Posts

4 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *