ক্রোয়েশিয়া কোন মহাদেশে অবস্থিত

আপনাদের মধ্যে অনেকে জানতে চেয়েছেন পৃথিবীর অন্যতম সুন্দর দেশ ক্রোয়েশিয়া কোন মহাদেশে অবস্থিত, ক্রোয়েশিয়ার পাশের দেশ গুলোর নাম এবং ক্রোয়েশিয়া রাজধানীর নাম কি সহ আরো তথ্য সম্পর্কে।

ক্রোয়েশিয়া ইউরোপ মহাদেশে অবস্থিত একটি রাষ্ট্র। এই দেশটির সরকারি নাম প্রজাতন্ত্রী ক্রোয়েশিয়া। দেশটির আয়তন ৫৬,৫৯৪ বর্গকিলোমিটার এবং ২১,৮৫১ বর্গ মাইল।

ক্রোয়েশিয়া ১৯৯১ সালের ২৫ জুন প্রাত্তন ইউগোস্লাভিয়া থেকে স্বাধীনতা ঘোষণা করে। দেশটির বর্তমান সংবিধান ১৯৯০ সালের ২২ ডিসেম্বর গৃহীত হয়।

ক্রোয়েশিয়া কোন মহাদেশে অবস্থিত

ক্রোয়েশিয়া দক্ষিণ পূর্ব ইউরোপ মহাদেশে অবস্থিত। দেশটির পূর্বে সার্ভিয়া, দক্ষিণ পূর্বে বসনিয়া, মান্টিিগ্রো ও হার্জেগোভিনা এবং উত্তর পূর্ব সীমান্তে হাঙ্গেরি অবস্থিত। ক্রোয়েশিয়া দেশটি দেখতে ফালি চাঁদের মতো।

ক্রোয়েশিয়া রাজধানীর নাম কি

ক্রোয়েশিয়া রাজধানীর নাম জাগরেব। এটি ক্রোয়েশিয়ার বৃহত্তম শহর এবং দেশটির সংস্কৃতির কেন্দ্রবিন্দু। ক্রোয়েশিয়ার মোট জনসংখ্যা এক-চতুর্থাংশ রাজধানী জাগরেব বসবাস করেন।

ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেব শিল্প ও বাণিজ্যিক দিক থেকে প্রধাণ কেন্দ্র। এখানকার শিল্পকারখানা গুলোতে ভারী যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্যাদি, বৈদ্যুতিক যন্ত্রপাতি সহ আরো বিভিন্ন ধরনের জিনিসপত্র প্রস্তুত করা হয়।

ক্রোয়েশিয়ার পাশের দেশ কোন গুলো

দক্ষিণ পূর্ব ইউরোপের কেন্দ্রে ক্রোয়েশিয়া অবস্থিত। ক্রোয়েশিয়ার পাশের দেশ গুলো হচ্ছে উত্তরে হাঙ্গেরি, পূর্বে সার্ভিয়া এবং দক্ষিণ পূর্বে বসনিয়া, হার্জেগোভিনা ও মন্টিনেগ্রো অবস্থিত।

ক্রোয়েশিয়া মুসলিম জনসংখ্যা কত

ক্রোয়েশিয়ায় দ্বিতীয় বৃহত্তম ধর্ম ইসলাম। ২০১৭ সালের তথ্য অনুযায়ী ক্রোয়েশিয়ায় প্রায় ৬৪ হাজারের বেশি মুসলমান বসবাস করেন। যা দেশটির মোট জনসংখ্যার ১.৪৭%।

১৫ থেকে ১৬শ শতাব্দী পর্যন্ত ক্রোয়েশিয়া উসমানী যুদ্ধের সময় উসমানী সাম্রজ্যের মাধ্যমে ক্রোয়েশিয়াতে প্রথম ইসলামের সাথে পরিচিত হয়।

ক্রোয়েশিয়াতে প্রথম আধুনিক মসজিদ গুনজায় ১৯৬৯ সালে নির্মান করা হয়। বর্তমানে ক্রোয়েশিয়ায় ৪টি মসজিদ এবং ২টি ইসলামি সেন্টার রয়েছে।

ক্রোয়েশিয়া ধর্ম কি

ক্রোয়েশিয়া ধর্ম রোমান ক্যাথলিক। ক্রোয়েশিয়ার মোট জনসংখ্যার প্রায় ৯৪% শতাংশ খ্রিস্টান।

ক্রোয়েশিয়া কি ইউরোপ

হ্যাঁ ক্রোয়েশিয়া ইউরোপের একটি দেশ। দক্ষিণপূর্ব ইউরোপের কেন্দ্র বিদন্দুতে ক্রোয়েশিয়া অবস্থিত। ক্রোয়েশিয়া ইউরোপের সেনজেন ভুক্ত একটি দেশ।

শেষ কথা

আজকে আমরা জানলাম ক্রোয়েশিয়া কোন মহাদেশে অবস্থিত, ক্রোয়েশিয়া রাজধানীর নাম এবং ক্রোয়েশিয়া ধর্ম সহ আরো গুরুত্বপূর্ণ তথ্য। এই সম্পর্কে কোনো প্রশ্ন জানার থাকলে নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *