বিশ্বের সবচেয়ে ধনী দেশ 2023 তালিকা প্রকাশ

বর্তমান বিশ্বে ৩০০ টির বেশি দেশ রয়েছে। অনেকে জানতে চেয়েছেন ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে ধনী দেশ কোনটি। তাহলে চলুন জেনে আসি বিশ্বের সবচেয়ে ১০টি ধনী দেশ সম্পর্কে।

একটি দেশ ধনী হয় তখন যাদের মাথাপিছু আয় বৃদ্ধি পায়। বিশ্বের সব গুলো দেশের মধ্যে যে দেশের GDP বেশি থাকে তখন উক্ত দেশকে বিশ্বের  সবচেয়ে ধনী দেশ হিসাবে স্বীকৃতি দেওয়া হয়।

আজকের আর্টিকেলে আমরা জানবো বিশ্বের সবচেয়ে ধনী ১০ টি দেশের নাম এবং তাদের বছরের মাথা আয় সম্পর্কে।

বিশ্বের সবচেয়ে ধনী দেশ | The richest country in the world

চলতি বছরের সমীক্ষা অনুযায়ী বিশ্বের সবচেয়ে ধনী দেশ আয়ারল্যান্ড। এদেশের GDP প্রায় ১ লাখ ৪৫ হাজার ১৯৬ মার্কিন ডলার। আয়ারল্যান্ড ছাড়াও আরো কয়েকটি দেশ বিশ্বের সবচেয়ে ধনী দেশ গুলোর তালিকায় রয়েছে।

এই দেশ গুলো হলো লুক্সেমবার্গ, সিঙ্গাপুর, কাতার, সুইজারল্যান্ড, নরওয়ে এবং সান মারিনো। ২০২২ সালে লুক্সেমবার্গ ছিলো বিশ্বের সবচেয়ে ধনী দেশ কিন্তু ২০২৩ সালে আয়ারল্যান্ড এই তকমা পেয়েছে।

বিশ্বের ধনী দেশের তালিকায় পিছিয়ে নেই এশিয়ার দেশ সিঙ্গাপুর ও কাতার। পৃথিবীর সবচেয়ে ধনী দেশ গুলোর তালিকায় তৃতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর।

পৃথিবীর সবচেয়ে ধনী দেশ কোনটি

বর্তমান পৃথিবীতে সবচেয়ে ধনী দেশ আয়ারল্যান্ড। তাদের GDP ১ লাখ ৪৫ হাজার ১৯৬ মার্কিন ডলার। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে লুক্সেমবার্গ, তৃতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর।

ইউরোপের ধনী দেশের তালিকা

চলতি বছরে ইউরোপের ধনী দেশের তকমা পেয়েছে আয়ারল্যান্ড। এদেশের জিডিপি ১ লাখ ৪৫ হাজার ১৯৬ মার্কিন ডলার। দ্বিতীয় স্থানে রয়েছে লুক্সেমবার্গ এবং তৃতীয় স্থানে রয়েছে এশিয়ার দেশ সিঙ্গাপুর।

২০২২ সালে ইউরোপের সবচেয়ে ধনী দেশ ছিলো লুক্সেমবার্গ। বর্তমানে তাদের GDP ১ লাখ ৪২ মার্কিন ডলার। তাৎপর্য বিষয় হলো এই তালিকায় নেই ইউরোপ অন্যতম দেশ রাশিয়া, জার্মানি, যুক্তরাজ্য ও ফ্রান্স।

শেষ কথা

আজকে আমরা জানলাম বিশ্বের সবচেয়ে ধনী দেশ বা পৃথিবীর সবচেয়ে ধনী দেশ কোনটি সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন জানার থাকলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং ভালো লাগলে শেয়ার করবেন।

FAQ

বিশ্বের সবচেয়ে ধনী দেশ ২০২৩ কোনটি?

বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী দেশ আয়ারল্যান্ড। যাদের GDP ১ লাখ ৪৫ হাজার ১৯৬ মার্কিন ডলার। দ্বিতীয় স্থানে রয়েছে লুক্সেমবার্গ এবং তৃতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর।

আরো গুরুত্বপূর্ণ তথ্য পড়ুন

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *