রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সালে

রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায় আজকের আর্টিকেলে এই বিষয় বিস্তারিত আলোচনা করবো ইনশাআল্লাহ।

আপনারা রোমানিয়া থাকেন এবং রোমানিয়া থেকে ইউরোপের অন্য দেশে যাওয়ার চেষ্টা করছেন তারা রোমানিয়া থেকে যে দেশেই যান না কেন অবশ্যই বৈধভাবে যাওয়ার চেষ্টা করবেন।

বাংলাদেশ, ভারত সহ আরো বিভিন্ন দেশের মানুষ প্রথমে কাজের উদ্দেশ্য রোমানিয়া যায়। তারপর রোমানিয়াতে ৪-৫ মাস থাকার পর ইউরোপের অন্যান্য দেশে যাওয়ার চেষ্টা করে।

এই সব মানুষরা তাদের এজেন্সির সাথে এমন ভাবে কন্টাক্ট করে তাদের প্রথমে রোমানিয়া পাঠানো হবে এবং সেখান থেকে অন্য দেশে পাঠিয়ে দিবে।

যারা রোমানিয়া থেকে অন্য দেশে যাবেন তারা অবশ্যই বৈধভাবে যাওয়ার চেষ্টা করবেন। অবৈধভাবে যেতে চাইলে আপনার জীবনের রিক্স হতে পারে।

রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায়

বর্তমানে রোমানিয়া থেকে ইতালি, ফ্রান্স, জার্মানি, গ্রীস, মাল্টা, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, বেলজিয়াম, পর্তুগাল, ডেনমার্ক, অস্ট্রেয়া, ফিনল্যান্ড, আমেরিকা, রাশিয়া, চেক প্রজাতন্ত্র, বুলগেরিয়া, স্লোভাকিয়া, পোল্যান্ড, আইসল্যান্ড, কানাডা, স্পেন, মেক্সিকো, মরক্কো সহ আরো বিভিন্ন দেশে যাওয়া যায়।

ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামার শরিফুল হাসান বলেন যারা বাংলাদেশ, ভারত সহ অন্যান্য দেশ থেকে রোমানিয়া যায় তাদের উদ্দেশ্য থাকে ভিন্ন। তারা ৬ মাসের ভিসা নিয়ে রোমানিয়া যায় এবং ভিসার মেয়াদ শেষ হলে ইউরোপের দেশ গুলোতে যাওয়ার চেষ্টা করে।

তাছাড়া যারা রোমানিয়া যায় তাদের এজেন্সি গুলোর সাথে চুক্তি থাকে যে ইউরোপের দেশে পৌঁছে দেওয়া হবে।

রোমানিয়া থেকে অন্য দেশে যাওয়ার নিয়ম

বর্তমানে যেসব প্রবাসীরা রোমানিয়া থাকেন তাদের মধ্যে অনেকে জানতে চাচ্ছেন রোমানিয়া থেকে অন্য দেশে যাওয়ার নিয়ম বা উপায় সম্পর্কে।

আপনারা যারা রোমানিয়াতে ১ বছরের বেশি সময় কাজ করছেন বা বসবাস করছেন তারা খুব সহজে রোমানিয়া থেকে অন্য দেশে বৈধ ভাবে যেতে পারবেন। তবে এক্ষেত্রে আপনার অন্য দেশে যেতে একটু বেশি সময় লাগবে।

রোমানিয়ার যে সব এজেন্সি রয়েছে যারা অন্য দেশে লোক পাঠায় তাদের সাথে যোগাযোগ করে খুব সহজে রোমানিয়া থেকে অন্য দেশে যেতে পারবেন।

অনেক সময় অনেক শ্রমিক অবৈধভাবে রোমানিয়া থেকে অন্য দেশে যাওয়ার চেষ্টা করে। অবৈধভাবে অন্য দেশে যাওয়া অনেক রিক্স। তাই আপনারা সবসময় চেষ্টা করবেন বৈধ ভাবে যাওয়ার জন্য।

রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

রোমানিয়া থেকে ফ্রান্সে বিমানে যাওয়া যায়। ফ্রান্স থেকে রোমানিয়ার দূরত্ব বিমানে ১,৭৫৪ কিলোমিটার বা ১,০৯০ মাইল। বিমানে রোমানিয়া থেকে ফ্রান্সে যেতে সময় লাগে ৫ ঘন্টা ৩৯ মিনিট এবং বিমান ভাড়া ৫০ ডলার থেকে ৩২০ ডলার পর্যন্ত।

অনেকে জানতে চেয়েছেন রোমানিয়া থেকে ফ্রান্সে যাওয়ার জন্য বাস, ট্রেন বা কোনো গাড়ি আছে কিনা। এই প্রশ্নের উত্তর হলো না।

রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়

যারা রোমানিয়াতে বসবাস করেন তাদের মধ্যে অনেকে ইতালি যেতে চাচ্ছেন। তারা মূলত জানতে চাচ্ছেন রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায় এবং কত টাকা খরচ হবে?

রোমানিয়া থেকে ইতালি বৈধ এবং অবৈধ দুইভাবে যাওয়া যায়। যারা অবৈধ ভাবে যায় তাদের মধ্যে অধিকাংশ লোক পুলিশের হাতে ধরা পড়ে জরিমানা দিয়ে নিজের দেশে ফিরে আসে।

বৈধ ভাবে রোমানিয়া থেকে ইতালি যাওয়ার উপায় নিচে আলোচনা করা হলো:

  • আপনাকে কমপক্ষে রোমানিয়াতে ১ বছরের বেশি সময় কাজ করতে হবে বা ১ বছর রোমানিয়াতে থাকতে হবে।
  • রোমানিয়া যে কোম্পানিতে কাজ করছেন উক্ত কোম্পানির এনওসি সার্টিফিকেট থাকতে হবে। 
  • আপনার পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে।
  • ইংরেজি ভাষায় দক্ষতা অর্জণ করতে হবে।
  • ভাল মানের সিভি তৈরি করতে হবে।
  • আপনাকে টি আর সি কার্ড পাওয়ার পরে ১ থেকে ২ বছর অপেক্ষা করতে হবে পি আর সি কার্ড পাওয়ার জন্য।
  • আপনি টি আর কার্ড পেয়ে যাবেন ২১ দিনের মধ্যে। 

রোমানিয়া থেকে ইতালি বৈধ পথে যাওয়ার জন্য ৩০০ থেকে ৩৫০ ইউরো খরচ হবে এবং অবৈধ পথে যেতে কথা টাকা লাগবে সেটা দালাল বা এজেন্সির সাথে চুক্তির মাধ্যমে নির্ধারন করা হবে।

শেষ কথা

আজকে আমরা জানলাম রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায় ২০২৪ সালে সেই সম্পর্কে। এই বিষয় আপনার মতামত জানতে কমেন্ট করুন।

FAQ

রোমানিয়া কি সেনজেন ভুক্ত দেশ?

যদি রোমানিয়া ইউরোপের দেশ কিন্তু এখনো সেনজেন ভুক্ত হয়নি। তবে খুব দ্রুত সময়ের মধ্যে রোমানিয়া সেনজেন ভুক্ত দেশের অন্তর্ভুক্ত হয়ে যাবে।

বাংলাদেশ থেকে রোমানিয়া দূরত্ব কত?

বাংলাদেশ থেকে রোমানিয়া দূরত্ব ৬,২৬৪ কিলোমিটার।

রোমানিয়া ধর্ম কি?

রোমানিয়ার শতকরা ৯১ ভাগ মানুষ খ্রিস্টান ধর্মে বিশ্বাসী। সেখানকার অধিকাংশ মানুষ রোমানিয়া নামক গোষ্ঠীর সদস্য।

রোমানিয়ার সাথে কোন কোন দেশের সীমান্ত রয়েছে?

রোমানিয়ার দক্ষিণ পূর্বে কৃষ্ণ সাগর, দক্ষিণে বুলগেরিয়া, পশ্চিমে সার্বিয়া, পশ্চিমে হাঙ্গেরি, উত্তরে মলদোভা সীমান্ত রয়েছে।

রোমানিয়া সম্পর্কে আরো পড়ুন

Similar Posts

2 Comments

  1. রোমানিয়া খুব সুন্দর দেশ
    আমি যাইতে খুব ইচ্ছুক
    আল্লাহ পাক রাব্বুল আলামীনের
    দয়া চাই আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *